You dont have javascript enabled! Please enable it!

পাকিস্তানে আটক বাঙালি ফেরত আনার ব্যাপারে ভারত চেষ্টা চালাবে

শ্রীমতি ইন্দিরা গান্ধী ঘোষণা করেন যে, পাকিস্তানে আটক বাঙালিদের ফিরিয়ে আনার ব্যাপারে ভারত অবশ্যই সাধ্যমতো কাজ করে যাবে। বঙ্গভবনের দরবার কক্ষে অনুষ্ঠিত এক সাংবাদিক সম্মেলনে তিনি ভাষণ দিচ্ছিলেন। তিনি জানান যে, এ ব্যাপারে বাংলাদেশ ইতোমধ্যেই উদ্যোগ গ্রহণ করেছে। নাগরিক বিনিময় অনেকটা পাকিস্তানের ওপরেই নির্ভর করে। পাকিস্তান শান্তিতে বাস করতে আগ্রহী কিনা, নবতর প্রেক্ষিত নতুন করে জীবন শুরু করতে প্রস্তুত কিনা, তার ওপরই সব নির্ভর করছে।
যুদ্ধবন্দিঃ যুদ্ধবন্দি বিনিময় সম্পর্কে শ্রীমতি গান্ধী বলেন, এটা একটা অত্যন্ত জটিল ব্যাপার অনেক কিছু বিবেচনা করতে হবে। কেবলমাত্র পাকিস্তান বাংলাদেশকে স্বীকার করলেই যুদ্ধ বন্দিদের ছেড়ে দেয়া যায় না। শ্রীমতি গান্ধী অবশ্য বলেন যে, ভারত পাকিস্তানসহ সকল রাষ্ট্রের সাথেই বন্ধুত্বে বিশ্বাসী।
যুদ্ধাপরাধীদের বিচার: ভারতরত্ন বলেন যে, যুদ্ধাপরাধীদের বিচার যে ট্রাইব্যুনালেই হোক কিম্বা । অন্য যে কোনো উপায়ে হোক, তা সম্পূর্ণরূপে বাংলাদেশ সরকারের ব্যাপার। তিনি বলেন এ প্রশ্নে আমি বাংলাদেশ সরকারের সাথে ইতোমধ্যেই আলোচনা করেছি।
নিরাপত্তার নিশ্চয়তা: ভারত বাংলাদেশের নিরাপত্তার কোনো নিশ্চয়তা দিয়েছে কিনা প্রশ্ন করা হলে শ্রীমতি গান্ধী বলেন, তার কোনো প্রয়োজন নেই। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বাংলাদেশ সরকার পরিস্থিতি অনুযায়ী এ ব্যাপারে সিদ্ধান্ত নেবেন। তবে শ্রীমতি গান্ধী বলেন, বাংলাদেশ যে কোনো রকমের সাহায্য চাইবে ভারত আনন্দের সাথেই তা দিতে চেষ্টা করবে।

রেফারেন্স: ১৯ মার্চ ১৯৭২, দৈনিক আজাদ
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭২, অধ্যাপক আবু সাইয়িদ

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!