You dont have javascript enabled! Please enable it!

যুদ্ধ-দুর্গত ছাত্র শিক্ষকদের জন্যে ৭০ কোটি ৪০ লাখ টাকা সরকারি সাহায্য

ঢাকা। বাংলাদেশ সরকার স্বাধীনতা যুদ্ধকালে ক্ষতিগ্রস্থ শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক ও ছাত্রদের দ্রুত পুনর্বাসনের জন্য ছয় কোটি ৬০ লক্ষ টাকা মঞ্জুর করেছেন। মোট অর্থের মধ্যে দুই কোটি টাকা ছাত্রদের বৃত্তি দানের জন্যে পুনর্বাসন মঞ্জুরীরূপে বরাদ্দ হয়েছে। অবশিষ্ট অর্থ শিক্ষক ও শিক্ষা প্রতিষ্ঠানকে দেয়া হবে। দেশের প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানের পরবর্তী সকল ছাত্র এই বৃত্তি লাভ করবে। সরকারি সূত্রে বলা হয় যে, ভাইস চ্যান্সেলর কর্তৃক বিশ্ববিদ্যালয় ছাত্রদের মধ্যে, হেলথ সার্ভিসের ডিরেক্টর জেনারেল কর্তৃক মেডিকেল ছাত্রদের মধ্যে, কারিগরি শিক্ষা বিভাগীয় ডিরেক্টর কর্তৃক প্রকৌশল কলেজ, পলিটেকনিক কলেজ ও বৃত্তিমূলক শিক্ষা ইনস্টিটিউটের ছাত্রদের মধ্যে উক্ত বৃত্তি দেয়া হবে।
এছাড়া মহকুমা পর্যায়ে একটি বিশেষ কমিটির মাধ্যমে এই বৃত্তিদানের পরামর্শ দেয়া হয়েছে। এই বিশেষ কমিটির সদস্য হবেন মহকুমা রিলিফ কমিটির চেয়ারম্যান, মহকুমার বিভিন্ন আইন পরিষদ সদস্য, মহকুমা হাকিম, মহকুমাস্থ ডিগ্রি কলেজের অধ্যক্ষ ও মহকুমার শিক্ষা বিভাগীয় অফিসার।
বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ ও প্রকৌশল কলেজের ছাত্ররা প্রতিমাসে ৪০ টাকা করে বৃত্তি পাবে। কলেজ ও পলিটেকনিক কলেজের ছাত্ররা ৩০ টাকা হারে এবং বৃত্তিমূলক ইনস্টিটিউট ও ৮ম হতে ৯ম শ্রেণীর ছাত্ররা ২০ টাকা হারে বৃত্তি পাবে। এছাড়া ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির ছাত্ররা মাসে ১০ টাকা হারে বৃত্তি লাভ করে। এই বৃত্তির মেয়াদ বর্তমানে ৪ মাস এবং পরে ৮ মাস বাড়ানো হতে পারে।
বৃত্তিপ্রার্থী ছাত্রদের স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানের মাধ্যমে উল্লেখিত কমিটির কাছে আবেদন করতে হবে। তাদেরকে স্বাধীনতা সংগ্রামে অংশগ্রহণ সম্পর্কে শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান থেকে কিংবা জাতীয় মিলিশিয়ার কমান্ডার থেকে গ্রহণযোগ্য সার্টিফিকেট প্রমাণ দাখিল করতে হবে।
৪০ লাখ টাকার পুস্তক মঞ্জুরঃ সরকার দেশের সমস্ত প্রাইমারী ছাত্রদের মধ্যে ৪০ লক্ষ পুস্তকের সেট বিতরণের সিদ্ধান্ত নিয়েছেন। শিক্ষা দফতরের জনৈক মুখপাত্র আজ বলেন যে, এই পরিকল্পনার মাধ্যমে প্রায় ৬০ লাখ ছাত্র উপকৃত হবে। এই সমস্ত বই বিতরণে ৮০ লক্ষ টাকা ব্যয় হবে। তন্মন্ধে টেক্সট বুক বোর্ড পুরাতন স্টক থেকে ইতোমধ্যে ১৭ লক্ষ ৩৫ হাজার ১৬০ টাকার বই ক্রয় করেছে। চলতি মাসের মধ্যে বই বিতরণের কাজ শুরু হবার আগে ৬২ লক্ষ ৬৪ হাজার ৮৪০ টাকার বই মুদ্রণ সমাপ্ত হবে।৩

রেফারেন্স: ১ মার্চ ১৯৭২, দৈনিক আজাদ
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭২, অধ্যাপক আবু সাইয়িদ

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!