You dont have javascript enabled! Please enable it!

পল্টনের জনসভায় শেখ মুজিব বলেন :
ছয়-দফা প্রস্তাব দেশের দুই অংশকে আরও দৃঢ় করিবে
(ষ্টাফ রিপাের্টার)

“ত্যাগ ও সাধনা ব্যতীত কোন জাতিই দাবী আদায় করিতে পারে না। ত্যাগ, সাধনা এবং শান্তিপূর্ণ আন্দোলনের মাধ্যমেই পূর্ব পাকিস্তান তথা সমগ্র পাকিস্তানের ১০ কোটি মানুষের বাঁচার দাবীকে সুপ্রতিষ্ঠিত করিতে হইবে।” গতকল্য রবিবার পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের উদ্যোগে পল্টন ময়দানে অনুষ্ঠিত এক বিরাট জনসভায় পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের নবনির্বাচিত সভাপতি জনাব শেখ মুজিবর রহমান। উপরােক্ত মন্তব্য ঘােষণা করেন। গতকল্যকার সভায় সভাপতিত্ব করেন জনাব শেখ মুজিবর রহমান। গতকল্য সভার কার্য্য আরম্ভ হওয়ার পূর্ধ্বমুহূর্তেই দমকা হাওয়া ও বৃষ্টি শুরু হয়। এই পরিস্থিতিতে শেখ মুজিব বক্তৃতা শুরু করিবার প্রারম্ভেই ঘােষণা করেন যে, এইরূপ শত শত ঝড় ও ঝঞার মধ্যেই জনগণের দাবী আদায় হয়। বৃষ্টি আসিবার সঙ্গে সঙ্গে শ্রোতাগণ দলে দলে উন্মুক্ত আকাশের নীচে পল্টন ময়দানে আসিয়া জমায়েত হয়। জনাব শেখ মজিবর রহমান ৬-দফার বিশ্লেষণ করিয়া বলেন যে, আমাদের দাবীর মধ্যে এমন জিনিস আছে, যাহাতে তাহাদের স্বার্থে আঘাত লাগিয়াছে। ট্যাক্স কেন্দ্রীয় সরকারের হাত হইতে পূর্ব ও পশ্চিম পাকিস্তানের সরকারের নিকট আনিতে হইবে বলিয়া জনাব শেখ মুজিব বলেন, পূৰ্ব্ব ও পশ্চিম পাকিস্তান শক্তিশালী করিলে পাকিস্তান শক্তিশালী হইবে না। আমাদের দাবীর কথা যখনই আমরা বলিয়াছি তখনই আমাদের রাষ্ট্রদ্রোহী আখ্যা দেওয়া হইয়াছে। এদেশের মানুষের দাবী আদায় করিতে যাইয়া শেরে বাংলা ফজলুল হককে হইতে হইয়াছে অপমানিত এবং জননেতা সােহরাওয়ার্দীকে কারাবাস করিতে হইয়াছে বলিয়া তিনি উল্লেখ করেন।
৬-দফার বিরুদ্ধে যাহারা মিথ্যা প্রচারণা করিয়া বেড়াইতেছেন তিনি তাহাদের তীব্র নিন্দা জ্ঞাপন করেন। তিনি বলেন, সব ব্যাপারে আমাদের স্বয়ংসম্পূর্ণ হইতে হইবে এবং আমাদের বাঁচার মত শক্তি দিতে হইবে।
বৈষম্যের কথা উল্লেখ করিয়া তিনি পূর্ব পাকিস্তানে সামরিক একাডেমী, অস্ত্র নিস্মার্ণ কারখানা এবং সামরিক হেড কোয়ার্টার্স ইত্যাদির দাবী করেন। তিনি বলেন, আমরা রাষ্ট্রের সত্যিকারের নাগরিকের মর্যাদা চাই।
গত ১০ বৎসরের শােষণের কথা উল্লেখ করিয়া তিনি বলেন, ইনশাআল্লাহ শত জেল-জুলুমের মধ্যে দিয়াও ৬-দফার মাধ্যমে এদেশের মানুষের মুক্তি আসিবে।
পূৰ্ব্বাহ্নে জনাব জহীরুদ্দিন বক্তৃতাদানকালে বলেন, পূৰ্ব্ব পাকিস্তানের লােক গরীব হইতে পারে; কিন্তু কোনদিন বৃটিশ ও হিন্দুদের গােলামী মানিয়া নেয় নাই।
তিনি বলেন, আমরা পাকিস্তানকে ভাঙ্গিয়া দিতে চাই-ইহা মিথ্যা প্রচারণা। আমরা ৬-দফার মাধ্যমে পূর্ব ও পশ্চিম পাকিস্তানের দুই অংশকে সুপ্রতিষ্ঠিত করিতে চাই এবং দুই অংশকে যদি শক্তিশালী করিতে হয় তবে ইহা ন্যায়ের উপর প্রতিষ্ঠিত করিতে হইবে। তিনি বলেন, আমাদের দাবীর মধ্যে কোন স্বাধীন। বাংলার দাবী নাই। ইহা মিথ্যা প্রচারণা।
জনসাধারণ বৃষ্টিতে ভিজিয়া সভা শুনিতে চাহিলেও প্রবল বৃষ্টি বর্ষণের জন্য সভার কার্য্য শেষ হইবার পূর্বেই বাধ্য হইয়া বন্ধ করিতে হয়। সভা শেষ হইবার পরও বিরাট জনতা আরও বক্তৃতা শুনিবার জন্য ময়দানে দণ্ডায়মান থাকে।

দৈনিক আজাদ, ২১ মার্চ ১৯৬৬

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!