You dont have javascript enabled! Please enable it!
শিরোনাম সুত্র তারিখ
ইকনোমিক এন্ড সোশ্যাল কাউন্সিল এর ৫১ তম অধিবেশনে ভারতীয় পর্যবেক্ষক দলের নেতা রাষ্ট্রদূত এন. কৃষ্ণন এর বিবৃতি জাতিসংঘ ডকুমেন্টস ৯ জুলাই, ১৯৭১

“ইকনোমিক এন্ড সোশ্যাল কাউন্সিল এর ৫১ তম অধিবেশনে ভারতীয় পর্যবেক্ষক দলের নেতা রাষ্ট্রদূত এন. কৃষ্ণন এর বিবৃতি” ৯ জুলাই ১৯৭১।

এই প্রতিশ্রুতি বৃদ্ধির প্রবণতা ভারতীয় দৃশ্যের বৈশিষ্ট্যর সঙ্গে কয়েক বছর নেতৃস্থানীয় বিভিন্ন নতুন নির্দেশাবলীর মধ্যে একটি সাফল্যে এবং দেশ টেকসই ও সারগর্ভের উন্নতি পরিলক্ষিত হয়।

সাধারন নির্বাচন যা এই বছর ফেব্রুয়ারীতে সংঘটিত হওয়ার পর, আমাদের সরকার অর্থনৈতিক ও সামাজিক সমস্যার উপর একটি নির্ধারিত আক্রমনের জন্য প্রস্তুত হয়ে ছিল।

আমাদের পরিকল্পনা অর্থনৈতিক ও সামাজিক ক্ষেত্রে উন্নয়নের জন্য একটি এক্সিলারেটেড। তবে পূর্ববাংলার দুঃখজনক ঘটনার কারনে পরিস্থিতি একটি কঠিন রুপ পেয়েছে এবং সেখান থেকে উদ্বাস্তুদের একটি বৃহৎ অংশ ভারতে অন্তঃপ্রবেশ ঘটেছে।

অন্তঃপ্রবেশ এখনও নির্বিঘ্নে চলতে থাকে এবং জুন নাগাদ ৬. ৩ মিলিয়নের একটি বিস্ময়কর চিত্র পৌঁছেছে। এটা পরিষ্কার যে খাদ্য, আশ্রয় এবং তাদের ঔষধ প্রদানের কাজটি অবশ্যই উচ্চ অগ্রাধিকার পেয়েছে।

এমনকি ৮০ মিলিয়ন এই কাজের জন্য বর্তমান বছরের জন্য আমাদের বাজেট এর টোকেন বিধান একটি অতিরিক্ত কর আমাদের মানুষের উপর ৩০ শতাংশ বোঝা বোঝানো হয়েছে।

সুতরাং আমরা আমাদের সাথের এই বোঝা এবং এই সহায়তা চ্যানেলের জাতিসংঘ ব্যবস্থার প্রচেষ্টার ভাগ বিশ্ব সম্প্রদায়ের সহানুভূতিশীল সারা কৃতজ্ঞতার সঙ্গে প্রকাশ করছি।

যাই হোক, ক্রমবর্ধমান উদ্বাস্তুদের অনেকে এখনও রাক্ষুষে এবং এই সংখ্যার সাথে মানিয়ে নিয়ে কাজ করতে হবে। একই সময়ে ত্রান প্রচেষ্টা, এমন কি একটি প্রসারিত এবং ত্বরিত স্কেলে এ সেরা কেবলমাত্র একটি অস্থায়ী উপশমকারী হতে পারে।

বাস্তব এবং সত্যি মানবিক সমাধান হলো আন্তর্জাতিক সম্প্রদায়, চিনতে এবং গ্রহন করতেই এসেছে।

উদ্বাস্তু প্রবাহ বন্ধ করা এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ হলো উদ্বাস্তুদের পূর্ন স্বাধীনতা ও নিরাপত্তা নিশ্চিত করা এবং ভবিষৎ এর জন্য আস্থা ও বিশ্বাস সৃষ্টি করে এবং তাদের স্বদেশের কাছে তাদের প্রত্যাবর্তন করা।

আমাদের প্রতিনিধিদল এর উদ্যেগে কাউন্সিলের বর্তমান সেশন এবং সমর্থন সোভিয়েত ইউনিয়ন, যুক্তরাজ্য, হাঙ্গেরী, নরওয়ে এবং অন্যদের প্রতিনিধি দ্বারা তাদের বিবৃতি প্রকাশের সময় এই আইটেমটি যুগোস্লাভিয়া এবং নিউজিল্যান্ড কর্তৃক হওয়ায় কৃতজ্ঞ।

আমরা বিবৃতির জন্য আগ্রহী এবং অপেক্ষা করছি যা ইউ এন উদ্বাস্তু আগামী সপ্তাহে পরিষদে উত্থাপন করবে বলে আশা করা হচ্ছে।

আমরা নিশ্চিত যে এই আলোচনার সূত্রে আরও সহায়তা সচল হবে এবং এইসব দুর্ভাগা উদ্বাস্তুদের ত্রান চাহিদা পুরন এবং তাদের দ্রুত এবং স্বেচ্ছায় প্রত্যাবর্তন এর বিষয় হাইলাইট হবে

আমরা আশা করি ইকোসক তার সামগ্রিক দৃষ্টিভঙ্গি এর সমস্যা বিবেচনা করে এবং একটি টেকসই ও স্থায়ী সমাধান অনুমোদন করবে।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!