You dont have javascript enabled! Please enable it!
শিরোনাম সুত্র তারিখ
প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীকে ও প্রেসিডেন্ট ইয়াহিয়া খানকে প্রদত্ত জাতিসংঘ মহাসচিবের পত্র জাতিসঙ্ঘ ডকুমেন্টস  ২০ অক্টোবর , ১৯৭১

১৯৭১ এর ১৯ জুলাই আমি নিরাপত্তা পরিষদের প্রেসিডেন্ট এর কাছে পূর্ব পাকিস্তান এবং তার সংলগ্ন ভারতীয় সীমান্তের পরিস্থিতি নিয়ে একটি স্মারকলিপি প্রদান করি ।  সেখানে আমি ঐ অঞ্চলের পরিস্থিতির উপর আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার প্রভাব নিয়ে শঙ্কা জানাই ।

বর্তমান পরিস্থিতি ঐ অঞ্চলের ব্যাপারে আমাকে শঙ্কিত করে তুলছে কারণ তা শুধু দুটো দেশের মধ্যেই বৈরিতা গড়ে তুলবে না বরং বিশ্বশান্তির উপরেও প্রভাব পরতে পারে। পূর্ব পাকিস্তানে পরিস্থিতির ক্রমশ অবনতি ঘটছে এবং পশ্চিম পাকিস্তান এবং ইন্ডিয়ার জম্মু-কাশ্মীর সীমান্তে উত্তপ্ত পরিস্থিতি বিরাজ করছে ।

আমি জোর দিয়ে বলতে চাই যে দুই দেশের সরকারের মধ্যেই যুদ্ধ এড়িয়ে জাওয়ার প্রচেষ্টা রয়েছে এবং প্রচণ্ড চাপের মধ্যে থেকেও সরকার প্রধানগণ পরিস্থিতি সামাল দেয়ার চেষ্টা করছেন । এমত অবস্থায় খুব সামান্য ঘটনাও অনেক খারাপ পরিস্থিতির দিকে নিয়ে যেতে পারে ।

 UNOMOGIP  এর  প্রধান সামরিক পর্যবেক্ষক আমার সহযোগিতা নিয়ে জম্মু-কাশ্মীর সীমান্তে পরিস্থিতি সামাল দেয়ার চেষ্টা করছেন । পূর্ব পাকিস্তানের সীমান্তে এবং পশ্চিম পাকিস্তান-ইন্ডিয়ার আন্তর্জাতিক সীমান্তে উনার সমকক্ষ ইউ.এন প্রতিনিধি আর নেই ।

এমন পরিস্থিতিতে মহাসচিব হিসেবে আমার দায়িত্ব এটাই যে পরিস্থিতির আবনতি যেন না ঘটে সেজন্যে দুই দেশের সরকারকে যথাসাধ্য সাহায্য করা । আমি আপনাকে এটুকুই বলতে চাই যে আমার সব ধরনের সাহায্য আপনারা পাবেন । স্বাভাবিকভাবেই UNOMOGIP  এর  প্রধান সামরিক পর্যবেক্ষক আপনাদের সকল ধরনের সাহায্য- সহযোগিতা করবেন শান্তি ও নিরাপত্তা বজায় রাখার জন্যে ।   

আমি পশ্চিম পাকিস্তানের প্রধানমন্ত্রী/ প্রেসিডেন্ট এর কাছেও একই ধরনের অনুরোধ  করেছি এবং আপনার কাছে আমার সর্বোচ্চ সহযোগিতার নিশ্চয়তা প্রদান করছি । 

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!