You dont have javascript enabled! Please enable it!

দৈনিক পাকিস্তান
১০ই ফেব্রুয়ারি ১৯৬৯
ডাকের বৈঠক মুলতবী : ছয়দফা আওয়ামী লীগের শর্ত
(ষ্টাফ রিপোর্টার)

গতকাল রোববার কেন্দ্রীয় ‘ডাকের’ বৈঠকে ডাক নেতা নওয়াবজাদা নসরুল্লাহ খান সংশ্লিষ্ট আটটি দলের নেতৃবৃন্দের সামনে প্রেসিডেন্ট আইয়ুবের গোল টেবিল বৈঠকে আমন্ত্রণ সম্পর্কে বিভিন্ন দলীয় নেতৃবৃন্দের সঙ্গে তার আলোচনা ব্যাখ্যা করেন।
জাতীয় পরিষদের বিরোধী দলের নেতা জনাব নূরুল আমিনের বাসভবনে গতকাল রাত সোয়া ৯টায় এই বৈঠক শুরু হয়ে রাত ১১টা পর্যন্ত চলে। পরে আজ সোমবার সকাল ১১টা পর্যন্ত বৈঠক মূলতবী রাখা হয়। কেন্দ্রীয় ডাক এর আহ্বায়ক নওয়াবজাদা নসরুল্লাহ খান বৈঠকে সভাপতিত্ব করেন।
ডাক-এর একজন মূখপাত্র সাংবাদিকদের কাছে জানান যে, নওয়াবজাদা ডাক-এর সংশ্লিষ্ট ৮টি দলের নেতৃবৃন্দ ব্যতীত ন্যাপ নেতা মওলানা ভাসানীর সঙ্গে আলাপ আলোচনার ফল বৈঠকে পেশ করেন।
বৈঠকের পর ৬ দফা আওয়ামী লীগের জনাব কামরুজামান সাংবাদিকদের কাছে বলেন যে, আগরতলা ষড়যন্ত্র মামলা প্রত্যাহার ও শেখ মজিবর অংশগ্রহণ ব্যতীত ৬ দফা আওয়ামী লীগ যে প্রস্তাবিত বৈঠকে অংশগ্রহণ না করার সিদ্ধান্ত গ্রহণ করেছেন, নওয়াবজাদা প্রথমেই সেকথা বৈঠকে জানান। তিনি আরো জানান যে, নওয়াবজাদা বিষয়টি যেভাবে বৈঠকে পেশ করেছেন যাতে তারা সন্তুষ্ট হয়েছেন।
বৈঠক শুরুর পূর্বে জনাব কামরুজ্জামান সাংবাদিকদের কাছে বলেন যে, আগরতলা ষড়যন্ত্র মামলা ও শেখ মুজিব সম্পর্কে তাদের যে বক্তব্য রয়েছে সেটা তিনি প্রথমেই বৈঠকে উল্লেখ করবেন।
বৈঠকে যারা অংশগ্রহণ করেন তাদের মধ্যে নেজামে ইসলামের চৌধুরী মোহাম্মদ আলী ও ফরিদ আহমদ, কাউন্সিল লীগের মিয়া মমতাজ মোহাম্মদ খান দৌলতানা, জমিয়াতে ওলামায়ে ইসলামের মওলানা মুফতি মাহমুদ ও মোহসেন উদ্দিন, এন ভি এফ-এর জনাব নূরুল আমীন, পীর জনাব হামিদুল হক চৌধুরী ৬ দফা আওয়ামী লীগের সৈয়দ নজরুল ইসলাম ও এ এইচ কামরুজ্জামান জামাতে ইসলামের মিয়া তোফায়েল মোহামদ ও মওলানা আব্দুর রহিম, রিকুইজিশনপন্থী ন্যাপের সৈয়দ আমীর হোসেন শাহ ও মোজাফফর আহমদ আওয়ামী লীগের নওয়াবজাদা নসরুল্লাহ ও জনাব আবদুস সালাম খান এবং বিশেষ আমন্ত্রণক্রমে পূর্ব পাকিস্তান আঞ্চলিক ডাকের আহ্বায়ক জনাব মুশতাক আহমদ প্রমুখ রয়েছেন পশ্চিম পাকিস্তান আঞ্চলিক ডাকের আহ্বায়ক সরদার শওকত হায়াত খান অসুস্থতাবশত বৈঠকে যোগদান করতে পারেননি।

সুত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু: পঞ্চম খণ্ড ॥ ষাটের দশক ॥ চতুর্থ পর্ব ॥ ১৯৬৯

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!