You dont have javascript enabled! Please enable it!
           শিরোনাম             সূত্র        তারিখ
  সোভিয়েত গণসংগঠনসমূহের বিবৃতি  সোভিয়েত তথ্য বিভাগ প্রচারিতপুস্তিকা        …

(১) সোভিয়েত শান্তি কমিটির বিবৃতি
পাকিস্তানের বিখ্যাত প্রগতিশীল নেতা ও আওয়ামী লীগের নেতা শেখ মুজিবুর রহমানের বিচার ও মৃত্যদণ্ডের আশঙ্কা সম্পর্কে সোভিয়েত শান্তি-সংগ্রামীরা গুরুতর উদ্বেগ পোষণ করেন। এই আওয়ামী লীগই সাধারণ নির্বাচনে পাকিস্তানের জাতীয় পরিষদে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছিল। এই নির্বাচনের অনতিকাল পরেই, পূর্ব পাকিস্তানের ঘটনাবলীর ব্যাপারে মুজিবুর রহমানকে গ্রেফতার করা হয় এবং এখন তিনি সামরিক আদালতের রুদ্ধদ্বার কক্ষের অধিবেশনে বিচারাধীন।
মুজিবুর রহমানের বিরুদ্ধে অন্যায় ও নিষ্ঠুর ব্যবস্থায় এবং পূর্ব পাকিস্তানের অন্যান্য প্রগতিশীল নেতাদের উপর নির্যাতনে সোভিয়েত নেতারা ক্ষুব্ধ । পৃথিবীর সংবাদপত্রের খবরে জানা যায়, মুজিবুর রহমানের সামনে এখন মুত্যদন্ডের বিপদ উপস্থিত। পাকিস্তানী কর্তৃপক্ষের কাজকর্মকে পূর্ব পাকিস্তানের জনসাধারণের আইনসঙ্গত মানবিক অধিকারের উপর হস্তক্ষেপ এবং পাকিস্তানী জনগণের সুস্পষ্টভাবে ব্যক্ত ইচ্ছাকে অস্বীকার করা বলেই গণ্য করা যায়।
পাকিস্তান কর্তৃপক্ষের তরফ থেকে পূর্ব পাকিস্তানের রাজনৈতিক নেতা ও জননেতাদের নির্যাতন এবং জনসাধারণের উপর নিপীড়নের ফলে লক্ষ লক্ষ শান্তিপ্রিয় মানুষ নিজেদের দেশে ছেড়ে ভারতে আশ্রয় গ্রহণ করতে বাধ্য হয়েছেন। পূর্ব পাকিস্তান থেকে শরণার্থীদের বিরাট স্রোত পূর্ব পাকিস্তানের পরিস্থিতির ক্রমাবনতি ঘটাচ্ছেঃ আর এই শরর্ণার্থীদের মধ্যে দেখা দিয়েছে অনাহার আর মহামারীর প্রকোপ।
সোভিয়েত শান্তি কমিটি ঘোষণা করেছেন যে এশিয়ার শান্তিরক্ষার স্বার্থে, পূর্ব পাকিস্তানের জনগণের ইচ্ছা , আইনসঙ্গত অধিকার ও স্বার্থকে যথাযোগ্য মর্যাদা দিয়ে পূর্ব পাকিস্তানে উদ্ভূত সমস্যাবলীর রাজনৈতিক সমাধান অর্জনের জন্য জরুরী ব্যবস্থা গ্রহণ অত্যাবশ্যক। লক্ষ লক্ষ সোভিয়েত জনগণের পক্ষ থেকে আমরা পাকিস্তানী কর্তৃপক্ষের কাছে আবেদন জানাই, তাঁরা যেন মুজিবুর রহমানের বিরুদ্ধে এবং পূর্ব পাকিস্তানের অন্যান্য জননেতার বিরুদ্ধে হিংসাত্নক ব্যবস্থা বন্ধ করেন এবং এমন ব্যবস্থা পালন করেন যা এই অঞ্চলে শান্তিকে শাক্তিশালী করবে।
(২) সোভিয়েত ট্রেড ইউনিয়নসমূহের বিবৃতি
সোভিয়েত ট্রেড ইউনিয়নসমূহ কর্তৃক প্রচারিত এক বিবৃতিতে বলা হয়েছে, ‘ সোভিয়েত ইউনিয়ন ট্রেড ইউনিয়নসমূহ এবং কারখান ও অফিস কর্মীরা অধুনা নিষিদ্ধ আওয়ামীলীগের নেতা শেখ মুজিবুর রহমানের বিচারের ঘটনা উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছেন!’ এই আওয়ামী লীগই সাধারণ নির্বাচনে জাতীয় এসেম্বলিতে এবং পূর্ব পাকিস্তানের এসেম্বলিতে সংখ্যাগরিষ্ঠ আসন লাভ করেছিল। পূর্ব পাকিস্তানের শ্রমজীবী জনগণের সমর্থনপুষ্ট মুজিবুর রহমান পাকিস্তানী জনগণের আইনসঙ্গত নির্বাচিত নেতা হিসাবে, নাগরিক অধিকার ও স্বাধীনতা যোদ্ধা হিসাবে সুপরিচিত। মুজিবুর রহমানের বিচার এবং তাঁর বিরুদ্ধে প্রতিহিংসা গ্রহণের যে প্রস্তুতি চলেছে, তা কেবলমাত্র দেশের উক্ত অংশের এবং তার সীমান্তের পরিস্থিতিই জটিল করে তুলবে।
“পাকিস্তানের শ্রমজীবী জনগণের গুরুত্বপূর্ণ অধিকারসমূহের জন্য, উপনিবেশবাদীদের জোয়ালের বিরুদ্ধে, গণতন্ত্রের বিকাশের জন্য এবং সমাজ প্রগতির জন্য তাদের সংগ্রামের আন্তর্জাতিক সংহতির প্রতি বিশ্বস্ত সোভিয়েত ইউনিয়নের ট্রেড ইউনিয়নসমূহ সর্বদাই পাকিস্তানের শ্রমজীবী জনগণের পক্ষ নিয়েছে।”
বিবৃতিতে বলা হয়েছে, ‘পূর্ব পাকিস্তানের জনগণের এবং নেতৃবৃন্দের বিরুদ্ধে ব্যাপক প্রতিহিংসামূলক উৎপীড়নের অবসান ঘটানোর, এবং শরণার্থীদের তাদের স্বদেশে প্রত্যাবর্তনের পরিস্থিতি সৃষ্টির দাবি সোভিয়েত শ্রমজীবী জণগন জানাচ্ছে।”
(৩) সোভিয়েত আফ্রো-এশীয় সংহতি কমিটির বিবৃতি
সোভিয়েত আফ্রো-এশীয় সংহতি কমিটি প্রদত্ত এক বিবৃতিতে বলা হয়েছে, “পূর্ব পাকিস্তানে শান্তিপূর্ণ অধিবাসীদের বিরুদ্ধে প্রতিহিংসামূলক উৎপীড়নের এবং প্রগতিশীল রাজনৈতিক নেতৃবৃন্দের উপর নির্যাতনের অবসান ঘটানোর, মুজিবুর রহমানের বিরুদ্ধে বিচাপরের প্রহসন বন্ধ করার এবং শরণার্থীদের তাদের স্বদেশে ফিরিয়ে দেওয়ার পরিস্থিতি সৃষ্টির ও তাদের পূর্ণ নিরাপত্তার এবং শান্তিতে জীবনযাপনের ও কাজ করার গ্যারান্টির ব্যবস্থা করার দাবি আমরা জানাচ্ছি।”
বিবৃতিতে পাকিস্তানী কর্তৃপক্ষের কাছে দাবি জানান হয়েছে যে, “বিশ্ব জনমতের প্রতি কর্ণপাত করার এবং পূর্ব পাকিস্তান জনগণের ইচ্ছা, অধিকার ও আকাঙ্ক্ষার কথা বিবেচনায় নিয়ে রাজনৈতিক উপায়ে সমস্যাটির একটি ন্যায্য সমাধানের সম্ভবনা খুঁজে বের করতে হবে, আর সেটাঈ হবে আফ্রো-এশীয় সংহতির উদ্দেশ্যে ও নীতির সঙ্গে সঙ্গতিপূর্ণ।”
বিবৃতিতে কমিটি জোর দিয়ে বলেছে যে, “ যে সব জাতি ঔপনিবেশিক জোয়াল ছুঁড়ে ফেলে দিয়েছে এবং শান্তি ও প্রগতির পরিস্থিতির মধ্যে উন্নততর জীবনযাত্রার জন্য সংগ্রাম করছে, সোভিয়েত জনগণ সর্বদাই তাদের বিশ্বস্ত বন্ধু ছিল ও থাকবে।’’
(৪) সোভিয়েত সাংবাদিকদের ইউনিয়নের বিবৃতি
সোভিয়েত সাংবাদিকদের ইউনিয়নও পাকিস্তানী কর্তৃপক্ষের কাছে, “পূর্ব পাকিস্তানের জনগণের বিরুদ্ধে ব্যাপক প্রতিহিংসামূলক উৎপীড়নের অবসান ঘটানোর এবং মুজিবুর রহমানকে বিচারের নামে হত্যা থেকে নিবৃত্ত হওয়ার” দাবি জানিয়েছেন।
(৫) সোভিয়েত রেডক্রসের বিবৃতি
সোভিয়েত ইউনিয়নের রেড ক্রস ও রেড ক্রিসেন্ট সমিতিসমূহের ইউনিয়নের কার্যনির্বাহক কমিটি পূর্ব পাকিস্তানের মর্মান্তিক ঘটনাবলী সম্পর্কে গভীর উদ্বেগ প্রকাশ করে এক বিবৃতি দিয়েছে।
বিবৃতিতে বলা হয়েছে, সোভিয়েত রেডক্রস মানবিক নীতিসমূহ অনুসরণ করে ক্রমাগত উৎপীড়নের বিরুদ্ধে এবং মানবাধিকার সংক্রান্ত ঘোষণা ও মানবিক নৈতিকতার সর্বজনস্বীকৃত মানগুলিকে নগ্নভাবে লংঘন করার জন্য ক্ষুব্ধ ঘৃণা প্রকাশ করছে। সোভিয়েত ইউনিয়নের রেডক্রস ও রেডক্রিসেন্ট সমিতিসমূহের লক্ষ লক্ষ সদস্যের পক্ষ থেকে কার্যনির্বাহক কমিটি দৃঢ়ভাবে এই দাবি করছেন যে, দেশের প্রগিতিশীল ব্যাক্তিদের ক্ষেত্রে উৎপীড়ন ও প্রতিহিংসা পাকিস্তানী কর্তৃপক্ষ বন্ধ করুন, রাষ্ট্রসংঘ কর্তৃক ঘোষিত মানবাধিকার ও আইনানুগতা পুনঃপ্রতিষ্ঠিত করুন এবং পূর্ব পাকিস্তানের অসামরিক জনসমষ্টির কষ্ট লাঘব করুন ।
(৬) সোভিয়েত যুব ও ছাত্র সংগঠনগুলির বিবৃতি
সোভিয়েত জাতিসংঘের যুব সংগঠনগুলির কমিটি এবং ছাত্র পরিষদ এক বিবৃতিতে বলেছেন, সোভিয়েত যুব ও ছাত্রসমাজ আশঙ্কা ও উদ্বেগের সঙ্গে পূর্ব পাকিস্তানের ঘটনাবলী লক্ষ্য করে যাচ্ছে।
পাকিস্তানি কর্তৃপক্ষ সন্ত্রাস ও হিংসার পরিবেশে জনগণের আইনসম্মতভাবে নির্বাচিত প্রতিনিধি ও নিষিদ্ধ আওয়ামীলীগের নেতা মুজিবুর রহমানকে শেষ করে দিতে চাইছে।
পূর্ব পাকিস্তানের জনগণের স্বীকৃত নেতা, সমগ্র পাকিস্তানী জনগণের অতি জরুরী স্বার্থ ও গণতান্ত্রিক অধিকারের জন্য সংগ্রামরত যোদ্ধা মুজিবুর রহমানের লজ্জাজনক বিচার পূর্ব পাকিস্তান সমস্যার রাজনৈতিক মীমাংসার উপর আঘাত হানছে, দক্ষিণ এশিয়ায় উত্তেজনাকে আরও ঘোরালো করে তুলছে এবং পূর্ব পাকিস্তানী শারণার্থীদের স্বদেশে প্রত্যাবর্তনের সমস্যার সমাধানের পথে ও দেশে পরিস্থিতি স্বাভাবিক করার পক্ষে অতিরিক্ত অসুবিধাসমূহের সৃষ্টি করছে ।
পূর্ব পাকিস্তানের জনগণ ও যুবসমাজের বিরুদ্ধে সন্ত্রাস ও হিংসার এইসব কাজ সম্পর্কে সোভিয়েত যুব ও
ছাত্রসমাজ ক্রোধ প্রকাশ করছে।
বিবৃতিতে বলা হয়েছে, সমগ্র পৃথিবীর প্রগতিকামী জনগণের , বিশ্ব গণতান্ত্রিক যুব ও ছাত্র আন্দোলনের সঙ্গে একযোগে আমরা দাবি করছি, মুজিবুর রহমানের বিচার বন্ধ করা হোক, পূর্ব পাকিস্তানী দেশভক্তদের মুক্তি দেওয়া হোক ও তাদের উপর নির্যাতন বন্ধ করা হোক এবং শরর্ণার্থীদের স্বদেশে প্রত্যাবর্তনের উপযোগী অবস্থা সৃষ্টি করা হোক ।
আইন সম্মত অধিকার সুনিশ্চিত করার জন্য গণতন্ত্রের জন্য সংগ্রামে পূর্ব পাকিস্তনের জনগণের ও যুবসমাজের সঙ্গে আমরা সংহতি জ্ঞাপন করছি।
(৭) সোভিয়েত রাষ্ট্রসংঘ সমিতির বিবৃতি
পূর্ব পাকিস্তানের বিশিষ্ট রাজনৈতিক ও জননেতা, আওয়ামী লীগ নেতা মুজিবুর রহমানকে এবং পূর্ব পাকিস্তানের জনগণের পক্ষ সমর্থনকারী ও তাঁদের ন্যায়সঙ্গত অধিকারের প্রবক্তা অন্যান্য প্রগতিশীল নেতাকে কারারুদ্ধ করায় সোভিয়েত জাতিসংঘের রাষ্ট্রসংঘ বিষয়ক সমিতি গভীর উৎকণ্ঠা প্রকাশ করছে।
মানবাধিকার সম্পর্কিত রাষ্ট্রসংঘের ঘোষণাপত্রের মানবিক মূলনীতি দ্বারা চালিত হয়ে সোভিয়েত জাতিসংঘের রাষ্ট্রসংঘ বিষয়ক সমিতি পাকিস্তানী কর্তৃপক্ষ কর্তৃক এই ঘোষণাপত্রের মূলনীতিগুলির স্থুল লংঘনের তীব্র প্রতিবাদ করছে এবং দাবি করছে যে মুজিবুর রহমানের ও পূর্ব পাকিস্তানের অন্যান্য প্রগতিশীল নেতার বিচার বন্ধ করা হোক এবং পূর্ব পাকিস্তানের জনগণের ইচ্ছা, অলংঘনীয় অধিকার ও আইনসম্মত স্বার্থগুলি বিবেচনার মধ্যে রেখে বিদ্যমান সমস্যাদির রাজনৈতিক সমাধান বের করার জন্য এবং পূর্ব পাকিস্তানী শরণার্থীদের দ্রুত ও নিরাপদে স্বদেশে প্রত্যাবর্তনের উপযোগী অবস্থা সুনিশ্চিত করার জন্য ব্যবস্থাদি গ্রহণ করা হোক।
 

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!