You dont have javascript enabled! Please enable it!

বঙ্গবন্ধুর আহ্বানে আগামিকাল ত্রিদলীয় বৈঠক

দেশের বর্তমান রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক পরিস্থিতি সম্পর্কে আলোচনার জন্য আগামিকাল সোমবার গণভবনে এক ত্রি-দলীয় বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এই বৈঠক আহ্বান করেছেন বলে বিশ্বস্ত সূত্রে জানা গেছে। বাংলাদেশ আওয়ামী লীগের নেতৃবৃন্দসহ এই বৈঠকে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টির অধ্যাপক মোজাফফর আহমদ ও বাংলাদেশের কমিউনিস্ট পার্টির কমরেড মনি সিং যোগদান করবেন। আসছে ৭ জুন জাতির উদ্দেশ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রস্তাবিত ভাষণের পূর্বে দেশে বর্তমান সংকটজনক পরিস্থিতির পরিপ্রেক্ষিতে এ ধরনের ত্রি-দলীয় বৈঠক ও রাজনৈতিক সংলাপ অনুষ্ঠানকে রাজনৈতিক পর্যবেক্ষক মহল খুবই গুরুত্বপূর্ণ ঘটনা বলে মনে করছেন।
দূত পর্যায়ে কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হবে : পররাষ্ট্রমন্ত্রী জনাব আবদুস সামাদ শনিবার ঢাকায়। বলেন, বার্মা এবং বাংলাদেশের মধ্যে অবিলম্বে দূত পর্যায়ে কূটনৈতিক সম্পর্ক স্থাপনে দু’দেশ সম্মত হয়েছে। বার্মা সফর শেষে ফিরে এসে তিনি এখানে সাংবাদিকদের বলেন, ভারতের পরে বার্মা হচ্ছে। আমাদের দ্বিতীয় প্রতিবেশি রাষ্ট্র। বার্মার সাথে সম্পর্ক তাই আমাদের খুবই গুরুত্বপূর্ণ। মন্ত্রী বলেন, বার্মায় তার সফর দু’দেশের মধ্যে বর্তমান মৈত্রী সম্পর্ক আরো সুদৃঢ় করবে। বর্মী নেতৃবৃন্দের সাথে তার আলাপ আলোচনা ফলপ্রসু হয়েছে বলে তিনি উল্লেখ করেন। বিমান ও তার যোগাযোগ, বন্দরের সুযোগ প্রভৃতি বিষয় নিয়ে তাদের মধ্যে আলাপ আলোচনা হয়েছে। তিনি বলেন, আমাদের অর্থনৈতিক সম্পর্ক প্রতিযোগিতামূলক নয় বরং তা পরস্পর পরিপূরকের নীতিতেই প্রতিষ্ঠিত। যেহেতু আমাদের অঞ্চল এক সেহেতু আমাদের সমস্যার মিল রয়েছে। দু’দেশের মধ্যে বাণিজ্যের উজ্জ্বল সম্ভাবনা রয়েছে বলে মত প্রকাশ করে তিনি বলেন, আমরা যা প্রস্তুত করি তার কিছু বামায় রপ্তানি করতে পারি, তেমনি আমরাও বার্মা থেকে প্রয়োজনীয় দ্রব্য সামগ্রী আনতে পারি। মুক্তিযুদ্ধের সময় যে কয়েকটি মালবাহী জাহাজ বার্মায় খালাস করেছিল বার্মা সরকার আইন অনুযায়ী সেসব মাল বাংলাদেশে ফেরত পাঠাতে সম্মত হয়েছে বলে তিনি জানান। এক প্রশ্নের উত্তরে তিনি জানান, চেয়ারম্যান নেই। বাংলাদেশ সরকারের আমন্ত্রণক্রমে বাংলাদেশে সফর করবেন। তবে সফরের তারিখ সম্পঝ। চুড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়নি বলে তিনি জানান। বাসস পরিবেশিত খবরে এ কথা জানান।
বঙ্গবন্ধুর বলিষ্ঠ নেতৃত্বেই বাংলাদেশ বিশ্বের দরবারে স্থান করে নিয়েছে। মাত্র পাঁচ মাসের ৯ বঙ্গবন্ধুর বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশ বিশ্বের দরবারে একটা উল্লেখযোগ্য স্থান করে নিতে হয়েছে। পররাষ্ট্রমন্ত্রী জনাব আবদুস সামাদ বামায় এক সরকারি সফর শেষে বাসস প্রতিনিধিত জm আলাপ প্রসঙ্গে এ কথা বলেন। তিনি বলেন, বাংলাদেশের অস্তিত্ব আজ একটা বাস্তব ঘটনা ৯e বহৎ শক্তির চারটিসহ এ যাবত ৭৩ টি দেশ আনুষ্ঠানিকভাবে বাংলাদেশকে স্বীকৃতি দিয়েছে। বিশ্বস্বাস্থ্য সংস্থাসহ বেশ কয়েকটি আন্তর্জাতিক সংস্থায় বাংলাদেশ সদস্যভুক্ত হয়েছে। তিনি বলেন আমরা স্বীকতির জন্য ভিক্ষা চাচ্ছিনা। বিশ্বস্বাস্থ্য সংস্থায় বাংলাদেশ অন্তর্ভুক্ত হওয়ার সময় কর দেশই এর বিরুদ্ধে ভোট দেয়নি। একে তিনি খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করে তিনি বলেন, যেসব দেশ বাংলাদেশকে আনুষ্ঠানিকভাবে আজো স্বীকৃতি দেয়নি, বাংলাদেশ কোনো মতেই তাদের সাথে। আলোচনায় আসতে পারে না। তিনি বলেন, এ প্রসঙ্গে আমাদের বক্তব্য সুস্পষ্ট এবং অপরিবর্তনীয়।৯৩

রেফারেন্স: ২৭ মে ১৯৭২, দৈনিক বাংলা
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭২, অধ্যাপক আবু সাইয়িদ

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!