You dont have javascript enabled! Please enable it!

দৈনিক ইত্তেফাক
১৯শে ফেব্রুয়ারি ১৯৬৯
শেখ মুজিবের যোগদানের প্রশ্নে ‘পিণ্ডিতে অদ্যকার গোলটেবিল বৈঠকের ভাগ্য অনিশ্চিত :
ভাসানী-মুর্শেদ-আসগর-আজম-ভুট্টো কর্তৃক আমন্ত্রণ প্রত্যাখ্যান

অদ্য (বুধবার) পিণ্ডিতে বহু প্রত্যাশিত সরকার ও বিরোধী দলীয় গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা। কিন্তু, শেষ মুহূর্তে শেখ মুজিবর রহমানের ‘পিণ্ডি গমনে অসম্মতি এবং ন্যাপনেতা ভাসানী, ভূট্টো, আসগর খান ও বিচারপতি মুর্শেদ কর্তৃক প্রেসিডেন্টের আমন্ত্রণ প্রত্যাখ্যানের ফলে প্রস্তাবিত বৈঠকের ভবিষ্যৎ কি দাঁড়াইবে বলা মুশকিল। আগরতলা মামলা প্রত্যাহার না করার ফলে উদ্ভূত অবস্থা বিবেচনার জন্য ডাকনেতৃবৃন্দ গতকল্য যে বৈঠকে মিলিত হন গভীর রাত্রি পর্যন্তও তাহা অব্যাহত থাকায়, শেষ ফলাফল জানা সম্ভব হয় নাই।
গতকল্য (মঙ্গলবার) পিণ্ডি হইতে ঢাকায় প্রাপ্ত সংবাদে জানা গিয়াছে যে, অদ্য (বুধবার) রাওয়ালপিণ্ডিতে যে গোলটেবিল বৈঠক অনুষ্ঠানের কথা, তাতে সরকারী দল কি ভূমিকা নিবে, প্রেসিডেণ্ট আইয়ুব গতকাল কনভেনশন মুসলিম লীগের এক বৈঠকে সে সম্পর্কে আলোচনা করেন।
অপর পক্ষে আগরতলা ষড়যন্ত্র মামলা প্রত্যাহার করা না হইলে শেখ মুজিব আলোচনায় যোগ দিবেন না বলিয়া জনাব তাজুদ্দীন এবং জনাব মিজানুর রহমান চৌধুরী যে ঘোষণা করেন এবং মওলানা ভাসানী, জনাব এস, এম, মুর্শেদ, এয়ার মার্শাল আসগর খান, লেঃ জেনারেল আজম খান এবং জনাব ভুট্টো গোলটেবিল বৈঠকে যোগদান না করার সিদ্ধান্ত ঘোষণা করায় যে পরিস্থিতির উদ্ভব হয়, তাহা বিবেচনার জন্য কেন্দ্রীয় গণতান্ত্রিক সংগ্রাম কমিটি গত সন্ধ্যায় পিণ্ডিতে জরুরী বৈঠকে মিলিত হন। এই সংবাদ লেখার সময় পর্যন্ত তাহাদের বৈঠক অব্যাহত ছিল।

মওলানা ভাসানী
পিপিআই পরিবেশিত খবরে প্রকাশ, পিকিং পন্থী ন্যাপপ্রধান মওলানা ভাসানী গতকাল (মঙ্গলবার) প্রস্তাবিত গোল টেবিল বৈঠকে যোগদানের জন্য প্রেসিডেন্ট আইয়ুব কর্তৃক প্রেরিত আমন্ত্রণ প্রত্যাখ্যান করিয়া প্রেসিডেন্টের নিকট এক দীর্ঘ তারবার্তা প্রেরণ করিয়াছেন।
মওলানা সাহেব উক্ত তারবার্তায় বলেন যে, প্রেসিডেন্ট আইয়ুব তাঁহার সহিত কোন ধরনের রাজনৈতিক সমস্যা আলোচনা করিতে চাহেন তাহা তিনি অবগত নহেন।
উল্লেখযোগ্য যে, দেশের রাজনৈতিক সমস্যা আলোচনার জন্য আজ (বুধবার) রাওয়ালপিণ্ডিতে সরকার ও বিরোধী দলের মধ্যে যে বৈঠক অনুষ্ঠিত হইতে যাইতেছে উহাতে যোগদানের আমন্ত্রণ জানাইয়া প্রেসিডেন্ট আইয়ুব মওলানা ভাসানীকে এক তারবার্তা প্রেরণ করেন।
গতকাল উক্ত তারবার্তা পাওয়ার পর অপরাহ্নে আহূত এক সাংবাদিক সম্মেলনে মওলানা সাহেব তাহার এই সিদ্ধান্ত ঘোষণা করেন। পূর্বাহ্নে অনুষ্ঠিত প্রাদেশিক ও কেন্দ্রীয় ন্যাপ ওয়ার্কিং কমিটির এক যুক্তসভায় প্রেসিডেন্টের নিকট প্রেরিত মওলানা ভাসানীর উপরোক্ত সিদ্ধান্ত অনুমোদন করা হয়। এক প্রশ্নের জবাবে মওলানা সাহেব বলেন যে, তাঁহাকে শুধু একজন ব্যক্তি হিসাবে আমন্ত্রণ জানান হইয়াছে। তিনি আরও বলেন, “আমি শুধু একজন ব্যক্তি নই, আমি ন্যাশনাল আওয়ামী পার্টির প্রতিনিধিত্ব করি।
প্রেসিডেন্টের নিকট প্রেরিত তারবার্তায় মওলানা ভাসানী বলেন যে, দেশরক্ষা আইনে আটক রাজবন্দীদের মুক্তিদান করিয়াও সঙ্গে সঙ্গে নিরাপত্তা আইনে পুনরায় গ্রেফতার করা হইতেছে। তদুপরি সশস্ত্র বাহিনীর দ্বারা জনমত দমনের পদ্ধতি এখনও অব্যাহত রহিয়াছে এবং পুনরায় ১৪৪ ধারা ও সান্ধ্য আইন জারী করা হইয়াছে। আগরতলা ষড়যন্ত্র মামলাসহ বিভিন্ন রাজনৈতিক মামলা এখনও প্রত্যাহার করা হয় নাই এবং শেখ মুজিবর রহমানকে এখনও মুক্তি দান করা হয় নাই।
তারবার্তায় মওলানা সাহেব আরও বলেন যে, কৃষক সমাজ খাজনা ট্যাক্স ও ঋণভারে জর্জরিত। ফি বছর পূর্ব পাকিস্তান বন্যায় প্লাবিত হইতেছে। শ্রমিকসমাজ ন্যায্য মজুরী হইতে বঞ্চিত হইতেছে। শ্রমিকদের ট্রেড ইউনিয়নের অধিকার ও ছাত্রদের অধিকার অস্বীকার করা হইয়াছে। তদুপরি দেশের স্থিতিশীলতা ও সংহতির স্বার্থে পূর্ণ আঞ্চলিক স্বায়ত্তশাসন দান ও পশ্চিম পাকিস্তানের সাবেক প্রদেশ পুনর্গঠন করিতে হইবে। প্রাপ্ত বয়স্কদের ভোটাধিকারের ভিত্তিতে প্রত্যক্ষ নির্বাচন, পার্লামেন্টের সার্বভৌমত্ব নাগরিক অধিকার ও সংবাদপত্রের স্বাধীনতা অপরিহার্য। তিনি বলেন যে, এই সকল দাবী ছাত্রদের ১১ দফার অন্তর্ভুক্ত এবং দেশবাসী এই দাবী সমর্থন করিয়াছে। মওলানা সাহেব বলেন যে, এই সকল গুরুত্বপূর্ণ ইস্যুর প্রশ্নে প্রেসিডেন্টের মনোভাবের বিষয় তিনি এখনও কিছু জানিতে পারেন নাই।

মাহবুব মোর্শেদ
পূর্ব পাকিস্তানের সাবেক প্রধান বিচারপতি জনাব মাহবুব মোর্শেদ প্রস্তাবিত গোল টেবিল বৈঠকে যোগদানের জন্য গতকল্য (মঙ্গলবার) ঢাকা হইতে রাওয়ালপিণ্ডির পথে লাহোর রওয়ানা হইয়া যান। লাহোরে উপনীত হইয়া তিনি পরিবর্তিত পরিস্থিতিতে এক বিবৃতি প্রদান করিয়া বলেন, শেখ মুজিব, মওলানা ভাসানী এবং জনাব ভুট্টো ছাড়া রাজনৈতিক সমস্যার সমাধান হইতে পারে না। সুতরাং তাদের বাদ দিয়া তিনি গোল টেবিল বৈঠকে যোগদান করিবেন না। তিনি অবিলম্বে আগরতলা ষড়যন্ত্র মামলা প্রত্যাহারের দাবী জানান।

আজগর খান
লাহোর, ১৮ই ফেব্রুয়ারী- এয়ার মার্শাল আজগর খান জানাইয়াছেন যে, তিনি রাওয়ালপিণ্ডিতে গোলটেবিল বৈঠকে যোগদান করিবেন না। এই উপলক্ষে এক বিবৃতিতে তিনি বলেন, শেখ মুজিবের অনুপস্থিতিতে তিনি গোলটেবিল বৈঠকে যোগদানের কোন যুক্তি খুঁজিয়া পাইতেছেন না। তিনি বলেন, প্যারোলে মুক্তিকে তিনি আলোচনার উপযুক্ত পরিবেশ বলিয়াই মনে করেন না। অবিলম্বে তিনি আগরতলা মামলা প্রত্যাহার করিয়া শেখ মুজিবকে মুক্তি প্রদান করিয়া উপযুক্ত পরিবেশ সৃষ্টির দাবী জানান। তিনি আরও বলেন, শেখ মুজিব ছাড়া পূর্ব পাকিস্তানের রাজনৈতিক সমস্যা সমাধান হইতে পারে না।

জেনা. এল আজম
পূর্ব পাকিস্তানের সাবেক গভর্ণর লেঃ জেনারেল আজম খান গোল টেবিল বৈঠকে যোগদানের আমন্ত্রণ প্রত্যাখ্যান করিয়া বলেন, শেখ মুজিবর রহমান এবং মওলানা ভাসানী ছাড়া এই আলোচনার কোন অর্থ হইতে পারে না। তিনি বলেন, তাদের বাদ দিয়া দেশের রাজনৈতিক সমস্যা সমাধানের পথ অনুসন্ধান সম্ভব নহে। সুতরাং তিনি এই বৈঠকে যোগদানে অপারগ।

জেড, এ, ভুট্টো
করাচী, ১৮ই, ফেব্রুয়ারি- পিপলস পার্টির চেয়ারম্যান জনাব জুলফিকার আলী ভুট্টো রাওয়ালপিণ্ডিতে গোল টেবিল বৈঠকে যোগ দিবেন না। অদ্য স্থানীয় প্রেস ক্লাবে তিনি সাংবাদিকদের এই সিদ্ধান্ত জানান। জনাব ভূট্টো আরও জানান যে, তাঁর বিরুদ্ধে বহুল প্রচারিত ‘ট্রাক্টর মামলা’ প্রত্যাহার করা হইয়াছে।

সুত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু: পঞ্চম খণ্ড ॥ ষাটের দশক ॥ চতুর্থ পর্ব ॥ ১৯৬৯

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!