You dont have javascript enabled! Please enable it!

রাজশাহীর মুজিবর রহমানের বিবৃতি

পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সহ-সভাপতি জনাব মুজিবর রহমান (রাজশাহী) এক বিবৃতিতে বলেন যে, ১৯শে আগষ্ট ঢাকায় পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের যে ‘তথাকথিত কাউন্সিল সভা অনুষ্ঠিত হইয়াছে, ১৪ই আগস্ট অনুষ্ঠিত পার্টির ওয়ার্কিং কমিটির বৈঠকে উহাকে পার্টির গঠনতন্ত্রের পরিপন্থী বলিয়া অ্যাখ্যা দেওয়া হয়। কাজেই ঐ কাউন্সিলে গৃহীত সিদ্ধান্ত কোন পার্টি সদস্যের প্রতি প্রযােজ্য নহে। জনাব মুজিবর রহমান বলেন, ঐ কাউন্সিলে ৮ শত কাউন্সিলর যােগদান করিয়াছে বলিয়া যে দাবী করা হইয়াছে, উহা ঠিক নহে। তাহার মতে ১শত ৩৫ জনের বেশী খাটি কাউন্সিলর ঐ কাউন্সিলে যােগদান করেন নাই। এই সংখ্যা কাউন্সিল অধিবেশনের কোরামের জন্য যথেষ্ট নহে। তিনি উল্লেখ করেন যে, ওয়ার্কিং কমিটির ১৪ই আগস্টের তথাকথিত কাউন্সিল অধিবেশনকে গঠনতন্ত্রের পরিপন্থী আখ্যা দেওয়ার অন্যতম প্রধান কারণ ছিল এই যে, তখনও পর্যন্ত অনেক জেলারই কাউন্সিল লিষ্ট পার্টির প্রাদেশিক কার্যালয়ে খুঁজিয়া পাওয়া যায় নাই। বস্তুতঃ দিনাজপুর, রংপুর, বগুড়া, রাজশাহী, কুষ্টিয়া, পাবনা, যশাের, খুলনা, ফরিদপুর, কুমিল্লা, বরশািল ও সিলেট জেলা হইতে কাউন্সিলররা ঐ কাউন্সিলে যােগদানের সুযােগ পান নাই।

যেসব কাউন্সিলর, জেলা প্রেসিডেন্ট ও সেক্রেটারী ঐ কাউন্সিলে যােগদান করেন, জনাব মুজিবর রহমান তাহাদের নাম প্রকাশ করার জন্য অনুরােধ জানান।
পার্টিবিরােধী কার্যকলাপের জন্য পার্টির যে ১৫ জন নেতৃস্থানীয় সদস্যকে প্রাথমিক সদস্যপদ ও অন্যান্য পদ হইতে সাসপেন্ড ঘােষণা করিয়া যে সিদ্ধান্ত গৃহীত হইয়াছে তৎসম্পর্কে জনাব রহমান বলেন, পার্টির ভারপ্রাপ্ত সভাপতির নিকট আমি কি জানিতে পারি যে,গঠনতন্ত্রের কোন ধারাবলে ঐসব কাউন্সিলরকে সাসপেন্ড করার অধিকার পাইলেন?
জনাব রহমান গঠনতান্ত্রিক বিধান ও পি ডি এম-এ যােগদান সম্পর্কিত আলাপ-আলােচনার বিবরণদান করিয়া বলেন যে, সাসপেন্ড করার সিদ্ধান্তটি উদ্দেশ্যমূলক ও বেআইনী।
জনাব রহমান তাহার বিবৃতিতে বলেন, তথাকথিত কাউন্সিলের নেতারা শেখ মুজিবর রহমানের নাম ভাঙ্গইয়াছেন। বিবৃতির একাংশে তিনি বলেন যে, তিনিও শেখ মুজিবর রহমানের সহিত সাক্ষাৎ করেন। এই সাক্ষাৎকারে শেখ মুজিবর রহমান তাঁহাকে বলেন, যদি কাউন্সিল পি ডি এম-এর কর্মসূচী গ্রহণ করে তাহা হইলে তিনিও উহা গ্রহণ করিবেন। তবে ৬-দফা কর্মসূচী গৃহীত হইলে তিনি কৃতজ্ঞ থাকিবেন।
পরিশেষে জনাব রহমান তাহার বিবৃতিতে বলেন, “যে মুহুর্তে সকল গণতান্ত্রিক শক্তি ও দলের অভ্যন্তরে ঐক্যের একান্ত প্রয়ােজন, সে মুহূর্তে প্রতিক্রিয়াশীল মহলকে আরও শক্তিশালী করে এমন কোন কাজ না করার জন্য আমি সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানাইতেছি।”

রেফারেন্স: সংবাদ, ২২ আগস্ট ১৯৬৭

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!