You dont have javascript enabled! Please enable it!

মানসিকতার পরিবর্তন করুন- ডাক্তার ও হাসপাতালের কর্মচারীদের প্রতি বঙ্গবন্ধু

প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ব্যবসায়িক মনোবৃত্তি পরিহার করে মানবতার দুঃখমোচনে। আত্মনিয়োগের এবং মানসিকতার পরিবর্তনের জন্যে চিকিৎসক প্রতি আহ্বান জানান। রোববার পিজি হাসপাতালে কেন্দ্রীয় রক্ত সংরক্ষণাগার উদ্বোধনকালে প্রধানমন্ত্রী এ আহ্বান জানান। বঙ্গবন্ধু বলেন যে, চিকিৎসা ক্ষেত্রে যারা নিয়োজিত রয়েছেন তারা ডাক্তার, নার্স, ওয়ার্ড বয় অথবা ঝাড়দার হোন না। কেন রুগ্ন ব্যক্তিদের চিকিৎসা ও তার কষ্ট মোচন করা তাদের দায়িত্ব। স্বাস্থ্যমন্ত্রী জনাব আবদুল মালেক উকিলের সভাপতিত্বে আয়োজিত এই অনুষ্ঠানে চিকিৎসক কূটনীতিবিদ, রাজনৈতিক নেতৃবৃন্দ, উচ্চ পদস্থ সরকারি কর্মচারী ও বিশিষ্ট নাগরিকগণ উপস্থিত ছিলেন। বঙ্গবন্ধু চিকিৎসকদের দৃষ্টিভঙ্গি পরিবর্তনের ওপর গুরুত্ব আরোপ করে জাতীয় চরিত্র গঠনের জন্য আহ্বান জানান। তিনি বলেন যে, জাতীয় চরিত্র গঠন ব্যতীত সোনার বাংলা গড়ে তোলা সম্ভব নয়। বঙ্গবন্ধু বলেন, লাখো শহীদের রক্তের বিনিময়ে অর্জিত স্বাধীনতা, হাজারো মায়ের বুক ফাটা ক্রন্দন, অসংখ্য অসহায় ভাইবোনের আর্তনাদ, অগণিত শিশুর ক্রন্দন, রাস্তায় রাস্তায় রক্তের দাগ, দেয়ালে দেয়ালে এখনো রক্তের ছাপ এসব যেন আমরা ভুলতে বসেছি এবং অনেকেই অপরাধ এবং দুর্নীতিতে গা ভাসিয়ে দিয়েছি। জাতির পিতা জনগণের উদ্দেশ্যে বলেন, আপনারা আমার অপরিমিত ভালোবাসার অন্যায় সুযোগ গ্রহণ না করে নিজেদের শুধরে ফেলেন। তিনি তাদের হুশিয়ার করে দিয়ে বলেন যে, যদি তারা অনতিবিলম্বে নিজেদের না শুধরান তাহলে দেশের বৃহত্তর স্বার্থের খাতিরে তিনি কঠোরতর ব্যবস্থা গ্রহণ করবেন। চিকিৎসকদের উদ্দেশ্যে বঙ্গবন্ধু বলেন যে, চিকিৎসকগণ সমাজে বিশেষভাবে সম্মানিত। কিন্তু এই সম্মানের মর্যাদা রক্ষা করা চিকিৎসকদেরই কর্তব্য। এই প্রসঙ্গে বঙ্গবন্ধু উল্লেখ করেন যে, কোনো কোনো চিকিৎসক ব্যক্তিগত ক্লিনিকে যেয়ে রোগিরা ‘ফিস’ প্রদান না করলে হাসপাতালে ভর্তি করা হয় বলে তিনি অভিযোগ শুনেছেন।
স্বাধীনতা সংগ্রামে চিকিৎসক সমাজের প্রধান অবদানের কথা উল্লেখ করে বঙ্গবন্ধু রুগ্ন মানবতার কল্যাণে গ্রাম-গ্রামান্তরে ছড়িয়ে পড়ার জন্য চিকিৎসক সমাজের প্রতি আহবান জানান। যেসকল চিকিৎসক গ্রামে গমন করতে অনীহা প্রদর্শন করছেন তাদের উদ্দেশ্যে বঙ্গবন্ধু বলেন, যারা কেবল নিজেদের স্বার্থ সম্মানের জন্য লালায়িত তিনি সেইসব উন্নাসিকের সাথে নন। বঙ্গবন্ধু বলেন, যে লক্ষ কোটি মানুষের দুর্দশা ও ত্যাগের বিনিময়ে আমরা স্বাধীনতা লাভ করেছি আজ যদি আমরা তাদের দুঃখ দুর্দশা মোচনে এগিয়ে না যাই তাহলে তারা আমাদের অভিসম্পাৎ দিবে।
বঙ্গবন্ধু বলেন যে, বহু রোগীকে সঠিক চিকিৎসা বা তাদের প্রতি দৃষ্টি প্রদান করা হয় নাই। এই ধরনের বহু ঘটনা তিনি অবগত আছেন। প্রধানমন্ত্রী উল্লেখ করেন যে, অনেকেই সঠিক ঔষধও লাভ করেন না। এই প্রসঙ্গে তিনি জানান ভবিষ্যতে প্রত্যেক থানায় একটি করে হাসপাতাল স্থাপন করা হবে। পিজি ইনস্টিটিউট পরিচালনা সম্পর্কে বঙ্গবন্ধু বলেন এই ইনস্টিটিউট সরকারের নিকট হতে সম্ভাব্য সকল সাহায্য ও সহযোগিতা লাভ করবে।২৯

রেফারেন্স: ৮ অক্টোবর ১৯৭২, দৈনিক ইত্তেফাক
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭২, অধ্যাপক আবু সাইয়িদ

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!