You dont have javascript enabled! Please enable it!
শিরোনাম সূত্র তারিখ
ইকনমিক এন্ড সোশ্যাল কাউন্সিলের ৫১ তম অধিবেশনে জাতিসংঘ মহাসচিবের বিবৃতি জাতিসংঘ ডকুমেন্টস ৫ জুলাই, ১৯৭১

ইকোনোনিক অ্যান্ড সোশ্যাল কাউন্সিলের ৫১ তম অধিবেশনে জাতিসংঘ মহাসচিবের বিবৃতি, ৫ জুলাই, ১৯৭১।

১৯৭১ সালের ৫ জুলাই জাতিসংঘ মহাসচিবের বিবৃতি থেকে উদ্ধৃতাংশ অনুসরন হয় যে “ইকোসক” (৫১ তম অধিবেশনে) পূর্ব পাকিস্তানের শরনার্থীদের জাতীয় দূর্যোগ ও সমতুল সংক্রান্ত জরুরী পরিস্থিতিতে আন্তর্জাতিক সহায়তা সমন্বয় বিষয়ে সচিবালয়ের ফোকাল পয়েন্ট রেফারেন্স এর অধীনে প্রণীত হয়।

তা স্বত্তেও সাম্প্রতিক দূর্যোগ এ সাহায্যো করার জন্য উদ্বিগ্ন একটি আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যে হতাশা বাড়ছে এবং ধারনা করা হয় এই ধরনের বিপর্যয়ের সময়ে আন্তর্জাতিক যে প্রচেষ্টা তা চাহিদার তুলুনায় সংক্ষিপ্ত।

এই উদ্বেগ আসলে ভারত সংলগ্ন যুক্তরাষ্ট্র মধ্যে পূর্ব পাকিস্তান থেকে উদ্বাস্তু উল্লেখযোগ্য অন্তঃপ্রবাহ থেকে পূর্ব পাকিস্তান নিজেই জনসংখ্যার দূর্দশা লাঘব করার প্রয়োজনীতা থেকে গৌন দুঃখজনক এবং অভূতপূর্ব পরিস্থিতির দ্বারা তীব্রতর হয়েছে।

কোন সন্দেহ নেই যে, সম্পদ ও প্রযুক্তিগত ক্ষমতা আধুনিক সমাজ পর্যন্ত সুদৃঢ় করার জন্য অনিবার্য হিসাবে জাতিসংঘ ব্যবস্থার মধ্যে বিদ্যমান ব্যবস্থাগুলোর জন্য একজন প্রধান জরুরি এবং ব্যবস্থা করা আন্তর্জাতিক কর্ম।

প্রকৃতপক্ষে কাউন্সিল বিবেচনা করা হবে কিনা তা এই কারনগুলো রিপোর্টে অন্তর্ভুক্ত করে বিনয়ী প্রস্তাব করে উর্ধ্বগামী পুনর্বিবেচনার জন্য কল না চাওয়ার সিদ্ধান্ত।
 

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!