You dont have javascript enabled! Please enable it!

জাতিসংঘে বাংলাদেশের সদস্য পদ আসন্ন

জাতিসংঘ। বাংলাদেশ বিশ্বস্বাস্থ্য সংস্থার সদস্য পদ লাভের ফলে জাতিসংঘের সদস্য পদ লাভ অত্যাসন্ন হয়ে উঠেছে। বাংলাদেশ ইতোমধ্যেই জাতিসংঘের সদস্য পদের জন্য আবেদন জানিয়েছে। পদ্ধতি অনুযায়ী আবেদনপত্রের ওপর ভোট গ্রহণের জন্য সাধারণ পরিষদের বৈঠক আহ্বানের আগে নিরাপত্তা পরিষদের প্রাথমিকভাবে আবেদন অনুমোদন করে নিতে হয়। নিরাপত্তা পরিষদে বাংলাদেশের প্রতি টন ব্যতীত সকল ভেটো প্রদানের ক্ষমতাসম্পন্ন দেশের সমর্থন রয়েছে। ইন্দোপাকিস্তান যুদ্ধের সময় সাধারণ পরিষদের অধিবেশন ও নিরাপত্তা পরিষদের বৈঠক সমূহে জাতি হিসেবে বাংলাদেশের প্রতি চীনের মনোভাব বৈরীভাবাপন্ন ছিল। অবশ্য নিরাপত্তা পরিষদের ডিসেম্বর মাসের অধিবেশনের পরে জাতিসংঘ ফোরামে চীন বাংলাদেশ সম্পর্কে কোনো মতামত পেশ করেনি।
পররাষ্ট্রমন্ত্রীর সন্তোষ : বিশ্বস্বাস্থ্য সংস্থায় বাংলাদেশকে অন্তর্ভুক্ত করায় পররাষ্ট্রমন্ত্রী জনাব আবদুস সামাদ সন্তোষ প্রকাশ করেন। গত শনিবার এক বিবৃতিতে তিনি বলেন যে, বিশ্ব সমাজ বাংলাদেশের বাস্তবতা যে মেনে নিয়েছে এটা তারই একটা দৃষ্টান্ত। বাসস পরিবেশিত খবরে এ কথা জানানো হয়েছে।
আনস্টাডের সদস্য পদ লাভ : সান্টিয়াগো থেকে এএফপি পরিবেশিত এক খবরে জানা গেছে যে, বাংলাদেশ গত শনিবার জাতিসংঘের বাণিজ্য ও উন্নয়ন সম্মেলনের (আনস্টাড) সদস্য হয়েছে। নয়া প্রজাতন্ত্রের এই সদস্য পদ লাভকে হর্ষ ধ্বনির মাধ্যমে অভিনন্দিত করা হয়।
রয়টার জানাচ্ছেন : অধিবেশনে বাংলাদেশ প্রতিনিধি জনাব এনাম আহমদ চৌধুরী করতালির মধ্যে বলেন, ‘আমার দেশের সামনে বিধ্বস্ত অর্থনীতি পুনর্গঠনের কঠিন দায়িত্ব রয়েছে। সাড়ে সাত কোটি লোক অধ্যুষিত এশিয়ার একটি উন্নয়নশীল দেশকে সদস্য হিসেবে গ্রহণের বিষয়টি হচ্ছে এই আন্তর্জাতিক সংস্থা কর্তৃক এর বাস্তবতাকে স্বীকার করে নেওয়ার একটি নিদর্শস।৭৪

রেফারেন্স: ২০ মে ১৯৭২, দৈনিক বাংলা
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭২, অধ্যাপক আবু সাইয়িদ

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!