You dont have javascript enabled! Please enable it!

সমাজতন্ত্র উত্তরণের পথ গণতন্ত্রের মধ্যেই নিহিত- তাজউদ্দিন আহমদ

টঙ্গি। অর্থমন্ত্রী জনাব তাজউদ্দিন আহমদ বলেছেন, সমাজতন্ত্রের উত্তরণের পথ গণতন্ত্রের মধ্যে নিহিত একথা যারা অস্বীকার করে তারা ১৯ শতকের পুঁজিবাদী গণতন্ত্রের যুগেই রয়ে গেছে। মন্ত্রী আজ বিকালে টঙ্গি কলেজ প্রাঙ্গণে এক জনসভায় বক্তৃতা দিচ্ছিলেন। তিনি উল্লেখ করেন আজকের দিনে এশিয়া ও ইউরোপের বহু দেশ মনে করে, গণতান্ত্রিক পদ্ধতিতে অর্জিত সমাজতন্ত্র গোলাগুলি ও রক্তপাতের মধ্যেমেই অর্জিত সমাজতন্ত্র অপেক্ষা অধিকতর নির্ভরযোগ্য ও স্থায়ী। তিনি বলেন, রাষ্ট্রের অন্যতম স্বীকৃতি ও গৃহীত নীতি বলেই শুধু আমরা গণতন্ত্র অনুসরণ করব না। যারা এখন বৈজ্ঞানিক সমাজতন্ত্র ও বিপ্লবের প্রবক্তা সাজিয়েছেন। তাদের মুক্ত ৩ টা ধারা প্রচারের জন্যও গণতন্ত্রের প্রয়োজন রয়েছে। তাদের এই স্বাধীনতা ও অধিকার একমাত্র গণতন্ত্রই নিশ্চিত করতে পারে। জনাব আবদুল হাকিম মাষ্টার এম সি এ সভায় সভাপতিত্ব করেন। বেতন বোর্ড গঠন করা হচ্ছে। অর্থমন্ত্রী জনাব তাজউদ্দিন আহমদ আরও বলেন, শ্রমিকদের বেতন ধার্যের জন্য শীঘ্রই একটি বেতন বোর্ড গঠন করতে হবে, বেতন কমিশন রিপোর্ট শীঘ্রই প্রকাশিত হবে বলে তিনি আশা প্রকাশ করেন। তিনি বলেন, সরকার বেতনের সর্বোচ্চ ও সর্বনিম্ম সীমার ব্যবধান নিম্মতম পর্যায়ে দৃঢ় সংকল্পবদ্ধ। অর্থমন্ত্রী দেশের প্রকৃত অর্থনৈতিক পরিস্থির ওপর লক্ষ্য রেখে শ্রমিকদের দাবি-দাওয়া পেশ করার আহ্বান জানান। তিনি বলেন, কঠোর শ্রমের মাধ্যমে উৎপাদন বৃদ্ধি করাই এখন আশু প্রয়োজন। উৎপাদনের সাথে সঙ্গতি না রেখে বেতন ও মজুরি বৃদ্ধি করলে কোনো লাভ হবে না। প্রয়োজনবোধে সরকার উচ্চ পদস্থ কর্মকর্তাদের বেতন আরও হ্রাস করবেন। সভায় বক্তৃতাকলে আইনমন্ত্রী কামাল হোসেন বলেন, সরকার নিত্য প্রয়োজনী দ্রব্যমূল্য হ্রাসের জন্য সকল সম্ভাব্য বাস্তব পদক্ষেপ গ্রহণ করবে। তিনি বলেন, সরকার ইতোমধ্যে খাদ্যশস্য আমদানি এবং তা ব্যাপকভাবে বিতরণের জন্য যোগাযোগ ব্যবস্থা পুনঃপ্রতিষ্ঠা ও জাতীয় বন্দরগুলো চালু করছেন। বঙ্গবন্ধুর সরকার পর্যায়ক্রমে সব সমস্যা সমাধান করতে সক্ষম হবে বলে তিনি আশা প্রকাশ করেন।
আবদুর রাজ্জাক : জনাব আবদুর রাজ্জাক আমাদের মুক্তিযুদ্ধের সময় চীন ও আমেরিকার বাংলাদেশ বিরোধী কার্যাবলি সমালোচনা করেন এবং যেকোনো ষড়যন্ত্রের বিরুদ্ধে স্বাধীনতাকে বাচিয়ে রাখার জন্য জনগণকে শপথ গ্রহণের আহ্বান জানান। তিনি বলেন, দেশের মুজিববাদ বাস্তবায়নের মাধ্যমে আমরা মুক্ত সমাজ গঠনের লক্ষ্যে উপনিত হতে পারি।
তোফায়েল আহমেদ : জনাব তোফায়েল আহমেদ বাংলাদেশের সদস্যপদের প্রশ্নে স্বস্তি পরিষদে চানের ভূমিকা নিন্দা করে বলেন, বাংলাদেশের জাতিসংঘে আসন লাভ কারো দয়ার ওপর নির্ভর করে না। সাড়ে সাত কোটি লোকের আবাস ভূমি বাংলাদেশের জাতিসংঘে আসন লাভের অধিকার রয়েছে। অভ্যন্তরীণ প্রশ্নে জনাব তোফায়েল আহমেদ অতি বিপ্লবের মাওবাদীদের সম্পর্কে জনগণকে সতর্ক থাকার আহ্বান জানান।৪৮

রেফারেন্স: ১৬ আগস্ট ১৯৭২, দৈনিক ইত্তেফাক
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭২, অধ্যাপক আবু সাইয়িদ

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!