You dont have javascript enabled! Please enable it!

দোকান কর্মচারীদের সভায় তোফায়েল

সমাজতন্ত্র প্রতিষ্টার প্রথম পদক্ষেপ হিসেবে আগামি ২৬ মার্চ স্বাধীনতা দিবসে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এক গুরুত্বপূর্ণ অর্থনৈতিক পরিকল্পনা ঘোষণা করেন। প্রধানমন্ত্রীর রাজনৈতিক সচিব গণপরিষদ সদস্য জনাব তোফায়েল আহমেদ বুধবার এ তথ্য প্রকাশ করে।
দলীয় দুষ্কর্মীকে বহিষ্কারের সিদ্ধান্ত: দুর্নীতির অভিযোগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দলের কিছু সংখ্যক অবাঞ্ছিত কর্মচারীকে বহিষ্কার করার সিদ্ধান্ত নিয়েছেন বলে জনাব তোফায়েল আহমেদ জানান। তিনি জানান যে, বঙ্গবন্ধু শীঘ্রই অনুরূপ ব্যক্তিদের একটি তালিকা প্রকাশ করবেন। তিনি বলেন, গণপরিষদের সদস্য যদি দোষী সাব্যস্ত হন তাকেও রেহাই দেয়া হবে না। বাংলাদেশ দোকান কর্মচারীর ফেডারেশনের ডাকে ধর্মঘট দোকান কর্মচারীদের এক সভায় বায়তুল মোকাররম প্রাঙ্গণে জনাব তোফায়েল বক্তৃতা প্রসঙ্গে আরো বলেন যে, সাধারণ মানুষের ভাগ্যে উন্নয়নের জন্য বঙ্গবন্ধুর হৃদয় ব্যাকুল হয়ে আছে। তিনি বলেন, বঙ্গবন্ধু দেশের শ্রমিক কৃষকের রাজ কায়েম করবেন। দোকান কর্মচারীদের সমস্যা সম্পর্কে জনাব তোফায়েল আহমেদ বলেন, শোষণের অবসান কল্পে যে পরিকল্পনা গ্রহণ করা হয়েছে তার পথে প্রতিবন্ধকতার সৃষ্টি প্রয়াস লক্ষ্য করে বঙ্গবন্ধু বিস্মিত হয়েছে। তিনি জানান, শ্রমিকদের দাবি দাওয়া যথাসার্থক পূরণের জন্য ইতোমধ্যে সংশ্লিষ্ট বিভাগকে নির্দেশ দিয়েছে। বঙ্গবন্ধু চান- ২৫ মার্চের আগে যে যেখানে নিযুক্ত ছিলেন তাকে যেন সেখানে পুনর্বহাল করা হয়।
জাতীয় বোর্ড: গণপরিষদ সদস্য গাজী গোলাম মোস্তফা সভায় প্রকাশ করেন যে, পরিত্যক্ত দোকান, পেট্রোল পাম্প প্রভৃতি পরিচালনার জন্য বঙ্গবন্ধু অবিলম্বে একটি জাতীয় বোর্ড গঠনের নির্দেশ দিয়েছেন। বোর্ডের পাঁচজন সদস্য থাকবেন তার মধ্যে দোকান কর্মচারীদের দুজন, স্থানীয় একজন, জেলা প্রশাসনের একজন ও ব্যাংকের একজন প্রতিনিধি থাকবে। কর্মচারী নিজেরাই দোকান চালাবেন এবং তাদের মধ্যে থেকে একজন ম্যানেজার নিযুক্ত হবেন। জাতীয় বোর্ড সমগ্র দেশে পরিত্যক্ত দোকানপাটের সামগ্রিক বিষয় তদারক করবে।

রেফারেন্স: ২২ মার্চ ১৯৭২, দৈনিক আজাদ
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭২, অধ্যাপক আবু সাইয়িদ

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!