You dont have javascript enabled! Please enable it!

মহল্লায় মহল্লায় দুর্ভেদ্য দুর্গ গড়ে তুলুন

বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক বাহিনীর প্রধান এবং আওয়ামী লীগ সাংগঠনিক সম্পাদক জনাব আবদুর রাজ্জাক হঠকারী বিপ্লবী এবং শান্তি শৃঙ্খলা বিনষ্টকারী অশুভ শক্তির মোকাবিলা করার উদ্দেশ্যে মহল্লায় মহল্লায় দুর্ভেদ্য দূর্গ গড়ে তুলবার জন্য ঢাকা এবং নারায়ণগঞ্জের আওয়ামী স্বেচ্ছাসেবকদের প্রতি আহ্বান জানিয়েছেন। ঢাকা নগর আওয়ামী স্বেচ্ছাসেবক বাহিনীর প্রধান জনাব ফজলুল হকের ওপর হামলার প্রতিবাদে মঙ্গলবার সার্কিট হাউস রোডে ঢাকা নগর আওয়ামী লীগের অফিস প্রাঙ্গনে আয়োজিত ঢাকা নগর আওয়ামী স্বেচ্ছাসেকবদের এক সমাবেশ ভাষণ দানকালে জনাব আবদুর রাজ্জাক দৃপ্ত কণ্ঠে ঘোষণা করেন, স্বেচ্ছাসেবকগণ বাংলার মানুষের কাধে কাধ মিলিয়ে সংগ্রাম করে যাবে। শান্তি কামী মানুষ এবং স্বেচ্ছাসেবকদের ওপর পুনরায় আঘাত হানলে আমরা এর মোকাবিলা করব। মুজিববাদ প্রতিষ্ঠার মাধ্যমে কৃষক শ্রমিকরাজ কায়েম করার জন্য আমরা রক্ত দিতেও প্রস্তুত রয়েছি।
স্বাধীনতার পর দেশের বিভিন্ন স্থানে আওয়ামী লীগ কর্মী ও নেতাদের হত্যা এবং তাদের ওপর সুপরিকল্পিত হামলার বিবরণ দিয়ে আওয়ামী স্বেচ্ছাসেবক বাহিনী প্রধান জনাব রাজ্জাক বলেন, উস্কানির মুখে আমরা অনেক সহ্য করেছি। এইবার গুলি খেয়েও আমরা দেশবাসীকে দেখিয়েছি যে, আমরা শান্তি ও সহনশীলতায় বিশ্বাস করি। আমরা জনগণের সমর্থন এবং ভালবাসার মধ্য দিয়েই মুজিববাদ কায়েম করতে চাই।
জনাব রাজ্জাক আরও বলেন যে, বাংলাদেশে আজ বঙ্গবন্ধুর নেতৃত্বে সমাজতন্ত্র প্রতিষ্ঠিত হতে যাচ্ছে, বাংলাদেশের মানুষ যখন আজ পুনর্গঠনের মাধ্যমে নিজের পায়ে দাঁড়িয়ে এক সুখী সমৃদ্ধ ভবিষ্যৎ রচনায় নিয়োজিত ঠিক সেই মুহূর্তে চীন-মার্কিন সাম্রাজ্যবাদ ও সুবিধাবাদ তাদের অর্থপুষ্ট আমাদের দেশীয় এজেন্টদের মাধ্যমে এখানে একটি গোলোযোগ সৃষ্টি করে আমাদের আত্মপ্রতিষ্ঠার সংগ্রাম ও প্রয়াসকে নস্যাৎ করে দেওয়ার চক্রান্তে লিপ্ত হয়েছে। এরা ষড়যন্ত্র করছে বাংলার বিরুদ্ধে, বাংলার নয়ণমনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিরুদ্ধে। তারা জাতির জনকের বিরুদ্ধে কুৎসা রটনা করে তাকে বাংলাদেশের জনগণের মধ্য হতে বিচ্ছিন্ন করতে চায়। তিনি বলেন, বাংলাদেশের সগ্রামী ও সচেতন জনগণ এর উপযুক্ত জবাব দান করবে। তিনি আরও বলেন, সকল ষড়যন্ত্র ব্যর্থ করে দিয়ে আমরা দেশের শান্তি ও শৃঙ্খলা বজায় রেখে দেশ গঠনের কাজ চালিয়ে যেতে বদ্ধপরিকর। তিনি অনতিবিপ্লবী হটকারী ব্যক্তিদের সম্পর্কে সতর্ক থাকার জন্য জনসাধারণের প্রতি আহ্বান জানিয়ে বলেন, অতীতেও এই অতিবিপ্লবীরা পাকিস্তানি প্রভুদের সাথে হাত মিলিয়ে বাংলাদেশের স্বার্থের পরিপন্থী কাজ করেছে, জনগণও এদেরকে পাত্তা দেন নাই। এরা জনগণ হতে বিচ্ছিন্ন হয়ে পড়েছেএরা এখন ঘরের বাহির হতে পারে না। যারা অস্ত্রের ভাষায় কথে বলে তাদেরকে গ্রেফতার এবং তাদের নিকট হতে অস্ত্রশস্ত্র উদ্ধার করার জন্য গণপরিষদ সদস্য জনাব আবদুর রাজ্জাক সরকারের প্রতি আহ্বান জানান।
জনাব রাজ্জাক আওয়ামী স্বেচ্ছাসেবক বাহিনীকে আরও সুগঠিত, সুসংহত, সুশৃক্ষল এবং একটি সহনশীল শক্তিতে পরিণত হওয়ার জন্য উপদেশ দেন। তিনি মহল্লায় মহল্লায় স্বেচ্ছাসেবক বাহিনী আরও জোরদার করার জন্য আহ্বান জানান। এই সভায় ঢাকানগর আওয়ামী স্বেচ্ছাসেবক বাহিনীর উপ-প্রধান জনাব আবদুর রশিদও বক্তৃতা করেন। সভা শেষে স্বেচ্ছাসেবকগণ মিছিল সহকারে রাজধানীর বিভিন্ন এলাকা পরিভ্রমণ করেন। আওয়ামী স্বেচ্ছাসেবক বাহিনী প্রধান জনাব আবদুর রাজ্জাক এই মিছিলে নেতৃত্ব দান করেন।৩

রেফারেন্স: ১ আগস্ট ১৯৭২, দৈনিক ইত্তেফাক
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭২, অধ্যাপক আবু সাইয়িদ

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!