You dont have javascript enabled! Please enable it!

সমাজতান্ত্রিক সমাজ প্রতিষ্ঠার লক্ষ্য নিয়ে আগামি বছর পাঁচসালা পরিকল্পনা শুরু হবে-তাজউদ্দিন আহমদ

অর্থ ও পরিকল্পনা দফতরের মন্ত্রী জনাব তাজউদ্দিন আহমদ গতকাল বলেন, দেশের প্রথম পাঁচসালা পকিকল্পনা আগামি বছর থেকে শুরু হবে এবং ১৯৭২-৭৩ আর্থিক সালকে পরিকল্পনা বুনিয়াদী বছর হিসাবে গণ্য করা হবে। শুক্রবার অর্থমন্ত্রী জনাব তাজউদ্দিন আহমদ বাংলাদেশ সচিবালয়ের পরিকল্পনা কমিশন মিলনায়তনে অনুষ্ঠিত এক সাংবাদিক সম্মেলনে সরকারের উন্নয়ন কৌশল ব্যাখ্যা করছিলেন। অর্থমন্ত্রী বলেন যে, দেশ ও বিদেশের সম্পদ সংক্রান্ত পূর্ববর্তী ধারণার অভাব, সঠিক সংখ্যাতত্ত্বের অনুপস্থিতি যথেষ্ট পরিমাণে পরিকল্পনা খসড়া বিশেষজ্ঞ ও সময়ের অভাবে পাচসালা পরিকল্পনা প্রস্তুতির বিরাট দায়িত্ব সম্পন্ন করা সম্ভব হয় নি। কিন্তু আশ্বাস দিয়ে বলেন যে, পরিকল্পনা কমিশন অত্যন্ত গুরুত্বের সঙ্গে এই দায়িত্ব গ্রহণ করেছে এবং পরবর্তী উন্নয়ন বছরের প্রারম্ভেই এই পরিকল্পনার খসড়া পেশ করবে।
সমাজতান্ত্রিক সমাজের প্রথম পদক্ষেপ : অর্থমন্ত্রী এই পরিকল্পনাকে সমাজতান্ত্রিক সমাজ প্রতিষ্ঠার ক্ষেত্রে প্রথম পদক্ষেপ বলে অভিহীত করে পরিকল্পনাকে বাস্তবায়িত করার জন্য জনগণের সার্বিক সহযোগিতা কামনা করেন। তিনি বলেন, এই অন্তবর্তীকালীন সময়ের মধ্যে জনগণকে নানাবিধ কষ্টভোগ করার জন্য প্রস্তুত থাকতে হবে।
বিত্তবানদের প্রতি হুঁশিয়ারি : জনাব তাজউদ্দিন বলেন যে, সমাজতন্ত্রে উত্তরণের এই সূচনাকালে অপেক্ষাকৃত বিত্তবানদেরকে দেশের জনগণের দারিদ্র মোচনের জন্য আবশ্যকীয় সম্পদ সৃষ্টিতে অংশ নিতে হবে। অর্থাৎ সমাজতন্ত্রের অভীষ্ট লক্ষ্যে শান্তি পূর্ণভাবে উপনীত হওয়ার জন্য বিত্তবানদেরও ত্যাগ স্বীকার করতে হবে। অন্যথায় এক রক্তক্ষয়ী সংগ্রাম তাদেরকে সমূল্যে ভাসিয়ে নিতে পারে। অর্থমন্ত্রী বলেন যে, মানুষে মানুষে অসাম্যের সবচেয়ে বড় সূত্র হচ্ছে সম্পদের ব্যক্তিগত মালিকানা। নতুন পরিস্থিতিতে কতিপয় ব্যক্তির হাতে যাতে সম্পদ একত্রিভূত না হয়ে থাকে সে ব্যবস্থা করতে সরকার বদ্ধপরিকর। শোষণমুক্ত সমাজ প্রতিষ্ঠার প্রশ্নে সরকারি মূলনীতির উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন যে, দরিদ্র জনসাধারণের স্বার্থরক্ষার জন্য যথাযোগ্য সতর্কতা অবিলম্বন করা হয়।
বিদেশি সাহায্য : ব্যাপক হারে বিদেশি সাহায্যের ওপর নির্ভরশীলতা ও উন্নয়ন কর্মসূচি বাস্ত বায়নে বিদেশি মঞ্জুরি ও ঋণ প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন যে, এই নির্ভরশীলতা ক্রমশঃই কমে আসবে। অবশ্যই তিনি উল্লেখ করেন যে, ৩৭৫ কোটি টাকা বিদেশি মঞ্জুরি ও ঋণের মধ্যে শতকরা ৭২ ভাগ টাকাই বিভিন্ন সূত্র থেকে সরাসরি ভাবে নিছক মঞ্জুরি হিসাবেই আসবে। বাকি ২৮ ভাগ টাকা বিদেশি ঋণ হিসাবে পরিগণিত হবে।
মার্কিন সাহায্য : এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী ঐক্যমতো প্রকাশ করে বলেন যে, অদ্যাবধি বাংলাদেশের জন্য সংগৃহীত বিদেশি সাহায্য ও ঋণের এক তৃতীয়াংশেরও বেশি টাকা মার্কিন যুক্তরাষ্ট্রের থেকে নেয়া হয়েছে। এক প্রশ্নের জবাবে তাজউদ্দিন বলেন যে, চলতি বছরের জুনের শেষ নাগাদ বাংলাদেশ ভারত থেকে সর্বমোট ১৪৫ কোটি টাকা সাহায্য লাভ করেছে। এই নগদ সাহায্যের বাহিরে ৭ লক্ষ ৫০ হাজার টন খাদ্যশস্য রয়েছে।
জমির মালিকানা : অর্থমন্ত্রী বলেন যে, জমির মালিকানা সত্যিকার কৃষকের হাতে যাওয়া উচিত। অন্যথায় বঙ্গবন্ধু সমাজতন্ত্র প্রতিষ্ঠা পরিকল্পনা ব্যর্থ হয়ে সেই পুরাতন সমাজতান্ত্রিক ব্যবস্থা অব্যহত থাকবে। পরিশেষে অর্থমন্ত্রী বলেন যে, সামাজিক পরিবর্তন আনয়নে সরকারের দৃঢ়চিত্ততার পরিপেক্ষিতেই প্রথম পঞ্চবার্ষিক উন্নয়ন পরিকল্পনা মূল্যয়ন করতে হবে। উন্নয়ন কৌশলের মুখ্য উদ্দেশ্য হলো সীমিত অর্থনৈতিক সম্পদ ও জনসম্পদের পরিপ্রেক্ষিতে সমাজতান্ত্রিক রূপান্তর ও সার্বিক পুনর্গঠন।
ফারাক্কা বাঁধ প্রসঙ্গে : অর্থমন্ত্রী বলেন যে, ফারাক্কা বাঁধ সমস্যা সম্পর্কে বাংলাদেশের প্রথম উচ্চ পর্যায়ের বৈঠক শুরু হয়। তিনি সাংবাদিকদের সঙ্গে ঐক্যমত প্রকাশ করে বলেন যে, ফারাক্কা বাঁধ সমস্যা যদি বর্তমান অবস্থায় চলতে থাকে তাহলে বাংলাদেশের উত্তরাঞ্চলের জেলাগুলোতে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হবে। ২৩

রেফারেন্স: ৭ জুলাই ১৯৭২, দৈনিক আজাদ
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭২, অধ্যাপক আবু সাইয়িদ

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!