You dont have javascript enabled! Please enable it!

ষ্টেডিয়ামে মিত্রবাহিনীর বিদায়ী কুচকাওয়াজে বঙ্গবন্ধু

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রোববার ঘোষণা করেন যে, বাংলাদেশ ও ভারত কাঁধে কাঁধ মিলিয়ে দুনিয়ার মুক্তিকামী মানুষের সমর্থনে দাঁড়াবে। জাতির জনক বলেন, আমাদের দুইদেশের বন্ধুত্ব। চিরকাল অটুট থাকবে। মিত্রবাহিনীর বিদায়ী কুচকাওয়াজ অনুষ্ঠানে ভাষণ দানকালে বঙ্গবন্ধু দৃঢ়তার সাথে এ মন্তব্য করেন। ঢাকা ষ্টেডিয়ামে এ কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়।
কৃতজ্ঞতা জানাই: বঙ্গবন্ধু মিত্রবাহিনীর জওয়ানদের উদ্দেশ্যে গভীর কৃতজ্ঞতা জানিয়ে বলেন, বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে আপনারা যে ত্যাগ স্বীকার করেছেন, সেজন্য এদেশের সাড়ে সাত কোটি মানুষের পক্ষ থেকে আপনাদের কৃতজ্ঞতা জানাই। তিনি বলেন, আমার দেশের মানুষ যখন পাকিস্তানের সামরিকবাহিনীর বর্বর আক্রমণের মোকাবিলা করছিল তখন আপনারা তাদের পাশে এসে দাঁড়িয়েছেন, তাদের আপনারা সাহায্য দিয়েছেন, সামরিক শিক্ষা দিয়েছেন এবং অস্ত্রও দিয়েছেন। ভুলব না। জাতির জনক বলেন, বাংলাদেশের এ সংগ্রামে সাহায্য করতে গিয়ে আপনারা অনেক অফিসার হারিয়েছেন, অনেক জওয়ান হারিয়েছেন, অনেক ভাই বন্ধু হারিয়েছেন। আর এই ত্যাগের মাধ্যমে আপনারা এক নতুন ইতিহাস সৃষ্টি করেছেন। ভারতের নেত্রী মিসেস ইন্দিরা গান্ধীর নেতৃত্বে যেভাবে আপনারা আমার বাংলার মানুষের পাশে এসে দাঁড়িয়েছেন, ইতিহাস যতদিন থাকবে ততদিন তা ভুলব না। বঙ্গবন্ধু বলেন, আপনাদের এ সাহায্যের জন্যে আমরা কৃতজ্ঞতা জানাই। বঙ্গবন্ধু বলেন যে, প্রতিবেশী ভারতের সাথে আমরা চিরকাল মৈত্রী চেয়েছি। ভারত এবং ভারতের আপামর জনতা সে মৈত্রীর প্রমাণ দিয়েছে। শেখ মুজিব বলেন, আমরা স্বাধীন জাতি। ভারত আমাদের প্রতিবেশী, আমাদের বন্ধু। এ বন্ধুত্ব চিরকাল অটুট থাকবে। আমরা পরস্পরের স্বাধীনতার মর্যাদা রক্ষা করে এ বন্ধুত্ব বজায় রাখব। বঙ্গবন্ধু বলেন, আমরা এ দুই দেশ কাঁধে কাঁধ মিলিয়ে উপমহাদেশে শান্তি বজায় রাখার কাজে ব্রতী হব। আর সেই সাথে কাঁধে কাঁধ মিলিয়ে দুনিয়ার মুক্তিকামী মানুষের সমর্থন করে যাব। ভালবাসা দিয়েছি: বঙ্গবন্ধু জওয়ানদের বলেন, আপনারা আমার দেশে এসে অনেক কষ্ট পেয়েছেন। আপনাদের যথাযথ আপ্যায়ন করতে পারিনি। তবে বিদায় বেলা এটুকু বলতে পারি, আমাদের অর্থ না থাকতে পারে, সম্পদ না থাকতে পারে কিন্তু আমাদের প্রাণ আছে-আছে ভালবাসা। আর সেই ভালবাসা দিয়েই আজ আপনাদের বিদায় জানাতে চাই। বঙ্গবন্ধু বলেন, এ দেশ আপনাদের বন্ধুর দেশ, ভাই এর দেশ। আমার দেশের ভাইরা যদি কোনো অন্যায় করে থাকে-বিদায় বেলা ক্ষমা করে যাবেন।
শ্রীমতি গান্ধীর প্রতিক্ষায় আছি: বঙ্গবন্ধু শ্রীমতি গান্ধীর প্রতি ধন্যবাদ জানিয়ে বলেন যে, আজ বাংলার মানুষ গভীর আগ্রহে তার প্রতীক্ষা করছে। উপসংহারে জওয়ানদের লক্ষ্য করে বঙ্গবন্ধু বলেন, আপনাদের বিদায় দিতে মন চায় না। কিন্তু আমাদের স্বাধীন দেশ। আপনাদেরও স্বদেশে রয়েছে অনেক দায়িত্ব। তাই বিদায় নিতে হবে। তিনি ঘোষণা করেন যে, শান্তিপূর্ণ সহ-অবস্থানের ভিত্তিতে দুই দেশের বন্ধুত্ব অক্ষয় থাকবে। সমাপ্তিতে প্রধানমন্ত্রী স্বকণ্ঠে ‘জয় বাংলা, জয় ভারত, আমাদের বন্ধুত্ব অমর হোক প্রভৃতি স্লোগাণ উচ্চারণ করেন।

রেফারেন্স: ১২ মার্চ ১৯৭২, দৈনিক আজাদ
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭২, অধ্যাপক আবু সাইয়িদ

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!