You dont have javascript enabled! Please enable it!
শিরোনাম সূত্র তারিখ
ফরাসি প্রতিনিধি মি. কোশেস্কো মরিজ-এর বিবৃতি জাতিসংঘ ডকুমেন্টস ৬ ডিসেম্বর, ১৯৭১

ফরাসি প্রতিনিধি মি. কোশেস্কো মরিজ-এর বিবৃতি, ৬ ডিসেম্বর, ১৯৭১
গতকাল ফরাসি প্রতিনিধিদল যেমনটি ইঙ্গিত করেছিল, পরিষদের সদস্যবৃন্দের কাছে গ্রহণযোগ্য একটি সমাধান, কোনো নিষেধ ত্বরিত করবে না অন্তত এমন একটি সমাধান দ্রুত অর্জন করতে আমরা আমাদের প্রচেষ্টা দ্বিগুণ করেছি।আমাদের বেলজিয়াম, ইটালিয়ান এবং জাপনিজ মিত্রদের প্রাথমিক খসড়া সমাধানটি ছিল আমাদের প্রচেষ্টার মূলসূত্র। আমাদের যুক্তরাজ্যের মিত্রবৃন্দের সঙ্গে, আমরা তাদের সঙ্গে আমাদের অনুষঙ্গী করেছিলাম। এটি স্বাভাবিক ছিলো, সর্বোপরি, এই প্রাচীন ইউরোপ মহাদেশের প্রতিনিধিদের জন্য, যেটি যুদ্ধের সঙ্গে অত্যধিক পরিচিত এবং শান্তি চেষ্টায় যে কালজীর্ণ প্রতিহিংসা পরাস্ত করতে সক্ষম হয়েছে।
আমরা না কেবল প্রাথমিক খসড়া সমাধানটিই বিবেচনায় নিয়েছিলাম আট ক্ষমতার খসড়া সমাধানও বিবেচনায় এনেছিলাম, প্রকৃতপক্ষে, সকল মতামত, কোনো ব্যতিক্রম ছাড়া যা এখানে তাদের দ্বারা ব্যক্ত হয়েছে যারা আমাদের বিতর্কগুলোতে অংশগ্রহণ করেছে। বিষয়গুলোর বর্তমান অবস্থাতে আমাদের মনে হয়েছিল যে পূর্ববর্তী পাঠ্যাংশের নির্ভর করে একটি খসড়া সমাধান হ্রাসযোগ্য নয় এমন কোনো বিরোধিতা আনয়ন ছাড়াই সর্বাধিক সমর্থন শ্রেণীবদ্ধ করতে পারে।আমরা একটি মূলপাঠে প্রণীত হয়েছি যা আমি এখন পড়ে শুনাতে যাচ্ছি, কারণ পরিষদটির নথিপত্রে এটিকে লিখে রাখা গুরুত্বপূর্ণ। পরিষদটি, বস্তুত, রচনাংশগুলো উপলব্ধি করতে পারবে যা এখন নেই। সেগুলো পূর্ববর্তী খসড়া সমাধানসমূহের অনুচ্ছেদ। আমাদের মূলপাঠ নিম্নরূপ:
নিরাপত্তা পরিষদ
মহাসচিবের ৩য় ও ৪ঠা ডিসেম্বর, ১৯৭১ এর প্রতিবেদনসমূহ লক্ষ্য করে।
ভারত ও পাকিস্তানের প্রতিনিধিদের জবানী শুনে।
গুরুত্বসহকারে উদ্বিগ্ন যে ভারত ও পাকিস্তানের মধ্যে যুদ্ধবিগ্রহ ছড়িয়ে পড়েছে যা আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার প্রতি হুমকি অধিষ্ঠিত করে।
এই পশ্চাদগামী পর্যায়ে যথাযথভাবে লেনদেনের চাহিদা উপলব্ধি করে, হুকুমনামার কাঠামোর মধ্যে, সংস্করণগুলো সহ যা যুদ্ধবিগ্রহের নিষ্পন করেছে,
প্রতীত যে এই সংঘর্ষপূরণ এলাকায় স্বাভাবিক অবস্থা পুনরুদ্ধারের জন্য একটি ক্ষিপ্র রাজনৈতিক সামাধানের প্রয়োজন হবে।
জাতিসংঘের হুকুমনামার প্রাসঙ্গিক বিধানসমূহের অধীনে স্বদেশভূমিগুলো তার উপর আরোপিত সম্পর্কে অবহিত,
১. সংশ্লিষ্ট সরকারসমূহের প্রতি আহ্বান জানায় অবিলম্ব আদেশের, প্রথম পদক্ষেপ হিসেবে, একটি তাৎক্ষণিক যুদ্ধবিরতির, পারস্পরিক বিচ্ছিন্নতা ও সকল সামরিক কার্যক্রম নিবৃত্তির,
২. হুকুমনামা অনুযায়ী পূর্ব পাকিস্তান হতে উদ্বাস্তুদের স্বতঃস্ফূর্ত প্রত্যাবর্তনের জন্য প্রয়োজীয় অবস্থা সৃষ্টি করতে প্রভাব মোতায়েনের তাড়না দেয়।
৩. এই সকল উদ্বাস্তুদের ঋণ সহায়তা প্রদানে এবং তাদের সঙ্কটাপন্ন দশা উপশমের উদ্দেশ্যে সকল রাজ্যকে মহাসচিবের সঙ্গে পরিপূর্ণভাবে সহযোগীতার অনুরোধ করে;
৪. পরিষদটিকে বর্তমান সমাধানটি বাস্তবায়ন সম্পর্কে শীঘ্রই এবং নিয়মিতভাবে অবগত করতে মহাসচিবের প্রতি অনুরোধ জানায়:
৫. প্রয়োজনমাত্র পুনরায় সাক্ষাৎ করতে এবং অবস্থাটি নিবিরভাবে অনুসরণ করতে সিদ্ধান্ত নেয়।
এই খসড়া সমাধানটি দাখিল করা হবে না কারন প্রারব্ধ পরামর্শসমূহ যা আমাদের উপলব্ধি করিয়েছে যে উৎক্রম ও আপত্তির সঙ্গে এর সমুখ্খীন হতে হতো। কিন্তু তথাপি আমাদের একে অপরের বিরুদ্ধ আচরের উদ্দেশ্যে ও একে অপরকে স্পর্ধা করতে আমরা এখানে নেই আমরা এখানে আছি দায়িত্বগ্রহণ করতে, হুকুমনামার অধীনে, আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার জন্য আমাদের দায়িত্বে। একমাত্র বিজয় যা অর্জন করতে আমরা আকাঙ্খা করেছিলাম সেটি ছিল শান্তির। দুর্ভাগ্যবশতঃ, শান্তি যা আজ পরাজিত এবং এই পরাজয় সম্ভবত জাতিসংঘের কারণ যুদ্ধরতদের সুযোগচ্যুত করতে বস্তুগত বাহিনী এটি পায়নি যা আবারো ব্যর্থ হয়েছে। কাজেই সশস্ত্রবাহিনী একটি প্রশ্ন ধার্য করবে যা আমরা সমাধান করতে সমর্থ হইনি, এবং আরো বেশী ক্ষতিগ্রস্থদের মাত্রা যোগ করবে তাদের সমুখ্খে যারা ইতিমধ্যে বিশ্বজুড়ে ঘৃণামিশ্রিত ক্রোধ জাগ্রত করেছে। আমরা ফরাসি প্রতিনিধিদলের পক্ষে বলতে ইচ্ছা পোষণ করি যে এই ব্যর্থতায়, পদত্যাগ করা হবে না, আমরা আমাদেরকে এর সঙ্গে যুক্ত করবো না।
 

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!