You dont have javascript enabled! Please enable it!
শিরোনাম সূত্র তারিখ
বাংলাদেশের সমর্থনে ‘ফ্রেন্ডস অব ইস্ট বেঙ্গল’- এর ভূমিকা ফ্রেন্ডস অব ইস্ট বেঙ্গল জুলাই, ১৯৭১

পূর্ববাংলার বন্ধুরা
সাধারণ জ্ঞাতব্য
উদ্দেশ্য: পূর্ববাংলার বন্ধুরা একটি অলাভজনক নিবেদিত সংগঠন হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে-
(1) সামরিক পদক্ষেপ দ্বারা পূর্ববাংলার জনগণের উপর আরোপিত অপরিসীম দুর্ভোগ উপশমে সাহায্য করতে।
(2) আরো বেশি স্বাধীনতা এবং পূর্ববঙ্গের লোকদের রাজনৈতিক আত্মনিয়ন্ত্রণের ব্যাপারে
(3) উক্ত উদ্দেশ্যে নীতি নির্দেশ পরিচালনা করতে ইউ এস সরকারের ওপর প্রভাব বিস্তার করা.

ক্রিয়াকলাপের তারিখ:কংগ্রেস সদস্যদের তদবিরের একটি দল অনেক সেনেটর ও কংগ্রেস দেখতে ওয়াশিংটনের মার্কিন কংগ্রেস পরিদর্শনে যায়।তদবির প্রচেষ্টা প্রাথমিকভাবে হাউসে Gallagher সংশোধনী এবং সেনেটে চার্চ-স্যাক্সবি সংশোধনীর দিকে পরিচালিত করা হয়েছে.উভয় সংশোধনী পাকিস্তানে অর্থনৈতিক ও সামরিক সাহায্য নিষিদ্ধ করে,যতক্ষন না পর্যন্ত পাকিস্তান সরকার কর্তৃক পূর্ব বাঙালিদের উপর দমন কার্যক্রম বন্ধ হয়.

নিপীড়নের যুদ্ধ শুরু হওয়ার আগেই বিক্ষোভ শুরু হয় কারণ ইউ.এস সরকার লাইসেন্স করা অস্ত্রের চালানকে স্বীকৃতি দেয়।তৎকালীন পাকিস্তানের অস্ত্র চালান বন্ধ করতে অনেক পরিকল্পিত বিক্ষোভ করা হয়। বিক্ষোভ হচ্ছিল ইউ.এস বন্দরে বোঝাই হওয়া পাকিস্তানি জাহাজে,কিছু জাহাজ বোঝাই করতে দেরী করা হয় অথবা বলা যায় জাহাজ বোঝাই থামিয়ে দেয়া হয়। কিছু কিছু বন্দরে কর্মীরা সম্মত হয় জাহাজ বোঝাই না করতে।

জনমত-উক্ত সংগঠন পূর্ব পাকিস্তানের বিভীষিকাময় ঘটনা নিয়ে বেশ কিছু লিফলেট ও খবরের পাতা তৈরী করলো এবং এই দেশে কিছু দলীয় কাজও করলো।এই পত্রগুলো পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও ট্যাম্পল বিশ্ববিদ্যালয়ের সংগীত উৎসবের মতো জায়গায় বিতরণ করা হলো।সংবাদ,নিবন্ধ,সম্পাদকীয় ইত্যাদি ধারণকারী তথ্যের একটি বিরাট ভান্ডারকেই তথ্যের উৎস হিসেবে প্রস্তুত করা হলো।

ক্রমবর্ধমান তহবিল-এই কার্যক্রম করতে প্রয়োজনীয় মন্টেস এসেছে বোতাম পোষ্টার বিক্রি করে ও অন্যান্য ছোট অনুদান থেকে।নিজে থেকে কোনো ত্রাণ সংস্থা নয় বরং পূর্ব বাংলার বন্ধুরাই ওই সংস্থার তদন্ত করলো যারা কিনা পূর্ব পাকিস্তানিদের সরাসরি সাহায্য করার জন্য অনুদান দিতে আগ্রহী।বিভিন্ন সংস্থার তালিকা প্রণীত হয়েছে এবং পরীক্ষণ অব্যাহত রেখেছে।

ভবিষ্যত কার্যক্রম:তদবির-কারণ চার্চ স্যাক্সবি সংশোধনী সিনেটের সামনে আসা সত্বেও তদবির অব্যাহত থাকবে।কারণ সরকার নিবেদিত ত্রাণের প্রয়োজনীয়তাও অনেক।
513
বিক্ষোভ-আরো জাহাজ পাকিস্তানে অস্ত্র ও অন্যান্য পণ্য বহনে নির্ধারিত করা হয়;এই জন্য বিক্ষোভের পরিকল্পনা নেওয়া হয়েছে।
সেপ্টেম্বর মাসের জন্য পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয়ে শিক্ষাএবং স্পিকার ব্যুরো শিক্ষার পরিকল্পনা করা হয়েছে এবং অন্যান্য স্কুল তাদের অণুসরণ করবে।কিছু বক্তা ইতিমধ্যে পাওয়া যায় যদিও, একটি বক্তা সংগঠন ও অন্যান্য পিউবিক দলের প্রোগ্রামে প্রদানের জন্য একটি ব্যুরো স্থাপনের প্রচেষ্টা ভবিষ্যতে অন্তর্ভুক্ত করা হবে.
তথ্য যোগাযোগ: Dr. C. H. Kahn, 4621 Larchwood Ave., Phila. Pa., GR 23969. Judith Beinstein, 345 S. 18th St., Phila. Pa., K15- 1907. Chuck Goodwin, 5001 Willowns Ave., Phila. Pa., GR 6-4437. Dick Taylor, 4719 Cedar St.. Phila. Pa., SA 4-7398.

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!