You dont have javascript enabled! Please enable it!

পােস্তগােলায় অনুষ্ঠিত ন্যাপের জনসভার প্রস্তাবাবলী

২২ শে জানুয়ারী, ‘৬৭, রবিবার, বেলা ৩টায় পােস্তগােলা আই, জি, গেট প্রাঙ্গণে। সরাফতগঞ্জ ইউনিয়ন ন্যাপের উদ্যোগে অনুষ্ঠিত জনসভায় প্রস্তাবাবলীঃ
(১) অদ্যকার এই মহতী জনসভা দ্ব্যর্থহীন কণ্ঠে ঘােষণা করিতেছে যে, পাকিস্তানের প্রতিটি ভাষাভাষী জাতিগােষ্ঠী বিশেষতঃ পূর্ব পাকিস্তানের প্রতিটি মানুষের প্রাণের দাবী, স্বায়ত্তশাসনের দাবীর বিরুদ্ধে শাসক মহল যতই কুৎসা রটনা করুক না কেন, জনসাধারণ এই দাবী আদায় না হওয়া পর্যন্ত কোনক্রমেই স্বায়ত্তশাসনের আন্দোলনে বিরতি দিবে না। এই সভা পূর্ব পাকিস্তানকে পূর্ণ আঞ্চলিক স্বায়ত্তশাসন ও পশ্চিম পাকিস্তানে অগণতান্ত্রিক এক ইউনিট বাতিল করিয়া ভাষাভিত্তিক আঞ্চলিক স্বায়ত্তশাসন প্রদানের দাবী জানাইতেছে।
(২) এই সভা রেশনে চাউলের মূল্যবৃদ্ধির তীব্র বিরােধিতা করিয়া ২০ টাকা মণ-দরে চাউল ও ১০ টাকা মণ-দরে গম সরবরাহ এবং সারা প্রদেশে পূর্ণাঙ্গ রেশনিং ব্যবস্থা চালু করার জন্য জোর দাবী জানাইতেছে। এই সভা খাদ্য সমস্যা মােকাবিলায় সরকারের চরম ব্যর্থতা এবং সরকারী মহলের দু’মুখাে নীতির নিন্দা করিতেছে। খােলাবাজারে যাহাতে চাউলের মূল্য বৃদ্ধি পাইতে না পারে সেজন্য অবিলম্বে বিদেশ হইতে খাদ্যশস্য আমদানীর ব্যবস্থা করিয়া সরবরাহ পরিস্থিতিকে স্বাভাবিক করার জন্য সরকারের নিকট দাবী জানাইতেছে।
(৩) এই সভা দেশরক্ষা আইনে আটক ন্যাপের যুগ্ম-সম্পাদক জনাব আবদুল হালিম, কেন্দ্রীয় কমিটির সদস্য শ্রী মনিকৃঞ্চ সেন, আওয়ামী লীগ সভাপতি শেখ মুজিবর রহমান, কৃষক সমিতির সহ-সভাপতি শ্রী অমূল্য লাহিড়ী, সাংবাদিক জনাব তফাজ্জল হােসেন, শ্রী রণেশ দাশগুপ্ত, শ্রী সত্যেন সেন ও জনাব হানিফ খানসহ সকল দেশপ্রেমিক নেতা ও কর্মীর অবিলম্বে মুক্তি দাবী করিতেছে। দেশরক্ষা বন্দীদিগকে কারাগারে তৃতীয় শ্রেণীর কয়েদীদের পংক্তিভুক্ত করিয়া কারাজীবনকে যেভাবে দুর্বিষহ করিয়া তােলা হইয়াছে উহাতে গভীর উদ্বেগ প্রকাশ করিয়া এই সভা অবিলম্বে উহার অবসান ও দেশরক্ষা বন্দীদিগকে প্রথম শ্রেণীর রাজনৈতিক বন্দীর মর্যাদাদানের জন্য দাবী জনাইতেছে। এই সভা সকল রাজনৈতিক কর্মীর উপর হইতে হুলিয়া প্রত্যাহারের দাবী জানাইতেছে।
(৪) এই সভা অবিলম্বে জরুরী অবস্থা প্রত্যাহার ও দেশরক্ষা আইন বাতিল করিয়া দেশে স্বাভাবিক অবস্থা পুনঃপ্রতিষ্ঠার জন্য সরকারের নিকট দাবী জানাইতেছে। এই সভা তাসখন্দ ঘােষণাকে পুরাপুরিরূপে কার্যকরী করিয়া শান্তি পূর্ণভাবে কাশ্মীরসহ সকল বিরােধীয় বিষয়ের মীমাংসা এবং পাকিস্তান ও ভারতের মধ্যে সুপ্রতিবেশীসুলভ সম্পর্ক গড়িয়া তােলার জন্য পাকিস্তান ও ভারত উভয় সরকারের প্রতি আহ্বান জানাইতেছে।
(৫) এই সভা সার্বজনীন ভােটাধিকার ও প্রত্যক্ষ নির্বাচন চালু, পার্লামেন্টারী গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা, বাকস্বাধীনতা, ব্যক্তি-স্বাধীনতা, সংবাদপত্রের স্বাধীনতাসহ
জনগণের মৌলিক গণতান্ত্রিক অধিকারসমূহ প্রতিষ্ঠার জন্য সরকারের নিকট দাবী জানাইতেছে। এই সভা দেশরক্ষা আইনে জনপ্রিয় ইত্তেফাক পত্রিকার নিষিদ্ধকরণের নিন্দা করিয়া অবিলম্বে ইত্তেফাক পুনঃপ্রকাশের ব্যবস্থা করার দাবী জানাইতেছে। এই সভা জনসাধারণের জরুরী দাবী-দাওয়া অনুযায়ী সকল বিরােধী দলকে ন্যূনতম কর্মসূচীর ভিত্তিতে ঐক্যবদ্ধ হওয়ার জন্য আহ্বান জানাইতেছে।
(৬) এই সভা মার্কিন সাম্রাজ্যবাদের ভিয়েনামে বর্বর হামলার তীব্র নিন্দা করিয়া অবিলম্বে ভিয়েনামে হইতে সৈন্য প্রত্যাহার ও জাতীয় মুক্তি ফ্রন্টের ৫দফা ও উত্তর ভিয়েৎনামের ৪-দফা অনুযায়ী শান্তিপূর্ণভাবে ভিয়েনামে প্রশ্নের সমাধান দাবী করিতেছে। এই সভা ভিয়েৎনামে মার্কিন হামলার নিন্দা করিতে ব্যর্থ হওয়ায় পাকিস্তান সরকারের কঠোর সমালােচনা করিতেছে এবং ভিয়েত্রমী জনগণের প্রতি সমর্থন জ্ঞাপনের জন্য সরকারের নিকট দাবী জানাইতেছে।
(৭) এই সভা খাদ্য ও অর্থনৈতিক সাহায্যের জন্য সাম্রাজ্যবাদী দেশসমূহ বিশেষতঃ মার্কিন সাম্রাজ্যবাদের উপর নির্ভরশীলতার নিন্দা করিয়া দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করিয়া তােলা এবং দেশে স্বনির্ভর স্বাধীন জাতীয় অর্থনীতি গড়িয়া তােলার জন্য সরকারের নিকট দাবী জানাইতেছে।
(৮) এই সভা খাদ্যশস্যসহ সর্বপ্রকার নিত্যপ্রয়ােজনীয় দ্রব্যের ক্রমাগত মূল্যবৃদ্ধিতে গভীর উদ্বেগ প্রকাশ করিয়া অবিলম্বে দ্রব্যমূল্য হ্রাসের জন্য কার্যকরী ব্যবস্থা অবলম্বনের দাবী জানাইতেছে।
(৯) প্রদেশে কলেরার যে ব্যাপক প্রাদুর্ভাব দেখা দিয়াছে উহাতে গভীর উদ্বেগ প্রকাশ করিয়া এই সভা অবিলম্বে কলেরা-বসন্ত মহামারী প্রতিরােধের জন্য কার্যকরী ব্যবস্থা গ্রহণের দাবী জানাইতেছে। গুটিকয়েক পুঁজিপতির স্বার্থে ও কতিপয় সরকারী উন্নয়ন প্রকল্পের জন্য সম্প্রতি পূর্ব পাকিস্তান পরিষদে পূৰ্ব্ববঙ্গ জরুরী সম্পত্তি হুকুম দখল (সংশােধনী) অর্ডিন্যান্সটি সরকারী দলের সংখ্যাগরিষ্ঠতার জোরে পাস করাইয়া লওয়া হইয়াছে। এই অর্ডিন্যান্সের খসড়া সাধারণ মানুষকে বাস্তচ্যুত করিয়া তাহাদের যে সর্বনাশ সাধন করিবে উহাতে এই সভা গভীর উদ্বেগ প্রকাশ না করিয়া পারিতেছে না। এই সভা অবিলম্বে উহা বাতিলের দাবী জানাইতেছে।

সংবাদ, ২৪ জানুয়ারি ১৯৬৭

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!