You dont have javascript enabled! Please enable it!

সংবাদ
২৬ জানুয়ারি ১৯৬৯
ঢাকায় সেনাবাহিনীর গুলীতে ২জন নিহত
(নিজস্ব বার্তা পরিবেশক)

গতকাল (শনিবার) ঢাকায় টহলদানকারী সেনাবাহিনীর গুলীবর্ষণ, আদমজী নগরে পুলিসের গুলীবর্ষণ এবং নারায়ণগঞ্জে ছাত্র-জনতার উপর পুলিসের কাঁদুনে গ্যাস নিক্ষেপ ও ব্যাটন চার্জে ২ জন নিহত এবং তোলারাম কলেজের কয়েকজন অধ্যাপক ও ছাত্রীসহ কমপক্ষে ৩০ জন আহত হয়।
ঢাকা শহরে সান্ধ্য আইনের মেয়াদ আজ (রবিবার) রাত্রি ৮-টা পর্যন্ত আরও ২৪ ঘণ্টা বৃদ্ধি করা হইয়াছে। নারায়ণগঞ্জ শহর, তৎপার্শ্ববর্তী শিল্পাঞ্চল, ডেমরা, সিদ্ধিরগঞ্জ এবং ফতুল্লা থানা এলাকায় গতকাল (শনিবার) সন্ধ্যা ৫টা হইতে ২৪ ঘণ্টাব্যাপী সান্ধ্য আইন জারী করা হইয়াছে।
গতকাল নারায়ণগঞ্জের একটি রেশনশপ এবং আদমজীনগরের মেইন গেট সিকিউরিটি অফিস ও শিমুলপাড়া ইউনিয়ন কমিটির অফিসে অগ্নিকাণ্ড সংঘটিত হয়। ঢাকায় জনৈক কেন্দ্রীয় মন্ত্রীর একটি গাড়ী বিধ্বস্ত করিয়া দেওয়া হয় এবং সকালে মালিবাগ এলাকায় কাঁদুনে গ্যাস নিক্ষেপ করা হয়।
নারায়ণগঞ্জে ৪ জন অধ্যাপকসহ ৯ জনকে গ্রেফতার করা হইয়াছে বলিয়া জানা যায়।
ঢাকা, নারায়ণগঞ্জ, ডেমরা, সিদ্ধিরগঞ্জ ও ফতুল্লা থানা এলাকায় আজ (রবিবার) সকাল ১১টা হইতে ২টা পর্যন্ত তিন ঘণ্টাকাল সান্ধ্য আইন বলবৎ থাকিবে না। তবে এই সময়কালে ১৪৪ ধারা বলবৎ থাকিবে।
সান্ধ্য আইন জারী থাকাকালীন সময়ে বৈধ ‘কারফিউ পাস’ ব্যতিরেকে কেহ রাস্তায় বাহির হইলে তৎক্ষণাৎ তাহার প্রতি গুলী বর্ষণ করা হইতে পারে। ইতিমধ্যে ইস্যুকৃত কারফিউ পাসের মেয়াদ আজ (রবিবার) বেলা ১১টা পর্যন্ত বলবৎ থাকিবে এই সময়কালের মধ্যে কমিশনার ভবনে অবস্থিত কন্ট্রোল রুম হইতে কারফিউ পাশ রিনিউ করিতে হইবে।
সরকারীভাবে গতকাল (শনিবার) ঢাকায় সেনাবাহিনীর গুলী বর্ষণে ছয়জন বুলেটবিদ্ধ হয় বলিয়া জানানো হয়। পি পি আই কমপক্ষে ১১ জন আহত হওয়ার কথা জানান।
ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল সূত্রে জানা যায় যে, গতকাল সকাল হইতে রাত্রি পর্যন্ত গুলীবর্ষণে আহত ১১ জন হাসপাতালে ভর্তি হয়। তন্মধ্যে আবদুল লতিফ নামক জনৈক পলিটেকনিকের ছাত্র হাসপাতালে মৃত্যুবরণ করে। ইহা ছাড়া কাওরানবাজার এলাকায় একটি দুগ্ধপোষ্য শিশুর মা মিলিটারীর গুলীতে মর্মান্তিকভাবে ঘটনাস্থলে মৃত্যুবরণ করে বলিয়া জানা যায়৷
বুলেটবিদ্ধদের মধ্যে মতিউর রহমান, নসু মিয়া, রহিম দাদ, হারুণ আর রশিদ, সিদ্দিক, আবদুল হাই, জহির ২৪ নম্বর ওয়ার্ডে এবং আবদুল হাই, আবুল কালাম, আবদুল লতিফ ও কচি শিশু ইসহাক ৫-নম্বর ওয়ার্ডে ভর্তি হইয়াছে। হাসপাতাল ইনকোয়ারী হইতে আবদুল লতিফের মৃত্যুর কথা জানানে হয়।

কাঁদুনে গ্যাস
সান্ধ্য আইনের ফলে রাজধানীর চেহারা দেখার জন্য গতকাল সকালে শহরের বিভিন্ন আবাসিক এলাকার মোড়ে মোড়ে জনতার ছোট-খাটো ভিড় জমিতে দেখা যায়। মালিবাগের চৌরাস্তা হইতে কিয়ৎ দূরে জনতার ভিড় জমিয়া উঠিলে তথায় কাঁদুনে গ্যাস নিক্ষেপ করা হয়। জানা যায় যে, জনৈক কেন্দ্ৰীয় মন্ত্রীর একটি গাড়ী লইয়া ড্রাইভারের স্থানান্তরে গমনকালে গাড়িটি দারুণভাবে ক্ষতিগ্রস্ত হয়।

কাওরানবাজারে গুলীবর্ষণ
গতকাল (শনিবার) সান্ধ্য আইন বলবৎ থাকায় স্থানান্তরে গমনে অসমর্থ কাওরানবাজার এলাকার জনসাধারণ কারফিউ কালীন রাজধানী শহরের অবস্থা প্রত্যক্ষ করার জন্য প্রধান সড়ক হইতে দূরে জমায়েত হয়। প্রকাশ, টহল দানকারী সেনাবাহিনীর গাড়ী অতিক্রমকালে জনতার ক্ষুদ্র দল সরকার বিরোধী শ্লোগান দেয় এবং উহাকে কেন্দ্র করিয়া গোলযোগ সৃষ্টি হইলে এক পর্যায়ে গুলীবর্ষিত হয়। উক্ত গুলীবর্ষণে ইসহাক নামক একটি চার মাস বয়স্ক শিশুর মা ঘটনাস্থলে মৃত্যুবরণ করে এবং কমপক্ষে তিনজন আহত হয়।

মহিলার মৃত্যুকাহিনী
জানা যায় যে, জনৈকা চার মাসের শিশুর মা সকাল প্রায় সাড়ে ৯টার সময় ঘরে বসিয়া তাহার সন্তানকে দুধ খাওয়াইতেছিলেন। তাহারই বাড়ীর অনতিদূরে রাস্তায় দাঁড়াইয়া জনতার একট ক্ষুদ্র দল বিক্ষোভ প্রদর্শন করিতেছিল। হঠাৎ সেনাবাহিনী কর্তৃক গুলী বর্ষিত হইলে সন্তানকে স্তন্যদানরত উক্ত মহিলা ঘটনাস্থলে মর্মান্তিকভাবে মৃত্যুবরণ করেন এবং শিশুটি আহত হয়। মাতৃহারা কচি শিশুটি বর্তমানে হাসপাতালে রহিয়াছে বলিয়া জানা যায়।

কমলাপুরে লাঠিচার্জ
গতকাল সকাল প্রায় সাড়ে ১০টার দিকে কমলাপুরের কতিপয় দোকান কর্মচারীর উপর ই-পি-আর কর্তৃক লাঠিচার্জ করা হয়। জানা যায় যে, ই-পি- আর টি সি কোচ ষ্টেশনের নিকটবর্তী কতিপয় খাবার দোকান খোলা হইলে দোকানের বয় বেয়ারাদের লাঠিচার্জ করা হয়।

মহাখালীতে গুলীবর্ষণ
মধ্যাহ্ন ১২টার সময় মহাখালী যক্ষ্মা হাসপাতালের সম্মুখে গুলীবর্ষণ করা হইলে কয়েকজন আহত হয়। আহতদের মধ্যে আবদুল লতিফ মৃত্যুবরণ করে বলিয়া হাসপাতাল সূত্রে জানা যায়। উক্ত এলাকার জনসাধারণ দাবী করেন যে, মহাখালী হাসপাতাল সম্মুখে গুলীবর্ষণের ফলে দুইজন মৃত্যুবরণ করে।

নওয়াবপুরে গুলীবর্ষণ
বেলা প্রায় তিনটার দিকে নওয়াবপুর রোডে জনৈক পথচারীর উপর গুলীবর্ষণ করা হয়। প্রকাশ, গুলী তাহার পায়ে বিদ্ধ হইলে সে চিৎকার করিতে থাকে। ইহাছাড়া সকালের দিকে তেজগাঁও শিল্প এলাকায় অবস্থিত টেক্সটাইল ইন্সটিটিউটের নিকট গুলীবর্ষণ করা হয় বলিয়া জানা যায়।

কলোনীতে ত্রাস সৃষ্টি
গতকাল (শনিবার) সকালের দিকে আইয়ুব গেট, মতিঝিল, টি এণ্ড টি এবং রেলওয়ে কলোনী সহ শহরের বিভিন্ন আবাসিক কলোনীর অভ্যন্তরে প্রবেশ করিয়া সেনাবাহিনীর লোকজন কারফিউ ভঙ্গের অভিযোগে অনেককে প্রহার করে। ফলে কলোনী গুলিতে রীতিমত ত্রাসের সৃষ্টি হয়। প্রকাশ, শীতের সকালে রৌদ্র পোহানের উদ্দেশ্যে উপরোক্ত কলোনীর বাসিন্দাগণ রুম হইতে কলোনীর ভিতরের খোলা জায়গায় নামিয়া আসিয়াছিল।

নারায়ণগঞ্জে গোলযোগ
নারায়ণগঞ্জ হইতে আমাদের নিজস্ব সংবাদদাতা জানান যে, গত শুক্রবার প্রদেশের বিভিন্ন স্থানে গুলীবর্ষণে নিহতদের গায়েবানা জানাজা আদায়ের উদ্দেশ্যে বিপুল সংখ্যক ছাত্র তোলারাম কলেজ প্রাঙ্গণে সমবেত হয়। পুলিস কলেজের ফটক ভাঙ্গিয়া ছাত্রদের উপর বেপরোয়া লাঠিচার্জ ও কাঁদুনে গ্যাস নিক্ষেপ করে। ফলে কলেজের ৭জন অধ্যাপক ও কয়েকজন ছাত্রীসহ বহু আহত হয়। পুলিস কলেজ ভবনে প্রবেশ করিয়া কলেজের জিনিসপত্রের ব্যাপক ক্ষতিসাধন করে। পুলিস ছাত্রীদেরও প্রহার করে বলিয়া জানা যায়।
নারায়ণগঞ্জ হাসপাতাল হইতে জানা যায় যে, ৪ জনকে হাসপাতালে ভর্তি করা হইয়াছে, তন্মধ্যে একজন অধ্যাপক। হাসপাতালে ভর্তি আহতদের নাম জনাব নূরুল হক, জনাব এ রশিদ, জনাব আহসানউল্লাহ ও অধ্যাপক হেলালউদ্দিন। পুলিস ৪ জন অধ্যাপক সহ ৯ জনকে গ্রেফতার করে বলিয়াও জানা যায়।

অগ্নি সংযোগ
প্রাপ্ত খবরে প্রকাশ, বেলা প্রায় তিনটায় নারায়ণগঞ্জের একটা রেশন শপে অগ্নিসংযোগ ঘটে। উক্ত ভবনটিতে কনভেনশন মুসলিম লীগ অফিস অবস্থিত বলিয়া জানা যায়।

আদমজীনগরে অগ্নিকাণ্ড
বেলা প্রায় দুইটার সময় আদমজী চটকলের প্রধান প্রবেশ দ্বার, শিমুল পাড়া ইউসি অফিস এবং সিকিউরিটি অফিসে অগ্নিকাণ্ড ঘটে বলিয়া জানা যায়। সিদ্ধিরগঞ্জ পুলিস ষ্টেশন হইতে জানা যায় যে, তথায় পুলিস চার রাউণ্ড গুলীবর্ষণ করে। তবে গুলীবর্ষণে কেহ আহত হইয়াছে কিনা সেই বিষয়ে তাহারা অজ্ঞতা প্রকাশ করেন। পুলিস জানান যে, অগ্নিকাণ্ডের কবলে সমগ্র এলাকা দাউ দাউ করিতে থাকে। অগ্নিকাণ্ডে কেহ আহত হইয়াছে কিনা এই ব্যাপারেও তাহারা অজ্ঞতা প্রকাশ করেন।

পি আই এ
অদ্য পি আই এ’র ঢাকা-চট্টগ্রাম দুইটি ফ্লাইট এবং চট্টগ্রাম কক্সাবাজার, ঢাকা-যশোর ও ঢাকা- সিলেটে একটি করিয়া ফ্লাইট ব্যতীত আভ্যন্তরীণ সকল ফ্লাইট বাতিল করা হয়। কিন্তু আন্তঃ প্রাদেশিক ও আন্তর্জাতিক বিমান সার্ভিস চলাচল স্বাভাবিক ছিল বলিয়া এপিপি’র খবরে বলা হয়।

সুত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু: পঞ্চম খণ্ড ॥ ষাটের দশক ॥ চতুর্থ পর্ব ॥ ১৯৬৯

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!