You dont have javascript enabled! Please enable it!

এশিয়া বঙ্গবন্ধুর দিকে চেয়ে আছে- গোখলে

বাংলাদেশে এমন সমাজ গড়ে তোলা হবে যেখানে প্রতিটি নাগরিক হবে আদর্শ ও নিঃস্বার্থপরতার একটা জীবন্ত প্রতীক প্রধানমন্ত্রী শেখ মুজিবুর রহমান এই আকাংখা ব্যক্ত করেছেন। প্রধানমন্ত্রী মঙ্গলবার বিকেলে গণভবনে বাংলাদেশ সফরে আগত আন্তর্জাতিক সমাজকল্যাণ পরিষদের সহকারী সাধারণ সম্পাদক শ্রী এস ডি গোখলের সাথে আলোচনা করছিলেন। পরিষদের আগামি বার্ষিক সম্মেলনে বাংলাদেশ যে সদস্য পদ লাভ করবে তা একরূপ নিশ্চিত। শ্রী গোখলে প্রধানমন্ত্রীকে এ কথা জানান। আগামি আগস্ট মাসে হেগ-এ পরিষদের বার্ষিক সম্মেলন হবে। বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা বাংলাদেশের বাস্তবতাকে স্বীকার করে নেয়ার জন্যে এগিয়ে আসছে দেখে বঙ্গবন্ধু সন্তোষ প্রকাশ করেন। বঙ্গবন্ধু শ্রী গোখলেকে জানান যে, তার মাতৃভূমি স্বাধীনতা লাভ করায় তার জীবনের স্বপ্ন বাস্ত ব রূপ নিয়েছে। শ্রী গোখলে বঙ্গবন্ধুকে বলেন অনুন্নত দেশ বিশেষকরে এশিয়ার দেশ সমূহ নতুন দিক নির্দেশ ও নেতৃত্বের জন্য তার দিকে চেয়ে আছে। তার আদর্শ যেভাবে তিনি তার সমস্যা সমাধান করবেন তা ঐসব দেশকে দারিদ্র ও সামাজিক বৈষম্যের বিরুদ্ধে সগ্রামে তাদের উদ্বুদ্ধ করবে বলে শ্রী গোখলে উল্লেখ করেন। বঙ্গবন্ধু বলেন নাগরিকদের মৌলিক চাহিদার নিশ্চয়তা বিধানকে অগ্রাধিকার দেয়ার সাথে সাথে তাদেরকে আদর্শবাদে অনুপ্রাণিত করে তুলবেন। কারণ আদর্শের অভাবে পশ্চিমা উন্নত দেশে বহু সামাজিক অনাচার ঘটে থাকে।
তাজউদ্দিন সকাশে শ্ৰী গোখলে : দেশকে বেকারত্বের অভিশাপ থেকে মুক্ত করাই সরকারের পরিকল্পিত অর্থনৈতিক নীতির লক্ষ্য। এস ডি গোখলে আলোচনাকালে অর্থ ও পরিকল্পনা মন্ত্রী জনাব তাজউদ্দিন এ কথা বলেন।
শ্রমমন্ত্রীর সাথে আলোচনা : শ্ৰী এস ডি গোখলে শ্রমমন্ত্রী জনাব জহুর আহমেদ চৌধুরীর কার্যালয়ে উপস্থিত সাংবাদিকদের বলেন, এই অঞ্চলের ৩৫টি দেশের মধ্যে ৩৪টি দেশ বাংলাদেশের সদস্য লাভের পশ্নে ইতোমধ্যেই সম্মতি দিয়েছে। এনার এ খবরে বলা হয় যে শ্রম ও সমাজকল্যাণ মন্ত্রী জনাব জহুর আহমদ চৌধুরী আন্তর্জাতিক সমাজকল্যাণ আসন্ন সম্মেলনে সভাপতিত্ব করবেন। চলতি বছর ১৩ আগস্ট হেগ-এ এই সম্মেলন শুরু হবে।৭৭

রেফারেন্স: ২০ জুন ১৯৭২, দৈনিক বাংলা
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭২, অধ্যাপক আবু সাইয়িদ

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!