You dont have javascript enabled! Please enable it!
শিরোনাম সূত্র তারিখ
সংঘাত নিরসনে কার্যকরী রাজনৈতিক ব্যবস্থা গ্রহণের আগ্রহ প্রকাশঃ আফগানিস্তানের রাজার সম্মানার্থে প্রদত্ত ভোজ সভায় সর্বোচ্চ সোভিয়েতের সভাপতিমণ্ডলীর সভাপতি নিকোলাই পদগোর্নির বক্তৃতা। সোভিয়েত তথ্য বিভাগ প্রচারিত পুস্তিকা। ১৪ ডিসেম্বর, ১৯৭১

১৯৭১, ১৪ ডিসেম্বর মস্কোতে আফগানিস্তানের রাজা মহম্মদ জহীর শাহ-এর
সম্মানে আয়োজিত ভোজসভায় সোভিয়েত জাতিসংঘের সর্বোচ্চ সোভিয়েতের
সভাপতিমণ্ডলীর সভাপতি এন. ভি. পদগোর্নির ভাষণ থেকে

“এশীয় উপমহাদেশে সম্প্রতি পরিস্থিতির অবনতি ঘটায় জনসাধারন অতিমাত্রায় আতঙ্কিত। পাকিস্তানী কর্তৃপক্ষ কর্তৃক নির্মমভাবে পূর্ব পাকিস্তানের জনসমষ্টির মৌল অধিকারসমূহের ও সুস্পষ্টভাবে ব্যক্ত ইচ্ছার দমন দেশের সেই অংশে পরিস্থিতির চরম অবনতি ঘটিয়েছে। প্রায় এক কোটি শরণার্থীকে ভারতে পালিয়ে আসতে হয়েছে। এশিয়ার দু’টি প্রতিবেশী দেশের মধ্যে সংঘর্ষ দানা বেঁধে উঠেছে।”
“সোভিয়েত ইউনিয়নে আমরা অবিচলভাবে দাঁড়িয়েছি রক্তপাত বন্ধ করার পক্ষে, বাইরের শক্তিগুলির কোনোরূপ হস্তক্ষেপ ছাড়াই জনসাধারণের আইনসম্মত অধিকারসমূহ বিবেচনার মধ্যে রেখে শান্তিপূর্ণ রাজনৈতিক মীমাংসার পক্ষে। সেই এলাকায় স্থায়ী ও ন্যায়সঙ্গত শান্তি প্রতিষ্ঠার উপযোগী অবস্থা সৃষ্টির জন্য সোভিয়েত ইউনিয়ন চাপ দিচ্ছে।”
“আমাদের দৃঢ় বিশ্বাস, যুদ্ধবিরতির প্রশ্নটিকে যে সব কারণ হিন্দুস্থান উপমহাদেশে পরিস্থিতির অবনতি ঘটিয়েছে সেগুলি দূর করার বৈপ্লবিক উপায় হিসাবে পূর্ব পাকিস্তানে রাজনৈতিক মীমাংসার প্রশ্ন থেকে বিচ্ছিন্ন করা চলে না।”
পদগোর্নি বলেন : “আমাদের গতকালের কথাবার্তা দেখিয়ে দিচ্ছে যে বর্তমান সংঘর্ষের এলাকার একেবারে সন্নিকটবর্তী হওয়ায় সোভিয়েত ইউনিয়ন ও আফগানিস্তান এই সংঘর্ষের মূলোচ্ছেদের সবচেয়ে কার্যকরী রাজনৈতিক ব্যবস্থাদি গ্রহণে গভীরভাবে আগ্রহী।“
পদগোর্নির বলেন : “জটিল আন্তর্জাতিক প্রশ্নসমূহের সমাধানের প্রতি আফগানিস্তান কাণ্ডজ্ঞানপূর্ণ ও যুক্তিপূর্ণ মনোভাব দেখিয়েছে বলে, এশিয়া মহাদেশে উদ্ভুত সমস্যাদির শান্তিপূর্ণ মীমাংসার কামনা দেখিয়েছে বলে আমরা আনন্দিত।”
 

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!