You dont have javascript enabled! Please enable it!

মুজিবের ছয়-দফা কাৰ্যসূচী দুইজন কাউন্সিল লীগ নেতার সমালােচনা
(স্টাফ রিপাের্টার)

সম্প্রতি পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ মুজিবর রহমান কর্তৃক আঞ্চলিক স্বায়ত্তশাসনের দাবীর পরিপ্রেক্ষিতে রচিত ৬-দফা ভিত্তিক প্রােগ্রামের তীব্র সমালােচনা করিয়া গতকাল সােমবার পূর্ব পাকিস্তান মােছলেম লীগের (কাউন্সিল) সহ-সভাপতি ও সাধারণ সম্পাদক যথাক্রমে খওয়াজা খয়ের উদ্দীন, এম, এন, এ ও জনাব শফিকুল ইসলাম একটি যুক্ত সাংবাদিক সম্মেলনে বলেন যে, উক্ত ৬-দফা প্রােগ্রাম পাকিস্তানের অখন্ডতার প্রতি চ্যালেঞ্জ স্বরপ।
তাঁহারা বলেন যে, জনাব মুজিবর রহমান তাঁহার ৬-দফা পরিকল্পনাকে ফেডারেশন হিসাবে আখ্যায়িত করিয়াছেন কিন্তু ফেডারেশন ও দুইটি প্রদেশের মধ্যে কর্তৃত্ব বন্টনের ধরন দেখিয়া মনে হয় জনাব রহমানের অভিপ্রায় “কনফেডারেশন, ফেডারেশন নয়, কিন্তু সুস্পষ্ট কারণে তিনি ইহাকে ‘ফেডারেশন’ হিসাবে আখ্যায়িত করিয়াছেন।
তাঁহারা আরও বলেন যে, সমগ্র দেশ যে অখন্ডতার বিরােধী কোন কিছু বরদাশত করিবে না সে সম্পর্কে শেখ মুজিবর রহমান সজ্ঞান। তাই তিনি তাহার ৬-দফা প্রােগ্রামকে ফেডারেশন বলিয়া অভিহিত করিয়াছেন।

সাংবাদিক সম্মেলনে জনাব শফিকুল ইসলাম বলেন যে, লাহাের সম্মেলনে তিনি নিজে উপস্থিত ছিলেন। তিনি অভিযােগ করেন যে, জনাব মুজিবর রহমান। তাঁহার ৬-দফা প্রােগ্রাম সম্মেলনের প্রতিনিধিবৃন্দের নিকট সম্মেলনে অথবা সাবজেক্ট কমিটিতে পেশ করিবার কোন প্রচেষ্টা করেন নাই।
তাঁহারা সাংবাদিক সম্মেলনে বলেন যে, তাসখন্দ ঘােষণার সমালােচনা করার অর্থ এই নয় যে, সমালােচক শান্তি নয়, যুদ্ধ চায়। দুইটি কারণে এই ঘােষণার জন্য সরকারকে নিন্দা করা হইয়াছে। প্রথমতঃ রাষ্ট্র চালনা অথবা কাৰ্যকরী বৈদিশিক নীতি অথবা কূটনৈতিক চাতুৰ্য্য দ্বারা সরকার যুদ্ধ এড়াইতে ব্যর্থ হইয়াছেন। দ্বিতীয়তঃ কাশ্মীর প্রশ্নের শান্তিপূর্ণ…

আজাদ, ১৬ ফেব্রুয়ারি ১৯৬৬

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!