You dont have javascript enabled! Please enable it!

৬-দফা প্রত্যাহারের কথা বলি নাই: শেখ মুজিব 

দিনাজপুর, ১১ই এপ্রিল, (পিপিএ)।দেশের রাজধানী পূর্ব পাকিস্তানে স্থানান্তরিত করা হইলে ছয়-দফা দাবী প্রত্যাহার করা হইবে বলিয়া সংবাদপত্রে যে সংবাদ প্রকাশিত হইয়াছে পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সভাপতি শেখ মুজিবর রহমান উহার বিরােধিতা করেন।
গতকল্য শেখ মুজিবর রহমান এক বিবৃতিতে আওয়ামী লীগের ছয়-দফা সম্পর্কে বিভ্রান্তি সৃষ্টির বিরুদ্ধে তীব্র নিন্দা জ্ঞাপন করেন।
পাবনায় আওয়ামী লীগ নেতা কি বলিয়াছিলেন তাহার বিশ্লেষণ সম্পর্কে তিনি বলেন যে, রাজধানী ও তিনটি বিভাগের সদর দফতর পূর্ব পাকিস্তান স্থানান্তর। করিলে পশ্চিম পাকিস্তানের জনগণও একই ভাবে ছয়-দফা দাবী নিবে।

তিনি বলেন, পূর্ব পাকিস্তানকে স্বতন্ত্র অর্থনীতি ও প্রাদেশিক স্বায়ত্তশাসন দিতে হইবে। শেখ মুজিব পুঁজিপাচারের বিরুদ্ধেও উপযুক্ত ব্যবস্থা গ্রহণের আহ্বান জানান।
তিনি দুই প্রদেশের মধ্যে অর্থবণ্টনের ব্যাপারে বৈষম্য দূর করার আহ্বান জানান। তিনি বলেন, সরকারের সামগ্রিক আয়ের শতকরা ৮০ ভাগ পূর্ব পাকিস্তান। অর্জন করিলেও বর্তমান সরকার পূর্ব পাকিস্তানের পিছনে শতকরা মাত্র ৩০ ভাগ। ব্যয় করেন।
তিনি এই মর্মে দৃষ্টান্ত প্রদান করেন যে, সরকার উন্নয়নখাতে যেখানে পশ্চিম পাকিস্তানকে প্রদান করিতেছেন দুই হাজার চারিশত কোটি টাকারও বেশী সেখানে পূর্ব পাকিস্তানকে প্রদান করা হইতেছে মাত্র নয়শত কোটি টাকা।
জনাব রহিমুদ্দীন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সভায় অন্যান্যদের মধ্যে জনাব তাজুদ্দিন আহমদ, জনাব ইউসুফ আলী, জনাব মীজানুর রহমান ও জনাব মুশতাক আহমদ বক্তৃতা করেন।
সংবাদ, ১২ এপ্রিল ১৯৬৬

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!