You dont have javascript enabled! Please enable it!

বঙ্গবন্ধু হুমায়ুন কবির হত্যা তদন্তের আশ্বাস দিয়েছেন

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নিহত অধ্যাপক হুমায়ুন কবীরের রহস্যজনক মৃত্যুর জন্য তদন্তের নির্দেশ দেবেন বলে আশ্বাস দিয়েছেন। তিনি বিকেলে গণভবনে সমবেত কবি, সাহিত্যিক ও ছাত্রদের সমাবেশে এই আশ্বাস দেন। তিনি বলেন, এতদিন কবি সাহিত্যিকরা পেছনে পড়ে থাকতো এবার আমি তাদের সামনের কাতারে আনবো। বাংলাদেশ লেখক শিবিরের উদ্যোগে হুমায়ুন কবীরের হত্যার তদন্ত দাবিতে এক বিক্ষোভ মিছিল বেরোয়। বিক্ষিভকারীরা গণভবনে বঙ্গবন্ধুর সাথে সাক্ষাৎ করেন। বিক্ষোভ মিছিলের আগে বাংলা একাডেমির প্রাঙ্গণে শিবিরের অন্যতম আহ্বায়ক বিশিষ্ট কবি হুমায়ুন। কবিরের মৃত্যুতে শোক সভার আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন জনাব আবু বক্কর সিদ্দিক। সভায় মরহুমের জীবন সম্পর্কে, হত্যার তদন্তের দাবি জানিয়ে বক্তৃতা করেন শ্রী নির্মলেন্দু গুণ, জনাব আবদুল্লাহ আবু সাইদ, মোহাম্মদ রফিক, মহাদেব সাহা, বেবী মওদুদ, কাজী রোজী, মাসুদ ও আরো অনেকে। শোক সভায় মরহুমের বন্ধুরা প্রত্যেকেই তার রহস্যজনক মৃত্যুর সুষ্ঠু তদন্তে র দাবি জানান। তারা মরহুমের শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন। লেখক শিবিরের এই লোকসভায় গৃহীত এক প্রস্তাবে প্রতি বছর কবিতার জন্য এক জনকে হুমায়ুন কবির স্মৃতি পুরুষ্কার দেবার কথা ঘোষণা করা হয়। অপর এক প্রস্তাবে মরহুমের সমস্ত রচনা প্রকাশের জন্য বাংলা একাডেমিকে উদ্যোগী হবার আহ্বান জানান হয়।
বাংলা বিভাগ : সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের ছাত্রদের একটি দল মিছিল করে বঙ্গবন্ধুর সাথে সাক্ষাৎ করেন। বিক্ষোভকারীর পরোলকগত অধ্যাপক হুমায়ুন কবীরের হত্যাকারীকে খুঁজে বের করে শাস্তি দানের দাবিতে স্লোগান দেন। তারা এই হত্যার বিচার বিভাগীয় তদন্তের ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের নিরাপত্তা বিধানের দাবি জানান। বঙ্গবন্ধু এ ব্যাপারে তদন্তের আশ্বাস দেন।
বাংলা ছাত্রলীগ : বাংলা ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটি এক সভায় মিলিত হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগের অধ্যাপক হুমায়ুন কবীরের মর্মান্তিক মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। এই ঘটনার সঠিক তদন্তের জন্য একটি উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি গঠনের দাবিও করা হয়েছে।
সমাজবাদী ছাত্রজোট : সমাজবাদী ছাত্রজোটের আহ্বায়ক জনাব আবুল ফয়েজ ইমামউদ্দিন অধ্যাপক হুমায়ুন কবীরের হত্যার তীব্র নিন্দা করে দোষী ব্যক্তিদের অবিলম্বে খুঁজে বের করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।
বাংলা ছাত্র ইউনিয়ন : আজ শনিবার বেলা ১২টায় ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র-শিক্ষক মিলনায়তনে। বাংলা ছাত্র ইউনিয়ন আততায়ীর হাতে নিহত শহীদ অধ্যাপক হুমায়ুন কবীরের জীবন ও সাহিত্য কর্মের ওপর আলোচনা সভার আয়োজন করেছে।৩৩

রেফারেন্স: ৯ জুন ১৯৭২, দৈনিক বাংলা
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭২, অধ্যাপক আবু সাইয়িদ

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!