You dont have javascript enabled! Please enable it!

ভুট্টো বনাম মুজিব
মুজিব কর্তৃক ভুট্টোকে প্রকাশ্য সভায় আহ্বান

ঢাকা, ১৩ই এপ্রিল।-পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সভাপতি শেখ মুজিবর রহমান অদ্য পররাষ্ট্র উজির জনাব জুলফিকার আলী ভুট্টো প্রদত্ত চ্যালেঞ্জ গ্রহণ করিয়াছেন ও আগামী ২৪ শে এপ্রিল পল্টন ময়দানে এক জনসমাবেশে ছয়-দফা সহ অন্যান্য দাবী-দাওয়া সম্পর্কে সামনাসামনি আলােচনা করার জন্য জনাব ভুট্টোকে আমন্ত্রণ জানাইয়াছেন।
অদ্য শেখ মুজিবর রহমান এক বিবৃতিতে বলেন, অদ্যকার দৈনিক পত্রিকায় প্রকাশিত একটি সংবাদের প্রতি আমার দৃষ্টি আকৃষ্ট হইয়াছে। উক্ত সংবাদে স্বরাষ্ট্র উজীর জনাব জুলফিকার আলী ভূট্টো সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তাহার পূর্ব পাকিস্তানে অবস্থানকালে ছয়-দফা ও অন্যান্য দাবী সম্পর্কে আমার সঙ্গে আলােচনা করার ইচ্ছা প্রকাশ করিয়াছেন। জনাব ভূট্টোর ছয়-দফা সম্পর্কে আলােচনা করার এই ইচ্ছাকে আমি স্বাগত জানাইতেছি।
আগামী ২৪ শে এপ্রিল রবিবার পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের উদ্যোগে একটি জনসভা অনুষ্ঠানের ঘােষণা করা হইয়াছে। জনাব ভুট্টো আলােচনার জন্য উক্ত সভায় শামিল হইলে আমি অত্যন্ত সুখী হইব। সেই ক্ষেত্রে উক্ত জনসভা মুসলীম লীগের সেক্রেটারী জেনারেল ও পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের জেনারেল সেক্রেটারীর যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হইতে পারে। যদি জনাব ভুট্টো সাহেবের পক্ষে ২৪ শে তারিখের পূৰ্ব্বে জনসভা অনুষ্ঠান করা সুবিধা হয় তবে তিনি দয়া করিয়া জনসভা অনুষ্ঠানের নির্ধারিত তারিখ সম্পর্কে আমাদের অবহিত করিবেন।

জনাব ভূট্টো যদি পারস্পরিক সম্মতির ভিত্তিতে কোন নিরপেক্ষ কর্তৃপক্ষের তত্ত্বাবধানে প্রাপ্তবয়স্কদের সার্বজনীন ভােটাধিকারের ভিত্তিতে গণভােট অনুষ্ঠানের ব্যাপারে প্রেসিডেন্ট ফিল্ড মার্শাল মােহাম্মদ আইয়ুব খানকে রাজী করাইতে পারেন তবে তাহা কাজের মত কাজ হইবে। কারণ জনমত অবগত হওয়ার সাৰ্বজনীনভাবে স্বীকৃত গণতান্ত্রিক পদ্ধতি অনুযায়ী গণভােট গ্রহণের ফলে এই প্রশ্নের যাবতীয় বিতর্কের অবসান ঘটিবে।

মােকাবেলা সভায় মিলনে ভুট্টোর ইচ্ছা প্রকাশ
ঢাকা, ১৩ই এপ্রিল।পররাষ্ট্র উজীর জনাব জুলফিকার আলী ভুট্টো অদ্য শেখ মুজিব ছয়-দফা ও অন্যান্য দাবী সম্পর্কে আলােচনা করার জন্য যে আমন্ত্রণ করিয়াছিলেন তাহা গ্রহণ করিয়াছেন এবং আগামী ১৭ই এপ্রিল একটি মােকাবেলা সভায় মিলিত হওয়ার ইচ্ছা প্রকাশ করিয়াছেন।
এ পি পি-র সংবাদদাতার সহিত সাক্ষাৎকারে জনাব ভুট্টো বলেন যে, চলতি মাসের ১৯ তারিখে আঙ্কারায় অনুষ্ঠিত সেন্টো সম্মেলনে যােগদানের জন্য আমাকে আঙ্কারা গমন করিতে হইতেছে। ফলে আগামী ২৪ শে তারিখের সভায় যােগদান করা আমার পক্ষে সম্ভব হইবে না।
তিনি বলেন যে, জনাব মুজিবর রহমান উক্ত নির্ধারিত তারিখের পূর্বেই মিলিত হইতে প্রস্তুত রহিয়াছেন। আগামী ২৪ তারিখের পূর্বেই তিনি মােকাবেলা। বৈঠকে মিলিত হইতে প্রস্তুত আছেন বলিয়া জনাব ভুট্টো প্রকাশ করেন।
এ পি পি-র সংবাদদাতার নিকট জনাব ভূট্টো নিম্নলিখিত বিবৃতি প্রদান করেন—আগামী ২৪ শে এপ্রিল পল্টন ময়দানে ছয়-দফা ও অন্যান্য বিষয় আলােচনা করার জন্য জনাব মুজিবর রহমান সংবাদপত্র মারফত আমাকে আমন্ত্রণ। জানাইয়াছেন।
পাকিস্তানের জাতীয় সংহতির প্রশ্নে আমি উপরােক্ত আলােচনাসভাকে স্বাগত জানাইতেছি। শুধুমাত্র আলােচনার ফলেই এই সমস্ত মৌলিক প্রশ্নের সমাধান সম্ভবপর। চলতি মাসের ১৯ তারিখে আমার আঙ্কারা সফরের ফলে আমার পক্ষে ২৪ তারিখের আলােচনাসভায় যােগদান করা সম্ভব হইতেছে না। যাহা হউক জনাব মুজিবর রহমান উক্ত তারিখের পূর্বেই আমার সঙ্গে মিলিত হইতে প্রস্তুত রহিয়াছেন। আমিও ২৪ তারিখের পূর্বেই তাঁহার সঙ্গে মিলিত হইতে প্রস্তুত আছি। ১৭ই এপ্রিল আমার করাচী প্রত্যাবর্তন করার কথা ছিল। আমার করাচী প্রত্যাবর্তন একদিন স্থগিত রাখিয়া ২৪ শে তারিখের পরিবর্তে আমি ১৭ই তারিখে। তাঁহার সহিত মিলিত হইতে প্রস্তুত আছি। জনাব মুজিবর রহমান যদি আমার। প্রস্তাবে রাজী হন, তবে তিনি আমার সঙ্গে আলােচনায় অংশগ্রহণ করিতে পারেন।

আজাদ, ১৪ এপ্রিল, ১৯৬৬

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!