You dont have javascript enabled! Please enable it!

বঙ্গবন্ধুর দেহে সময়োচিত অস্ত্রোপচারে সম্ভাব্য বিপর্যয় দূরীভূত হয়েছে

ঢাকায় জনৈক সরকারি মুখপাত্র জানান যে, প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান চিকিৎসার জন্যই। লন্ডন গিয়েছেন এবং তার লন্ডন সফরের মধ্যে কোনো রাজনৈতিক তাৎপর্য নেই। তিনি বলেন যে, স্রেফ স্বাস্থ্যগত কারণেই এই সফরের ব্যবস্থা করা হয়েছে।
মস্কোতে বঙ্গবন্ধু চিকিৎসার ব্যবস্থা করার জন্য সোভিয়েত সরকারের প্রস্তাব বঙ্গবন্ধু প্রত্যাখ্যান করেছেন- এই মর্মে কোনো কোনো বিদেশি পত্রিকায় প্রকাশিত খবরের ওপর মন্তব্য প্রসঙ্গে উক্ত মুখপাত্র বলেন যে, মস্কোতে যাওয়ার আমন্ত্রণ লাভের পূর্বেই বঙ্গবন্ধুর ব্যক্তিগত চিকিৎসকের পরামর্শক্রমে লন্ডন সফরের সিদ্ধান্ত গৃহীত হয়। তাই তার মস্কো সফরের প্রশ্নই আসে না। মুখপাত্র জানান যে, রাশিয়ায় চিকিৎসার প্রস্তাব দেওয়ার জন্য বঙ্গবন্ধু রুশ নেতৃবৃন্দকে ব্যক্তিগতভাবে ধন্যবাদ জানিয়েছেন।
বঙ্গবন্ধু ‘বিপর্যয়’ হতে রক্ষা পেয়েছেন : বঙ্গবন্ধুর ব্যক্তিগত চিকিৎসক আজ লন্ডনে প্রকাশ করেন। যে, বঙ্গবন্ধুর দেহে সময়মতো অস্ত্রোপচারের মাধ্যমে সম্ভাব্য বিপর্যয় দূর করা হয়েছে। পিত্তকোষে ও উপাঙ্গ পরীক্ষার পর আজ উক্ত তথ্য উদঘাটিত হয়। সময়মতো অস্ত্রোপচার করে উপাঙ্গ অপসারণের ফলে অত্যন্ত শক্ত অঙ্গ-প্রদাহের হাত হতে বঙ্গবন্ধু রক্ষা পেয়েছেন। বঙ্গবন্ধুর পিত্তকোষ আংশিকভাবে পচা ঘা হয়েছিল।
দ্রুত আরোগ্যের পথে : এদিকে লন্ডনে ক্লিনিকে বঙ্গবন্ধু দ্রুত আরোগ্য লাভ করেছেন বলে জানা গেছে। আজ সকালে তিনি বেশ ভালো ছিলেন। লন্ডনস্থ বাংলাদেশের ডেপুটি হাই কমিশনার জনাব ফারুক আহমদ চৌধুরীর সঙ্গে সরকারি কাজকর্মের ব্যাপারে কিছুক্ষণ আলোচনা করার জন্য বঙ্গবন্ধুকে অনুমতি দেওয়া হয়। রাণীর ব্যক্তিগত চিকিৎসক স্যার এডওয়ার্ড মুর আজ পুনরায় বঙ্গবন্ধুকে পরীক্ষা করেন এবং তার স্বাস্থ্যের উন্নতি দেখে অত্যন্ত সন্তোষ প্রকাশ করেন।১৬

রেফারেন্স: ৫ আগস্ট ১৯৭২, দৈনিক ইত্তেফাক
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭২, অধ্যাপক আবু সাইয়িদ

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!