You dont have javascript enabled! Please enable it!
শিরোনাম সূত্র তারিখ
পূর্ব পাকিস্তানীদেরকে আর্থিক সাহায্য প্রদানের আবেদন ইস্ট পাকিস্তান রিলিফ জুন, ১৯৭১

একটি আবেদন

পূর্ব পাকিস্তানের সাম্প্রতিক ঘটনা সম্পর্কে অনেকেই এখনো বিভ্রান্ত এবং অনিশ্চিত। কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্রের বেশিরভাগ পর্যবেক্ষকের কাছে কিছু ব্যাপার একদম স্পষ্ট।
১. ১৯৭১ সালের পাকিস্তানের নির্বাচনে পূর্ব পাকিস্তানের সংখ্যাগরিষ্ঠ জনগণ স্বায়ত্তশাসনের পক্ষপাতী প্রার্থীদের ভোট দিয়েছে।
২. পাকিস্তান সরকার মূলত পশ্চিম পাকিস্তানের সামরিক কর্মকর্তাদের দ্বারা নিয়ন্ত্রিত। ফলে তারা নির্বাচনে পূর্ব পাকিস্তানের প্রভাব গ্রহণ করতে অস্বীকার করে এবং পরিবর্তে বলপূর্বক পূর্ব পাকিস্তানের স্বায়ত্তশাসনের জন্য ক্রমবর্ধমান আন্দোলন দমানোর চেষ্টা করে। দুর্ভাগ্যবশত এই সামরিক আন্দোলনে আমেরিকান সরঞ্জাম একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
৩. এই যুদ্ধের ফলে পূর্ব পাকিস্তান তাদের অনেক জনগণ হারায়, অনেক সম্পত্তি নষ্ট হয় এবং অনেক গণ্যমান্য ব্যাক্তি শহর থেকে গ্রামে কিংবা পূর্ব পাকিস্তান থেকে পূর্ব ভারতে চলে যায়। পূর্ব পাকিস্তান ইতিমধ্যে বিশ্বের অন্যতম দরিদ্র এলাকায় পরিণত হয় এবং এর দক্ষিণ দিকের জেলাগুলো সবেমাত্র ১৯৭০ সালে ঘটে যাওয়া একটি প্রলয়ংকারী ঘূর্ণিঝড়ের ক্ষয়ক্ষতিসমূহ কাটিয়ে উঠতে শুরু করেছিল। এই নতুন মনুষ্যসৃষ্ট দুর্যোগটি পূর্ব পাকিস্তানের প্রায় ৭০ মিলিয়ন মানুষকে চরম দুর্ভোগে ফেলে দেয় এবং এদের বেশিভাগই চরম অনাহারে ভুগে।

আমরা এই আপিলের মাধ্যমে এই আবেদন করছি যে, পূর্ব পাকিস্তানের বেসামরিক ক্ষতিগ্রস্তদের জন্য খাদ্য, ওষুধ, এবং অন্যান্য সাহায্য প্রেরণ করা হোক। সংগৃহীত অর্থ একজন আমেরিকান ব্যাংকে রাখা হবে যতক্ষণ না পর্যন্ত এই অর্থ একটি বৈধ এবং কার্যকর ত্রাণ সংগঠনের মাধ্যমে প্রয়োজনের মুহূর্তে পূর্ব পাকিস্তানের জনগণের মধ্যে বিতরণ করা না হচ্ছে। এই অর্থ কোন প্রকার অস্ত্র কেনা কিংবা এই টাকা পাকিস্তান সরকার বা অন্য কোন সরকার, যারা এই যুদ্ধের সাথে সরাসরি জড়িত, তাদেরকে দেয়া যাবেনা। আমরা মূলত রেডক্রস, আমেরিকান ফ্রেন্ডস সার্ভিস কমিটি বা এইরকম অন্যান্য নিরপেক্ষ গ্রুপ ব্যবহার করার প্রত্যাশা করি।

প্রয়োজনটি গুরুত্বপূর্ণ। অনুগ্রহ করে আপনার অনুদান পূর্ব পাকিস্তানে ত্রাণ তহবিল, অ্যান আর্বর ব্যাংক, সাউথ বিশ্ববিদ্যালয়ের যেকোনো শাখায় জমা দিতে পারবেন। আপনার অনুদান হবে শুল্কমুক্ত।
হাওয়ার্ড শ’ম্যান
চেয়ারম্যান,
পূর্ব পাকিস্তান ত্রাণ তহবিল
 

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!