You dont have javascript enabled! Please enable it!
           শিরোনাম                     সূত্র                 তারিখ
বাংলাদেশের জনগনের ইচ্ছানুযায়ী রাজনৈতিক সমাধানের আহ্বানঃ লন্ডন সোশ্যালিস্ট ইন্টারন্যাশনাল-এর বিবৃতি বাংলাদেশ ডকুমেন্ট ১১ সেপ্টেম্বর,১৯৭১

লন্ডন সোশ্যালিস্ট ইন্টারন্যাশনাল এর বিবৃতি
সেপ্টেম্বর ১১, ১৯৭১
পূর্ব পাকিস্তানের রাজনৈতিক সঙ্কট থেকে সৃষ্ট মানবতার চরমতম বিপর্যয় নিয়ে সুগভীর উদ্বেগ প্রকাশ করছে লন্ডন সোশ্যালিস্ট ইন্টারন্যাশনাল। পূর্ব পাকিস্তান হতে ভারতে শরণার্থীর স্রোত কোনভাবেই কমানো যাচ্ছেনা এবং এটি ভারত সরকারের উপর একটি চরম বোঝা হয়ে দাড়িয়েছে।
সোশ্যালিস্ট ইন্টারন্যাশনাল অবিলম্বে এই চরমতম মানবিক বিপর্যয়ের একটি রাজনৈতিক সমাধান চায় এবং পাকিস্তানি সামরিক সরকার কর্তৃক পরিচালিত এই মানবাধিকার লংঘনের তীব্র নিন্দা জানাচ্ছে। সোশ্যালিস্ট ইন্টারন্যাশনাল আহবান জানাচ্ছে:
১। অবিলম্বে পূর্ব পাকিস্তানে সামরিক নিপীড়ন বন্ধ করা
২। অবিলম্বে শেখ মুজিবুর রহমান সহ গনতান্ত্রিক নির্বাচনে নির্বাচিত অন্যান্য নেতাকর্মীর নিঃশর্ত মুক্তিদান।
সোশ্যালিস্ট ইন্টারন্যাশনাল মনে করে ভারতীয় উপমহাদেশে সৃষ্ট পরিস্থিতি বিশ্বশান্তির জন্য হুমকিস্বরূপ।
বিশ্ব-সম্প্রদায় গুরুত্ব সহকারে এই সংকট মোকাবেলায় সাড়া দেয়নি বলে সোশ্যালিস্ট ইন্টারন্যাশনাল অত্যন্ত গভীরভাবে দুঃখপ্রকাশ করছে এবং আহবান জানাচ্ছে:
১। পূর্ব পাকিস্তানের জনসাধারনের মতানুযায়ী একটি সুষ্ঠু রাজনৈতিক সমাধানের জন্য জাতিসংঘের সরাসরি নিজেকে জড়িত করার জন্য।
২। জাতিসংঘ কর্তৃক পরিচালিত ত্রাণ সহায়তা কার্যক্রম পরিচালনার মাধ্যমে শরণার্থী পুনর্বাসন কর্মসূচীর পুর্ণ দায়ভার জাতিসংঘের গ্রহণ করা এবং সকল দেশের সরকারের প্রতি আহবান জানানো উচিত যেন তারা সকলে মিলে বোঝাটি ভাগ করে নেয় যেটি ভারত একা বহন করছে।
৩। যতক্ষণ পর্যন্ত একটি সুষ্ঠু রাজনৈতিক সমাধান না আসে, ততক্ষণ পর্যন্ত সকল রাষ্ট্র বিশেষ করে পাকিস্তানকে সাহায্যকারী দেশসমূহের পাকিস্তানকে কোন প্রকার অর্থনৈতিক ও সামরিক সহায়তা না দেয়ার জন্যে।
 

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!