You dont have javascript enabled! Please enable it!

পল্টনের প্রস্তাবাবলী

গতকাল (রবিবার) আউটার স্টেডিয়ামে অনুষ্ঠিত আওয়ামী লীগের বিরাট জনসভায় গৃহীত এক প্রস্তাবে শেখ মুজিবর রহমান কর্তৃক প্রণীত এবং পূর্ব পাকিস্তান আওয়ামী লীগ কর্তৃক গৃহীত ৬-দফা প্রস্তাবের প্রতি অকুণ্ঠ ও নিরঙ্কুশ সমর্থন জ্ঞাপন করা হয় এবং ৬-দফা প্রস্তাবকে পাকিস্তানের গণশক্তির ‘মুক্তি সনদ’ বলিয়া অভিহিত করা হয়।
*ছয়-দফার রাজনৈতিক বিরােধিতার পরিবর্তে শেখ মুজিবর রহমানকে অযথা হয়রানির তীব্র প্রতিবাদ জ্ঞাপন করিয়া অবিলম্বে তাহার উপর হইতে সর্বপ্রকার মামলা প্রত্যাহারের দাবী জানাইয়া জনসভায় এক প্রস্তাব গ্রহণ করা হয়।
জনসভায় গৃহীত এক প্রস্তাবে দেশের সর্বত্র বিরােধীদলীয় রাজনৈতিক নেতা ও কর্মীদের উপর হইতে সমুদয় রাজনৈতিক মামলা প্রত্যাহার ও বিনাবিচারে আটক সকল রাজবন্দীর মুক্তি দাবী এবং সরকারের দমননীতির তীব্র নিন্দা করা হয়।
দেশ হইতে জরুরী আইন প্রত্যাহারপূর্বক দেশে সুষ্ঠু রাজনৈতিক পরিবেশ সৃষ্টি করিয়া জনসাধারণের মৌলিক অধিকার পুনঃ প্রবর্তনের দাবীতে জনসভায় প্রস্তাব গ্রহণ করা হয়।
জনসভায় খাদ্য সমস্যা সম্পর্কে গৃহীত প্রস্তাবে প্রদেশের বর্তমান খাদ্য। পরিস্থিতি এবং চাউল ও নিত্যপ্রয়ােজনীয় দ্রব্যমূল্য বৃদ্ধিতে গভীর উদ্বেগ প্রকাশ করা হয় এবং প্রদেশের আসন্ন দুর্ভিক্ষ রােধকল্পে অনতিবিলম্বে সরকার কর্তৃক সারাদেশে প্রয়ােজনীয় রেশনিং ব্যবস্থা প্রবর্তন ও লেভীর ক্রয়মূল্যে ধান ও চাউল বিক্রয়ের দাবী জানানাে হয়।
সরকার কর্তৃক জারিকৃতক টেণ্ডুপাতা অর্ডিন্যান্স প্রত্যাহার করিয়া প্রদেশের ৭ লক্ষ বিড়ি শ্রমিকের জীবিকা নির্বাহের ব্যবস্থা করার এবং মওজুদ টেপাতা পশ্চিম পাকিস্তানে পাচার বন্ধ করার দাবীতে জনসভায় প্রস্তাব গ্রহণ করা হয়।
জনসভায় গৃহীত এক প্রস্তাবে প্রদেশের বৃহত্তর জনগােষ্ঠী অর্থাৎ কৃষিজাত দ্রব্যের ন্যায্যমূল্য নির্ধারণের দাবী জানানাে হয়।

প্রদেশব্যাপী কলেবার প্রাদুর্ভাবে গভীর দুঃখ ও সংক্রামক ব্যাধি প্রতিরােধে সরকারী ব্যর্থতায় গভীর উদ্বেগ প্রকাশ করিয়া গৃহীত এক প্রস্তাবে মহামারী সংক্রমণ রােধের জন্য আশু ব্যবস্থা গ্রহণের দাবী জানানাে হয়।

দৈনিক ইত্তেফাক, ২৫ এপ্রিল ১৯৬৬

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!