You dont have javascript enabled! Please enable it!
শিরোনাম সূত্র তারিখ
পূর্ব বাংলার জনগণের সমর্থনে বিক্ষোভে যোগদানের আহবান সেভ ইস্ট বেঙ্গল কমিটি জুন, ১৯৭১

হত্যাকান্ড গণহত্যা রক্তগঙ্গা সন্ত্রাস
এবং বর্তমানে অনাহার
‘সবকিছুই একটি খেলার অংশ’
পূর্ব পাকিস্তানের(বাংলাদেশ)ট্রাজেডি

এই বিধ্বস্ততার ফলে যুদ্ধ, বন্যা, সাইক্লোন ইত্যাদি সৃষ্ট হয়। এহাড়াও পরবর্তী কয়েক মাসে মধ্যেই পূর্ব পাকিস্তানের অনাহারী মানুষের সংখ্যা ৭৫ মিলিয়ন থেকে আরও ১০-৩০ মিলিয়ন বৃদ্ধি পায়। এদিকে পশ্চিম পাকিস্তানের মুখপাত্ররা কেবল আশ্বাসবাণী দিয়ে যাচ্ছিলো। কিন্তু তৎকালীন পরিস্থিতি মোকাবেলা করার জন্য একটি বড় অঙ্কের আন্তর্জাতিক ত্রাণ সাহায্য দরকার ছিল।
এই মাসের মধ্যেই পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করতে হবে। নাহয় সময় বাড়ার সাথে সাথে মজুদকৃত খাদ্য দ্বারা সকলের চাহিদা পূরণ করা যাবে না। মূলত যে বিষয়গুলোর জন্য দুর্ভিক্ষ হয়, সে বিষয়গুলো একটি নির্দিষ্ট সময় পর আর পরিবর্তিত হয় না। যখন অনাহারী পরিবারগুলোর প্রথম ছবি ও গল্প প্রকাশ হবে, ততদিনে আরও হাজার হাজার পরিবার ধ্বংস হয়ে যাবে। পূর্ববাংলার জনগণের এখন একমাত্র প্রতিরক্ষা হচ্ছে অবিলম্বে শক্তিশালী কোন আন্তর্জাতিক সাহায্য।
১২ মে, পাকিস্তানের প্রেসিডেন্ট ইয়াহিয়া খান পূর্ব পাকিস্তানের জন্য ইউ এন মহাসচিবের সাহায্যের প্রস্তাব ফিরিয়ে দেন।
সব ইতিহাসে সবচেয়ে নৃশংস ঘটনার পরও তিনি জনগণকে ক্ষুধায় মেরে ফেলার পরিকল্পনা করেন।
নভেম্বরে একটি ঘূর্ণিঝড় ঘটে যার ফলে অনেক মানুষ মারা যায়। প্রকৃতিও বিরূপ ছিল। মার্চ মাসে বাংলাদেশে আরেকটি দুর্যোগ আঘাত হানে। এর ফলে পরিকল্পিতভাবে দেশটির যুবক, বুদ্ধিজীবী এবং লক্ষ লক্ষ নির্দোষ মানুষকে মেরে ফেলা হয়। এই সময়কার মূল অপরাধী ছিল ইয়াহিয়া খান।
—————–

বাংলাদেশের আমাদের সাহায্য দরকারঃ ১২ জুন, শনিবার

দুপুরে কলম্বাস সার্কেল থেকে রোড নং ২ই/৬৫ এ অবস্থিত পাকিস্তান দূতাবাসে এবং পরবর্তীতে ম্যাডিসন অ্যাভেনিউ এর ৪২ নং স্ট্রিট থেকে প্রথম অ্যাভেনিউতে ইউএন প্লাজা এবং ৪৭ নং স্ট্রিটে স্পিকার কংগ্রেসম্যান এবং অন্যান্য গণ্যমান্য নাগরিকদের সাথে দেখা করবেন।

বাংলাদেশের আপনার সাহায্য প্রয়োজন। মিটিংঃ বৃহস্পতিবার, ১০ জুন ৮ টায়, কমিউনিটি চার্চ, ৪০ই/৩৫ নং স্ট্রিট

স্পিকার: – জয় প্রকাশ নারায়ণ
বিষয়: – বাংলাদেশের সংগ্রামরত মানবিক দিক।

আপনার কংগ্রেসম্যান, সিনেটর এবং রাষ্ট্রপতির নিকট বাংলাদেশকে সাহায্য করার জন্য চিঠি লিখুন। বাংলাদেশের শোষিত এবং ক্ষুধার্ত মানুষরা যতদিন পর্যাপ্ত ত্রাণ ও স্বাধীনতা না পাবে, ততদিন পাকিস্তানে সামরিক ও অর্থনৈতিক সহায়তা স্থগিত রাখতে বলুন।

আপনার দান পূর্ব পাকিস্তানের সাহায্যের জন্য ব্যাবহার করা হবে। এই অনুদানটি হবে সম্পূর্ণ শুল্কমুক্ত। দয়া করে আমেরিকা পূর্ব পাকিস্তান লীগে একটি চেক প্রদান করুন। আপনার নাম ও ঠিকানাসহ চেকটি নিচের ঠিকানায় প্রেরণ করুনঃ সেভ ইস্ট বেঙ্গল কমিটি ৩জে. ৫০ কেনিলওয়র্থ প্লেস, ব্রুকলিন, নিউ ইয়র্ক, এনওয়াই ১১২১০।
 

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!