You dont have javascript enabled! Please enable it!
শিরোনাম সূত্র তারিখ
পূর্ব বাংলার শান্তি পুনঃপ্রতিষ্ঠার জন্য ফিলিপাইনীয় ক্যাথলিক সম্প্রদায়ের আবেদন বাংলাদেশ ডকুমেন্টস ১৬ জুলাই, ১৯৭১

পূর্ব বাংলার শান্তি পুনঃপ্রতিষ্ঠার জন্য ফিলিপাইনীয় ক্যাথলিক সম্প্রদায়ের আবেদনঃ ১৬ জুলাই, ১৯৭১-এ প্রকাশিত বিবৃতি
নিম্নের লিখিত বিবৃতি ফিলিপাইনের ম্যানিলায় একত্রিশ মিলিয়ন ক্যাথলিকের উপস্থিতিতে ক্যাথলিক বিশপের সম্মেলনে প্রকাশ করা হয় ১৬ জুলাই, ১৯৭১
আমরা, ক্যাথলিক বিশপরা ফিলিপাইনের প্রায় ৩১ মিলিয়ন ক্যাথলিকের প্রতিনিধিত্ব করছি, হলি ফাদারের থেকে গোলযোগ ও মারাত্মক সংঘর্ষের দরুন বাড়ি ছেঁড়ে চলে যাওয়া দশ লাখ পূর্ব বাঙালি উদ্বাস্তুদের সাহায্যের তাড়নার দুইটি আকুল আবেদন শুনেছি, যারা বর্তমানে ভারতে আশ্রয় নিচ্ছে। এশিয়ান ভাই এবং বোনদের পক্ষ থেকে কলকাতার আর্যবিশপ এল টি পিকাচির আবেদন আমরা হাতে পেয়েছি। আমরা, বিশপেরা, বিশ্ব সম্প্রদায়ের প্রতি ভারতের প্রধানমন্ত্রী মিসেস ইন্দিরা গান্ধীর আবেদন হাতে পেয়েছি এবং ফিলিপাইন প্রজাতন্ত্রের রাষ্ট্রপতি মাননীয় জনাব ফেরডিনান্ড ই মারকস-এর প্রকাশ্য বিবৃতি ও আকুল আবেদন, একইসাথে জাতিসংঘের মাননীয় সেক্রেটারি জেনারেল উ-থান্ড, জাতিসংঘের উদ্বাস্তু বিষয়ক হাইকমিশনার মাননীয় প্রিন্স সারউদ্দিন আগা খান এবং ফেডারেল জার্মান প্রজাতন্ত্রের মাননীয় চ্যান্সেলর জনাব উইলি ব্রান্ডট-এর বিবৃতি।
এই তীব্র বর্ষা ছয় লক্ষ পূর্ব বাঙালি উদ্বাস্তুর ভয়ানক দুর্ভোগ প্রবলভাবে প্রভাবিত করছে যাদের মধ্যে অনেকেই আহত, আশ্রয়ের অভাবে ধুঁকছে এবং এখন তীব্র কলেরায় বিধ্বস্ত। আমরা গভীর দুঃখের সাথে স্মরণ করছি আক্রান্ত কিছু পুরোহিতসহ হাজারো পূর্ব বাঙালির মর্মান্তিক মৃত্যুকে। আমরা দুঃখ বোধের সাথে সর্বশক্তিমান ঈশ্বরের কাছে এই আক্রান্তদের চিরন্তন শান্তির জায়গার জন্য প্রার্থনা করছি।
“এটা পরিষ্কার যেঃ উদ্বাস্তুদের মানবিক সহায়তা যদিও খুবই আগ্রহের সাথে প্রাধান্যের বিষয় কিন্তু কোন স্থায়ী সমাধান নয়। এটিও পরিষ্কার যে উৎপীড়ন নিপীড়ন ও মৃত্যুর ভয়হীন একটি শান্তিপূর্ণ অবস্থার পুনঃস্থাপনের জন্য বিরোধী দলগুলোর মধ্যে শান্তিপূর্ণ সমাধান প্রয়োজন এবং অপরিহার্য।”
“হলি ফাদারের কথার মাধ্যমে যথাযোগ্যভাবে ও পরিষ্কারভাবে অতি প্রয়োজনীয় প্রদক্ষেপ বর্ণীতঃ
আমরা আলাদাভাবে তাদের কাছে ভালবাসা ও শান্তি প্রার্থনা করছি যারা মানুষের শক্তি কেড়ে নিয়েছে, যাতে উদ্বাস্তুরা তাদের ঘরে ফিতে যেতে পারে এবং শত্রুতা ও টানাপড়েনহীন একটি বোঝাপড়া ও সহযোগিতামূলক পরিবেশে শান্তিতে বসবাস করতে পারে। মানবতার নামে, গনতন্ত্রের নামে, আমাদের প্রভু যীশুর নামে, আমরা আবেদনটি পুনরাবৃত্তি করছি এবং পোপ চতুর্থ পাউলের পবিত্র দৃষ্টি কামনা করছি এবং রাষ্ট্রনায়কদের কাছে প্রার্থনা করছি তাদের শক্তি সক্ষমতার ভেতর ধ্বংস প্রতিহত করে পূর্ব পাকিস্তানে শান্তি ও শৃঙ্খলা পুনঃস্থাপন করতে।”
“আমাদের ভ্রাতৃপ্রতিম উদ্বেগ ও সহানুভূতির দৃষ্টিকোণে আমরা আমাদের ফিলিপাইনের জনগণকে পূর্ব পাকিস্তানে তাদের ভাইদের দুর্দশা লাঘবে সহায়তা করতে নিঃস্বার্থ অবদানে বলছি। পরিশেষে আমরা, ফিলিপাইনের সকল ক্যাথলিক বিশপেরা ”
 

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!