You dont have javascript enabled! Please enable it!
         শিরোনাম              সূত্র           তারিখ
 বাংলাদেশের জনগণের উপর নির্যাতন বন্ধ করার জন্য সোভিয়েত শ্রমিকদের দাবি     সোভিয়েত তথ্য বিভাগ প্রচারিত পুস্তিকা              …..

দমন-পীড়নের অবসানের জন্য সোভিয়েত শ্রমিকদের দাবি
পূর্ব পাকিস্তানের জনগণের বিরুদ্ধে ঢালাও উৎপীড়নে সোভিয়েত জনগণ গভীরভাবে উদ্বিগ্ন। পাকিস্তানী কর্তৃপক্ষকে তাঁরা যুক্তির প্রতি কর্ণপাত করার এবং পূর্ব পাকিস্তানের দেশপ্রেমিকদের উপর নির্যাতন বন্ধ করার আহবান জানিয়েছেন।
মস্কো বৈদ্যুতিক যন্ত্রনির্মাণ কারখান ‘ডায়নামো’র শ্রমিকদের এক সভায় ফিটার আলেকজান্দার কারিশেভ বলেন,
“ আমরা পাকিস্তানী কর্তৃপক্ষের কাছে দাবি করছি, তাঁরা যেন পৃথিবীর বিভিন্ন দেশের লক্ষ লক্ষ মানুষের কণ্ঠস্বর কর্ণপাত করে দেশে স্বেচ্ছাচারিতা বন্ধ করেন, পূর্ব পাকিস্তানের জনগণের আইনসঙ্গত স্বার্থকে যথাযোগ্য মর্যাদা দিয়ে সমস্যার রাজনৈতিক সমাধান অর্জনের জন্য ব্যবস্থা গ্রহণ করুন।”
সভায় গৃহীত প্রস্তাবে বলা হয়েছেঃ “পাকিস্তানী কর্তৃপক্ষের কাজকে আমরা পূর্ব পাকিস্তানের জনসাধারণের মৌলিক মানবিক অধিকারের উপর নগ্ন হস্তক্ষেপ বলে মনে করি”। সভায় অংশগ্রহণকারীরা পূর্ব পাকিস্তানের ঢালাও উৎপীড়নের অবসান দাবি করেন এবং শরণার্থীদের যথাশীঘ্র সম্ভব স্বদেশে ফেরার মতো অবস্থা সৃষ্টি করতে বলেন।
মস্কোর লিখাভচ অটো ওয়ার্কসে এক জনসভা অনুষ্ঠিত হয়। ফিটার বোরিস কোরনেভ উপস্থিত সকলের মনোভাব প্রকাশ করেন। তিনি বলেন , “ আমরা গভীর দুঃখের সঙ্গে পূর্ব পাকিস্তানের প্রগতিশীল রাজনৈতিক নেতা ও জননেতাদের উপর নির্যাতনের খবর জেনেছি। আমরা জানতে পেরেছি যে সামরিক ট্রাইব্যুনাল আওয়ামী লীগের সভাপতি মুজিবুর রহমানের বিচারের আয়োজন করেছেন। এই বিশিষ্ট প্রগতিশীল নেতা পাকিস্তানী জনগণ কর্তৃক আইনসঙ্গতভাবে নির্বাচিত হয়েছিল । তিনি যে আওয়ামী লীগের সভাপতি, গত বছরের ডিসেম্বরে অনুষ্ঠিত নির্বাচনে সেই আওয়ামীলীগই দেশের জাতীয় পরিষদে এবং পূর্ব পাকিস্তানের বিধান পরিষদে সংখ্যাগরিষ্ঠ আসন দখল করেছিল।
তরুণ শ্রমিক ভিকতর ফাদায়েভ বলেন যে পূর্ব পাকিস্তানের লক্ষ লক্ষ মানুষকে স্বদেশ ছেড়ে বিদেশে আশ্রয় গ্রহণ করতে হয়েছে।
সভায় বিভিন্ন ভক্তা বলেন, “পূর্ব পাকিস্তানের শান্তিপ্রিয় জনসাধারণের উপর ঢালাও উৎপীড়নের বিরুদ্ধে আমরা প্রতিবাদ জানাই। দেশে উদ্ভূত সমস্যাবলী সমাধানের জন্য ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন এবং সমস্ত শরণার্থী যাতে স্বগৃহে প্রত্যাবর্তন করতে পারেন সে ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন ।”
সোভিয়েত ইউনিয়নের সমবায় সমিতিগুলির ৬ কোটি সদস্যের পক্ষ থেকে কেন্দ্রীয় ইউনিয়নের পর্ষদ পাকিস্তানী কর্তৃপক্ষের কাছে আওয়ামী লীগের সভাপতি মুজিবুর রহমানের লজ্জাজনক বিচার বন্ধ করার দাবি করেছেন।

বিবৃতিতে বলা হয়েছে যে সমবায় সমিতিগুলির সদস্যরা পৃথিবীর মানুষের উদ্দেশ্যে আহবান জানাচ্ছেন, তাঁরা যেন পাকিস্তানী কর্তৃপক্ষের স্বেচ্ছাচারিতা ও উচ্ছৃঙ্খলতার নিন্দা করেন এবং পূর্ব পাকিস্তানের জনগণ সমবায় সমিতিগুলোর সদস্যদের অধিকার রক্ষার স্বপক্ষে এগিয়ে আসেন।
মস্কোর তিউরুপ ময়দা কলের শত শত শ্রমিক-কর্মচারী এক সভায় রিপেয়ার শপের শ্রমিক এ.ভি. দুদোভ বলেন, “আমরা সোভিয়েত জনগণ উদ্বেগের সঙ্গে পাকিস্তানের বিয়োগান্তক ঘটনাবলী লক্ষ্য করছি। সেদেশে পাইকারী পীড়ন, গণতন্ত্রের প্রাথমিক নীতিগুলি লঙ্ঘন পূর্ব পাকিস্তানের নিযুক্ত মানুষকে ভারতে পালিয়ে যেতে বাধ্য করছে। আমরা দাবি করছি অবস্থা স্বাভাবিক করা হোক। পূর্ব পাকিস্তানের প্রগতিশীল নেতাদের বিরুদ্ধে দমন পীড়ন বন্ধ করা হোক।”
লেলিনগ্রাদ ক্রাসলেগভার্দেয়েৎস ফার্মের শ্রমিকদের এক সভায় সর্বসম্মতিক্রমে গৃহীত এক প্রস্তাবে বলা হয়েছেঃ “আমরা দাবি করছি যে পাকিস্তান সরকার অবিলম্বে শান্তিপূর্ণ জনসমষ্টির উপর দমন-পীড়ন বন্ধ করুক, নিযুত নিযুত শরণার্থীর স্বদেশে প্রত্যাবর্তনের প্রয়োজনীয় অবস্থা সৃষ্টি করুক।”
শান্তিপূর্ণ জনসমষ্টির উপর পাকিস্তানী কর্তৃপক্ষের নির্মম মনোভাবের বিরুদ্ধে, প্রগতিশীল রাজনৈতিক নেতাদের উপর নির্যাতনের বিরুদ্ধে ক্রুদ্ধ প্রতিবাদ জানান সমাজতান্ত্রিক শ্রমবীর দলনেতা ভি. ভি. পেদ্রোভ, ফিটার ভি. এ. বুকানোভ , ফার্মের কমসোমল কমিটির সদস্য আনাতোলী উসানস্কিক, এসেম্বলী শপের ভি. ভি. বিস্ত্রোভা ও ইঞ্জিনিয়ার ভি. এ. মিখাইলোভা।
ভোইকভ ঢালাই লোহা ফাউন্ড্রির প্রতিটি শপ, বিভাগ ও সার্ভিসের প্রতিনিধি এক সভায় পূর্ব পাকিস্তানে গণপীড়নের বিরুদ্ধে প্রতিবাদ জানানো হয়। সভার উদ্বোধন করেন ট্রেড ইউনিয়ন কমিটির সভাপতি এ. বেস্পালোভ। ফিটার এস. গুমেনি, টেকনিক্যাল রেটিং ব্যুরোর প্রধান আই. পোরপেল্কিন , ইলেট্রিকাল শপের শ্রমিক ও যুব কমিউনিস্ট লীগের কমিটির সদস্য জি. জাইৎসেভা প্রমুখ। বক্তারা পূর্ব পাকিস্তানে সন্ত্রাস ও দমন-পীড়ন বন্ধ করার এবং উদ্ভূত সমস্যার রাজনৈতিক মীমাংসা অর্জনের প্রয়োজনীয়তার উপর জোর দেন।
তাশখন্দের অক্টোবর বিপ্লব আশঙ্কিত ডিজেল ইঞ্জিন ও গাড়ি সারাই কারখানায় এক বিরাট সভায় শ্রমিকরা পূর্ব পাকিস্তানে শান্তিপূর্ণ জনসমষ্টির উপর পাইকারী দমনপীড়নে এবং দেশ ভক্তদের উপর নির্যাতনে গভীর আশঙ্কা ও উদ্বেগ প্রকাশ করেছেন।
মিনস্ক মোটর কারখানায় শ্রমিকদের এক সভায় গৃহীত প্রস্তাবে পাকিস্তানী কর্তৃপক্ষের কাছে বিভিন্ন দেশের জনগণের দাবিতে কর্ণপাত করতে এবং পূর্ব পাকিস্তানের জনগণের ইচ্ছা, অধিকার ও আইনসম্মত স্বার্থকে যথোপযুক্ত বিবেচনার মধ্যে রেখে সমস্যার রাজনৈতিক মীমাংসা অর্জনের জন্য কার্যকরী ব্যবস্থা গ্রহণ করতে আহবান জানানো হয়েছে।
কুইবিশেভে চতুর্থ কেয়ারিং কারখানায় অনুষ্ঠিত এক বিরাট সভায় দমন পীড়ন বন্ধ করার জন্য এবং পাকিস্তান প্রগতিশীল নেতাদের উপর নির্যাতন বন্ধ করার জন্য পাকিস্তান সরকারের কাছে দাবি জানান হয়।
আলসা আতা ফাউন্ড্রি ও মেশিন শপের এক সভায় শ্রমিকরা পাকিস্তানের ঘটনাবলী সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেন। প্রস্তাবে আশা প্রকাশ করা হয়েছে যে দেশে ন্যায় বিচার পুনঃপ্রতিষ্ঠার জন্য পাকিস্তানী কর্তৃপক্ষ জরুরী ব্যবস্থাদি গ্রহণ করবেন।
 

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!