You dont have javascript enabled! Please enable it!
শিরোনাম সূত্র তারিখ
বাংলাদেশের ঘটনাবলীতে উদ্বেগ প্রকাশঃ সুপ্রীম সোভিয়েতের নির্বাচনের প্রাক্কালে প্রধানমন্ত্রী কোসিগিনের বক্তৃতা প্রাভদা উদ্ধৃতিঃ বাংলাদেশ ডকুমেন্টস ১০ জুন, ১৯৭১

নির্বাচনের প্রাক্কালে সুপ্রীম সোভিয়েত অব ইউ.এস.এস.আর দের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী কোসিগিনের দেওয়া বক্তব্যের সারাংশ

কোসিগিন সোভিয়েত ইউনিয়নের সাথে তার বিশিষ্ট দক্ষিণদিগস্থ প্রতিবেশী ভারতের অনুকূল সম্পর্কের কথা উল্লেখ করেন।

ভারতীয়-পাকিস্তানি সম্পর্কের কাঠামো দক্ষিণ এশিয়ায় শান্তি বিরাজ করার ক্ষেত্রে অত্যন্ত তাৎপর্যপূর্ণ, পূর্ব-পাকিস্তানে ঘটে যাওয়া বিদিত ঘটনাবলীর কারণে এই দুইটি দেশের সম্পর্কের ক্ষেত্রে বৈরিতা বৃদ্ধি পাওয়ার বিষয়টি সোভিয়েত সরকারের মধ্যে উদ্বেগ সৃষ্টি করেছে। পূর্ব পাকিস্তানে বিরাজমান পরিস্থিতি লক্ষ লক্ষ মানুষকে তাদের ভূমি, ঘরবাড়ি এবং সম্পত্তি ছাড়তে এবং প্রতিবেশী দেশ ভারতে আশ্রয় খুঁজতে বাধ্য করেছে। তাদেরকে সাহায্য প্রদান করা হলেও এই বিপুল সংখ্যক উদ্বাস্তু অত্যন্ত সঙ্গীন অবস্থায় রয়েছে।

এইসকল ঘটনা বিশ্বের মানুষের মধ্যে গভীর শঙ্কার সৃষ্টি করেছে। যারা মানবতার নীতিগুলোকে মূল্য দেয় তাদের সবার দাবি করা উচিত যেন উদ্বাস্তুদের তাদের গৃহে ফিরে যাওয়ার মত পরিস্থিতি সৃষ্টি করা হয়, যেন তাদের ব্যক্তিগত নিরাপত্তা এবং পূর্ব-পাকিস্তানে তাদের শান্তিপূর্ণভাবে কাজ করা এবং বেঁচে থাকার সুযোগ নিশ্চিত করা হয়।
আমাদের মত হল এই যে যেন অবশ্যই এই সকল পদক্ষেপগুলো অবিলম্বে পাকিস্তানি কর্তৃপক্ষ কর্তৃক গৃহীত হয়।

আমরা মনে করি অতীতে আমরা যেমন ভারত এবং পাকিস্তানের সম্পর্কের ক্ষেত্রে উদ্ভূত সকল সমস্যার শান্তিপূর্ণ সমাধান বের করতে পেরেছি তেমনি একটি নীতি এক্ষেত্রে গ্রহণ করা হবে যা হবে ভারত এবং পাকিস্তানের জনগণের জাতীয় স্বার্থের সাথে সামঞ্জস্যপূর্ণ এবং যা ভারতীয় উপমহাদেশে শান্তি বজায় রাখার জন্য কাজ করবে। যে অভ্যন্তরীণ এবং বাহ্যিক শক্তিগুলো ভারত এবং পাকিস্তান উভয়ের স্বার্থের প্রতিকূলে কাজ করছে এবং নিজ হীন স্বার্থান্ধ উদ্দেশ্যগুলো সিদ্ধি করছে তাদের দ্বারা যেন অন্য এক নতুন অবস্থার সূচনা ঘটে।
.
 

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!