You dont have javascript enabled! Please enable it!
শিরোনাম সূত্র তারিখ
পাকিস্তানী সমরাস্ত্রবাহী জাহাজের প্রতি বিক্ষোভ প্রদর্শন ও শ্রমিকদের অসহযোগের সংবাদ ১৬ জুলাই,১৯৭১

পাকিস্তানী সমরাস্ত্রবাহী জাহাজের প্রতি বিক্ষোভ প্রদর্শন ও শ্রমিকদের অসহযোগের সংবাদ

বাল্টিমোর (এপি) – বিক্ষোভকারীরা আজও বাল্টিমোরে পদ্মার ভেরানো বন্ধ করার চেষ্টা করেছিল, একটি পাকিস্তানি জাহাজ তার যুদ্ধবিধ্বস্ত দেশে অস্ত্র ও অন্যান্য মালামাল বহন করার অভিযোগে অভিযুক্ত হয়।

পুলিশ গত রাতে ছয়জনকে গ্রেপ্তার করে যারা তিনটি নৌকা এবং একটি কায়াক ব্যবহার করে জাহাজটির আগমন অবরোধের চেষ্টা করেছিল ।

একজন অফিসার বলেন,সকলকে একটি নৌকার নৌযাত্রায় প্রতিবন্ধকতা তৈরির অভিযোগে অভিযুক্ত করা হয়। তিনি আরো বলেন যে, “তাদের নিজেদের নিরাপত্তার জন্যই তাদেরকে গ্রেপ্তার করা হয়।”

এদিকে, পদ্মার লোড কৃত নির্ধারিত জাহাজী মাল অন্য দেশে স্থাপন করা হবে কি না তা নিয়ে বিতর্ক অব্যাহত।

আন্তর্জাতিক Longshoremen সমিতি বাল্টিমোরের স্থানীয়দের ক্রমাগত লোড না করার আদেশ দিচ্ছিল, কিন্তু প্রতিবাদকারীদের দাবি পাকিস্তানে শিমের চালানের পরিবর্তে মার্কিন যুক্তরাষ্ট্রীয় সামরিক অস্ত্রসমূহ বহন করছিল ।

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি ইস্ট-ওয়েস্ট পরিবহনের একজন কর্মকর্তা কোনো সামরিক জাহাজ দেশের বাইরে যাচ্ছিল বলে স্বীকার করে নি। [ওয়াশিংটন স্টার, শুক্রবার, ১৬ জুলাই,১৯৭১]

DOCK UNION REFUSES TO LOAD ARMS-LADEN PAKISTANI SHIP
By Antero Pietila

আজ লংশোরম্যান জাহাজ ভেরাতে অস্বীকার করার পর পাকিস্তানি জাহাজ পদ্মা যেটি স্বদেশে অস্ত্র বহন করছিল দূরপ্রান্তের জন্য যাত্রা করে।

ইউনিয়ন সভাপতি,থমাস জি গ্লিসন আন্তর্জাতিক লংশোরম্যান সমিতির স্থানীয় ৮২৯ জন সদস্যদের covington পোর্টে জাহাজটিতে কাজ না করার নির্দেশ দেন,যিনি বলেছিলেন পাকিস্তানের গৃহযুদ্ধে ইউনিয়ন নিরপক্ষ থাকতে চায়।

স্টেট ডিপার্টমেন্ট এর অনুমান অনুযায়ী, যে যুদ্ধে অন্তত ২০০,০০০ পূর্ব পাকিস্তানি মারা গেছে এবং যার কারণেছয় মিলিয়ন উদ্বাস্তু ভারতে পালিয়ে গেছে।

ওয়াশিংটনে, ইস্ট-ওয়েস্ট শিপিং এজেন্সি, করাচী, পাকিস্তান ন্যাশনাল শিপিং কোম্পানি যুক্তরাষ্ট্রের দালাল, ফেডারেল সামুদ্রিক কমিশনের কাছে লিংশোরম্যানের কর্ম গঠন “মার্কিন যুক্তরাষ্ট্রের বাণিজ্যের সঙ্গে সরাসরি হস্তক্ষেপ” ভারার্পণ করে একটি দুরবার্তা পাঠান।

টেলিগ্রামে বিসেনটেলি কমিশনের চেয়ারম্যান মিসেস হেলেন ডেলিখকে বিতর্কে হস্তক্ষেপ করার জন্য নির্দেশ দেয়া হয়।

একজন মুখপাত্র জানান যে, যদিও কমিশন অবিলম্বে কোনো ব্যবস্থা নিবে না কিন্তু পরিস্থিতি অধ্যয়ন করবে।

নিয়ন্ত্রক সংস্থা তার যোগাযোগে, শিপিং সংস্থা জানায় ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট এজেন্সির দ্বারা পদ্মার মালামালে নিম্নলিখিত চালানে অন্তর্ভুক্ত হয়েছে: ফার্মাসিউটিক্যাল সরবরাহ, কীটনাশক, অগ্নিকাণ্ড সরঞ্জাম, এবং বৈদ্যুতিক জেনারেটর।

তবে স্টেট ডিপার্টমেন্ট নিশ্চিত যে, একটি অস্ত্র চালান অন্তর্ভুক্ত ছিল যার জন্য ২৫শে মার্চ নিষেধাজ্ঞার আগেই একটি রপ্তানি লাইসেন্স প্রকাশ পেয়েছে যেখানে পাকিস্তানের জন্য চালান কার্যকর হয়েছে।

নিম্নলিখিত একটি শুমার ও পদ্মা মালামালে সামরিক চালানে যেমন স্টেট ডিপার্টমেন্ট কর্তৃক প্রদত্ত মূল্যনির্ধারণ হয়: বিমান খুচরা যন্ত্রাংশ $ ৯২৫,৩২৯; সামরিক যানবাহন জন্য খুচরা যন্ত্রাংশ, $ ১৮৪,১৮৭; ইলেকট্রনিক খুচরা যন্ত্রাংশ, $ ২৫,৪১৭; জাহাজ জন্য খুচরা যন্ত্রাংশ, $ ৪৫,১১৭; এবং কামান খুচরা যন্ত্রাংশ, $ ২,৮৩০।

স্টেট ডিপার্টমেন্ট বলেন,সকল সামরিক উপাদান যা কামান সরবরাহের অংশ হিসেবে অন্তর্ভুক্ত ২২-ধীশক্তি গোলাবারুদের ২০০ রাউন্ড গুলি, গত মাসে নিউ ইয়র্কে পদ্মায় লোড করা হয়েছে।

জাহাজ তারপর মন্ট্রিলে ভাসানো হয়েছিল যেখানে এটি মার্কিন যুক্তরাষ্ট্র সরবরাহকৃত স্যাবর জেটের জন্য খুচরা যন্ত্রাংশ ৪৬ বিমান গ্রহন করা হয়েছিল। কানাডিয়ান সরকার দ্বারা বিমানের বোঝা আটকানো হয়েছে।

শিপিং এজেন্ট বলেন, বাল্টিমোর মধ্যে পদ্মা, যা খুব দ্রুত চলছিল এবং অর্ধেক খালি মনে হচ্ছে, অ-সামরিক পণ্য বহন করছিল।

এসব পণ্য একটি অজানা মাত্রার তড়িৎবিশিষ্ট টিনের পাত অন্তর্ভুক্ত যেগুলো এখন গুদামে পায়ার উপর,তাদের প্যাকেজে পরিচিতি ক্রস হ্যান্ড যুক্ত এআইডি প্রতিক বহন করছে।

সামুদ্রিক সূত্র জানায়,ইস্পাত পণ্যের আরেকটি চালান চলনশীল জাহাজের অপেক্ষা করে।

প্রায় ৩০ জন সদস্য এবং ফিলাডেলফিয়া-ভিত্তিক পূর্ববাংলার বন্ধুদের সমর্থকরা গতকাল অস্ত্র চালানে তাদের প্রতিবাদ অব্যাহত রাখে। পোর্ট: কভিংটন ফটকে পিকেটিংয়ের চেষ্টাকালে বিভিন্ন জাহাজের কাছাকাছি নৌকোগুলি একটি ছোট নৌবহর থেকে তাদের লক্ষণ ধারণ করে।

কারাগারে রাত যাপন

পদ্মা-নামের অর্থ উর্দুতে “পদ্ম” পোর্ট বোঝায়; বুধবার রাতে পোর্ট কভিংটোনে দুইটি নৌকাতে করে সিটি পুলিশ তিনটি ছোট নৌকা পূর্ন বিক্ষোভকারী গ্রেফতার করে।

দক্ষিণ প্রান্তের জেলার কারাগারে রাত যাপনের পর, সব ফিলাডেলফিয়ার মধ্যে ছয়জন নৌ-উত্তরণে হস্তক্ষেপের জন্য রায় ছাড়া শিক্ষানবিশ গ্রহণ করে এবং একটি পুলিশের আদেশ অমান্য করে। অন্য এক বিক্ষোভকারীকে অভিযুক্ত করা হয়নি।

গতকাল পোর্ট কভিংটন এর কাছাকাছি একটি সংবাদ সম্মেলনে বিক্ষোভকারীরা বলেন, তারা তাদের প্রতিবাদ কর্ম প্রসারিত করার পরিকল্পনা করছিল। (বাল্টিমোর সূর্য, ১৬ জুলাই, ১৯৭১)

6 FREED IN BLOCKING OF SHIP FOR PAKISTAN

বাল্টিমোর-ছয় ফিলাডেলফিয়ান, এখানে গ্রেফতারের পর পাকিস্তানের জন্য অস্ত্র সঙ্গে জাহাজী-মাল
বোঝাই প্রতিরোধ করতে নৌকোগুলি এবং কায়াক ব্যবহার করে, গতকাল একটি সতর্কবার্তা সঙ্গে ছেড়ে দেওয়া হয়।

পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও দলের নেতা ডাঃ চার্লস খান বলেন, তাঁর অনুসারীরা আবার পদ্মার ভেরানো প্রতিরোধ করবে যখন এটা ফিলাডেলফিয়া আসবে।

[দ্যা ইভেনিং বুলেটিনঃ ফিলাডেলফিয়া শুক্রবার জুলাই ১৬, ১৯৭১ ]
 

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!