You dont have javascript enabled! Please enable it!

কেন্দ্রীয় শান্তি কমিটি

৬ মে
লাকসামের কেন্দ্রীয় শান্তি কমিটি এই দিনে অনুষ্ঠিত একটি সভায় নিম্নে বর্ণিত সিদ্ধান্তসমূহ গ্রহণ করে।
(১) সভাপতি ও সহসভাপতির অনুপস্থিতিতে জনৈক চৌধুরীকে সর্বসম্মতিক্রমে আজকের সভার সভাপতি করা হয়।
(২) জনৈক চৌধুরীর পদত্যাগপত্র পরবর্তী সভায় পেশ করার জন্য রেখে দেয়া হল।
(৩) ক) তথাকথিত মুক্তিবাহিনী এবং তাদের তহবিল সংগ্রহ, সদস্যভুক্তি ইত্যাদি গােপন কার্যক্রমের বিস্তারিত বিবরণ ও তথ্যাদি এবং ইতিমধ্যেই অন্তর্ভুক্ত সদস্যদের বিবরণ যথাশীঘ্র কেন্দ্রীয় শান্তি কমিটিকে জানানাে হােক। যারা মুক্তিবাহিনীর জন্য চাদা আদায় করছে এবং যারা চাদা প্রদান করছে তাদের একটি তালিকা কেন্দ্রীয় শান্তি কমিটির কাছে পেশ করা হােক।
(খ) লাইসেন্স ছাড়া সমস্ত বন্দুক, রাইফেল ও অন্যান্য সাজসরঞ্জামের খোজ জানান হােক।
(গ) ইউনিয়ন শান্তি কমিটিসমূহকে পুনরায় অনুরােধ করা হল—মালি, মেথর, পেশাদার ধােপী, জেলে এবং নাপিত ছাড়া সকল হিন্দুকে উৎখাত করা হােক। এ ধরনের কেস’ সমূহের একটি তালিকা পূর্ণ বিবরণসহ পেশ করা হােক।
(ঘ) পাকিস্তানে আশঙ্কামুক্ত হয়ে ও আত্মবিশ্বাসের সাথে সকল বৌদ্ধ যাতে বাস করতে পারে সেজন্য তাদের সকল সুযােগ-সুবিধা দেয়া হােক। বিভিন্ন ইউনিয়ন কাউন্সিলে বসবাসকারী বৌদ্ধদের একটি করে তালিকা সংশ্লিষ্ট ইউনিয়ন শান্তি কমিটি কর্তৃক পেশ করা হােক।
(৪) (ক) অধুনা লুপ্ত ঘােষিত আওয়ামী লীগের যেসব সদস্য আওয়ামী লীগের সঙ্গে সম্পর্কচ্ছেদ করেছে তাদের নিম্নলিখিত কারণে একটি প্রথামত সম্পর্কচ্ছেদের ঘােষণা দিতে বলা হােক।
(খ) অধুনালুপ্ত আওয়ামী লীগ পাকিস্তান বিভক্তির জন্য এবং কার্যত ভারতের সঙ্গে সংযুক্ত হয়ে যাওয়ার জন্য পূর্ব পাকিস্তানের বিচ্ছিন্নতার জন্য কাজ করে।
(গ) উক্ত রাজনৈতিক দল পাকিস্তানের মুসলমানদের মধ্যে শ্রেণীভিত্তিক ঘৃণা ছড়ায়। তাদের মধ্যে জাতিসত্তাগত বা প্রদেশগত সংঘর্ষ উৎসাহিত করে এবং পাকিস্তানের সর্বাত্মক ক্ষতি করার জন্য আঞ্চলিকতাকে উৎসাহিত করে।
(৫) সংশ্লিষ্ট ইউনিয়নসমূহের সামরিক লােকদের ও প্রাক্তন সামরিক ব্যক্তিদের তালিকা পেশ করা হােক। | (৬) সরকারী ও আধাসরকারী প্রতিষ্ঠানের অফিসারবৃন্দ ও কারখানার শ্রমিকদের স্ব স্ব কাজে যােগদানের জন্য উৎসাহিত করা হােক। | (৭) ১৬ নং ইউনিয়ন কাউন্সিলের মােহাম্মদপুর ও ইছাপুরে বা এর আশেপাশে লুণ্ঠন ও সমাজ বিরােধী তৎপরতা সম্পর্কে তদন্ত করার জন্য নিম্নলিখিত ভদ্রলােকদের নিয়ে একটি অনুসন্ধান কমিটি করা হােক। এই কমিটি ৯-৫-৭১ তারিখে বা তার পূর্বে রিপাের্ট পেশ করবেন।

রেফারেন্স: ১৯৭১  ঘাতক-দালালদের বক্তৃতা ও বিবৃতি-  সাইদুজ্জামান রওশন

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!