You dont have javascript enabled! Please enable it!

৬-দফা প্রস্তাবের সমালােচনার জবাবে শেখ মুজিব

ঢাকা, ১৭ই ফেব্রুয়ারি—আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ মুজিবর রহমান অদ্য এখানে তাঁহার ৬-দফা প্রস্তাবের কথা উল্লেখ করিয়া বলেন যে, জাতীয় সংহতি ও সমৃদ্ধি অক্ষুন্ন রাখার জন্য ফেডারেল সরকারের বিভিন্ন ইউনিটে ব্যাপক ক্ষমতা প্রদান করা একটি শাসনতান্ত্রিক কাঠামাে ছাড়া আর কিছুই নহে।
অদ্য এখানে এক সাংবাদিক সম্মেলনে বক্তৃতাদানকালে কতিপয় রাজনৈতিক নেতা কর্তৃক ৬ দফা প্রস্তাবের যে সমালােচনা করা হইয়াছে, উহার উল্লেখ করিয়া

তিনি উপরােক্ত উক্তি করেন। তিনি বলেন যে, ১৯৪০ সালের ঐতিহাসিক লাহাের প্রস্তাবের ভিত্তিতেই পাকিস্তান হাছেল করা হইয়াছিল এবং ১৯৪৬ সালের নির্বাচনে মুছলমানগণ ঐ একই আদর্শে অনুপ্রাণিত হইয়া ভােটদান করিয়াছিল। তিনি পাকিস্তান আওয়ামী লীগের সভাপতি নওয়াবজাদা নসরুল্লাহ খানের সহিত পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের যে মতবিরােধ দেখা দিয়াছে তাহাকে পার্টির আভ্যন্তরীণ ভাঙ্গন বলিয়া অভিহিত করা চলে কিনা মর্মে জিজ্ঞাসা করা হইলে করিবে। তিনি আরও বলেন যে, তাহার ৬-দফা কর্মসূচী বিবেচিত না হইলে প্রস্তাবিত সম্মিলিত বিরােধী দল গঠনের সম্ভাবনা পৰ্যালােচনার ব্যাপারে পূর্ধ্ব। পাকিস্তান আওয়ামী লীগ কিছুমাত্র উৎসাহ প্রকাশ করিবে না।
কোন অধিকারে নওয়াবজাদা নসরুল্লাহ খান ৫ সদস্য বিশিষ্ট পৰ্যালােচনা কমিটির সদস্য হইলেন তাহা জিজ্ঞাসা করা হইলে তিনি বলেন যে, এই ব্যাপারে তাঁহারা কিছুই বলিতে পারেন না।
তিনি আরও বলেন যে, পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের কর্মসূচীতে সমাজতান্ত্রিক সমাজ কায়েমের কথাও উল্লেখিত আছে। তবে ৬-দফার ব্যাপারে সমর্থন লাভই তাঁহার সর্বপ্রথম কর্মসূচী হওয়ায় সমাজতন্ত্রের কথাটিকে তিনি ৬দফার অন্তর্ভূক্ত করেন নাই।-এপিপি
আজাদ, ১৮ ফেব্রুয়ারি ১৯৬৬

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!