You dont have javascript enabled! Please enable it!
শিরোনাম সূত্র তারিখ
পূর্ব-বাংলার সংকট সমাধানের জন্য নরওয়ের ওয়ার্ল্ড ফেডারেলিস্ট সংস্থার প্রস্তাব এসোসিয়েশন অব ওয়ার্ল্ড ফেডারেলিস্ট, নরওয়ে ৮ আগস্ট, ১৯৭১

পূর্ব-বাংলার সংকট সমাধানের জন্য নরওয়ের ওয়ার্ল্ড ফেডারেলিস্ট সংস্থার প্রস্তাব, ৮ আগস্ট, ১৯৭১
পূর্ব পাকিস্তানের সংকট
পূর্ব বাংলা(পূর্ব পাকিস্তান) অঞ্চলের উদ্বাস্তু যারা ভারতে পাড়ি জমাচ্ছে তাদের চরম দুর্ভোগ এবং থেকে যাওয়াদের উপর সন্ত্রাস নির্যাতনের সংকেত।
এইসকল উদ্বাস্তু ভারতের উপর ফেলা প্রচুর অর্থনৈতিক চাপের ব্যপারে চিন্তিত যারা অনিচ্ছুক আন্তর্জাতিক জটিলতা ও শক্তির সংঘাতে লিপ্ত হয়ে উদারভাবে তাদের গ্রহণ করেছে, এবং যুদ্ধের হুমকি যা পূর্ব পাকিস্তানের এই মর্মান্তিক অবস্থার সহজাত।
নিশ্চিত করে যে, পূর্ব পাকিস্তান সংকটের যেকোনো সমাধানের ভিত্তি যেন পূর্ব পাকিস্তানের জনগণকে বৈধ হিসেবে বিবেচনা ও ভবিষ্যতে পূর্ব পাকিস্তানের রাজনৈতিক অবস্থা অবশ্যই যেন স্বাধীন পছন্দের উপর হয়।
সেক্রেটারি-জেনারেল উ-থান্ড নিরাপত্তা পরিষদের দৃষ্টি আকর্ষণ করে এই সংকটকে “বৈশ্বিক শান্তি ও নিরাপত্তার জন্য হুমকি” বলার উদ্যোগকে এডব্লিউএফ পরিষদ স্বাগত জানায়।
বিশ্ব সম্প্রদায়ের পক্ষে থেকে জাতিসংঘকে এই মনুষ্য দুর্যোগ ও যুদ্ধ-বিপদে পূর্ণভাবে সাড়া দেয়ার দায়িত্ব নিতে বলে।
নিরাপত্তা পরিষদ ও জাতিসংঘের অন্যান্য যথাযথ অঙ্গ সংগঠনকে দেরী না করে পদক্ষেপ গ্রহণের আবেদন।
জাতিসংঘের সদস্য ও অ-সদস্য সকল সরকারকে পশ্চিম পাকিস্তানে সকল সামরিক সহায়তা সরবরাহ বন্ধ করতে বলতে যতক্ষণ সরকার পূর্ব পাকিস্তানে বলপ্রয়োগ ও সন্ত্রাসী কার্যক্রম চালিয়ে যায়।
পশ্চিম পাকিস্তান কর্তৃপক্ষে তাদের সকল সন্ত্রাসী কর্মকাণ্ড ও নিপীড়ন বন্ধ করতে বলে এবং আলোচনার মাধ্যমে এই সংকটের দ্রুত রাজনৈতিক সমাধান চায়।
সকল সরকারকে সর্বাত্মকভাবে ভারতের সহায়তায় এগিয়ে আসতে বলে, যা উদারভাবে পূর্ব পাকিস্তান থেকে আগত উদ্বাস্তুদের দায়িত্ব নিয়ে প্রবল ও ক্রমাগত বৃদ্ধিপ্রাপ্ত বোঝা বহন করছে এবং জাতিসংঘের শক্ত তত্ত্বাবধানে পূর্ব পাকিস্তানের জনগণের মানবিক সহায়তা ও রিলিফ প্রদানের জন্য প্রয়োজনীয় উপকরণের প্রাপ্যতা বৃদ্ধি করতেও বলে।
এখন ভারতে অবস্থানরত উদ্বাস্তুদের পুনর্বাসনের ও পূর্ব পাকিস্তানে স্থানান্তরের পরিকল্পনার দায়িত্ব গ্রহণের একই সাথে বিধ্বস্ত এলাকার পুনর্ঘটনের জন্য অর্থনৈতিক সহায়তার করতে জাতিসংঘকে বলে।
 

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!