You dont have javascript enabled! Please enable it!

এর চেয়ে কলঙ্কজনক আর কিছু হতে পারে না-বঙ্গবন্ধু

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সোহরওয়ার্দী উদ্যানে বাংলাদেশ ছাত্রলীগের জাতীয় সম্মেলনে উদ্বোধনী অনুষ্ঠানে ভাষণ দিতে গিয়ে ছাত্রসমাজের নকল করার প্রবণতার তীব্র নিন্দা করেন। তিনি বলেন, একটা স্বাধীন দেশে ছাত্রসমাজের পক্ষে এর চেয়ে কলঙ্কজনক ব্যাপার কিছুই হতে পারে না। তিনি সকল প্রকার অন্যায়ের বিরুদ্ধে ছাত্র সমাজকে রুখে দাঁড়াতে আহ্বান জানান।
তোমরা জাতির ভবিষ্যত নেতা : বঙ্গবন্ধু ছাত্রসমাজকে গ্রাম, ইউনিয়ন, থানা পর্যায়ে ছাত্রলীগকে একটি সুশৃক্ষল ও শক্তিশালী সংগঠন হিসাবে গড়ে তোলার আহ্বান জানান। তিনি ছাত্রদেরকে নৈতিক চরিত্র গঠনের উপদেশ দিয়ে বলেন, ছাত্রসমাজই জাতির ভবিষ্যৎ নেতা। সোনার মানুষ সৃষ্টি না হলে সোনার বাংলা প্রতিষ্ঠা সম্ভব নয় বলে বঙ্গবন্ধু মন্তব্য করেন। বঙ্গবন্ধু দুঃখ প্রকাশ করে বলেন, কোনো এক ব্যাংক ডাকাতির মামলায় তিনজন ছাত্রকে গ্রেফতার করা হয়েছে। আর যাদের কাছ থেকে হাইজ্যাক করা গাড়ি উদ্ধার করা হয়েছে তাদের শতকরা ৯০ জনই হচ্ছে ছাত্র। তিনি ছাত্রসমাজকে এই রূপ সমাজ বিরোধী কাজ হতে বিরত থাকার উপদেশ দেন।
শিক্ষা কমিশনে ছাত্র প্রতিনিধি প্রসঙ্গ : শিক্ষা কমিশন রিপোর্টে ছাত্র প্রতিনিধি গ্রহণ প্রসঙ্গে বঙ্গবন্ধু বলেন, এটাই সম্ভব নয়। কারণ এখানে বিভিন্ন পর্যায়ে ছাত্রদের প্রতিনিধিত্ব, ছাত্র সংগঠনের প্রতিনিধিত্ব এবং বিশ্ববিদ্যালয় ও কলেজ সমূহের প্রতিনিধিত্বের নানা রূপ প্রশ্ন উঠতে পারে। ফলে কাজের ব্যাঘাত সৃষ্টি হবে। শিক্ষা কমিশনকে কাজ করতে দিতে হবে। কমিশন কোনো ব্যাপারে ব্যর্থ হলে বঙ্গবন্ধু তা দেখবেন বলে উল্লেখ করেন।
ছাত্রদের দুর্ব্যবহার : বঙ্গবন্ধু ঢাকা বিশ্ববিদ্যালয়ের অটো প্রমোশনের দাবিদার ছাত্রদের উপাচার্য ড. মুজাফফর আহমদ চৌধুরী ও অন্যান্য শিক্ষকের সাথে দুর্ব্যবহারে দুঃখ প্রকাশ করে বলেন যে, “ছাত্রদের কাছ থেকে এটা আমি আশা করি নি। আমিও এক সময় ছাত্র নেতা ছিলাম, ছাত্র রাজনীতি করেছি কিন্তু কোনো শিক্ষকের সাথে বেয়াদবি করিনি।” উল্লেখ করা যেতে পারে গত বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের একদল অনার্স পরীক্ষার্থী অটো প্রমোশনের দাবিতে উপাচার্য ড. মুজাফফর আহমদ চৌধুরীর সাথে দুর্ব্যবহার করেন। তারা পানি ও বৈদ্যুতিক লাইনের তার কেটে দিয়ে রুদ্ধকক্ষে তাকে আটকিয়ে রাখে।

রেফারেন্স: ২১ জুলাই ১৯৭২, দৈনিক আজাদ
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭২, অধ্যাপক আবু সাইয়িদ

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!