You dont have javascript enabled! Please enable it!
শিরোনাম সূত্র তারিখ
বাঙালি বুদ্ধিজীবী হত্যার প্রতিবাদে আই. সি. ইউ. ই ইন্টারন্যাশনাল কমিটি অব দি ইউনিভার্সিটি ইমার্জেন্সি ২২ এপ্রিল, ১৯৭১

পাকিস্তান সেনাবাহিনী কর্তৃক পূর্বকল্পিতবুদ্ধিজীবী হত্যাকান্ড
ঢাকার ঘটনাবলি “গণহত্যা” হিসেবে আখ্যায়িত, আইসিইউই এর মাধ্যমে ১০ দেশের স্কলারেরা আরো Systematic বিনাশযজ্ঞ থামাতে উদ্গ্রীব।
নিউ ইয়র্ক, এপ্রিল ২২- ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রধান অধ্যাপকদের একটি বড় অংশ, তাদের পরিবার এবং বহু ছাত্রকে ২৫-২৬ মার্চের রাতে পুর্ব পরিকল্পিতভাবে হত্যার অভিযোগে আজ পাকিস্তান সেনাবাহিনীকে অভিযুক্ত করা হয়েছে।
দশটি ডেসের বিদ্বান ব্যাক্তিরা যারা গণহত্যার অভিযোগ তুলেছিলেন ঘোষণা দেন যে ঃ “জ্ঞানসাধনার পথকে রক্ষা করার জন্য একত্রিত হয়ে আমরা আজ চুপ থাকতে পারিনা যখন বিদ্বানদের জীবন এবং মনন ধ্বংস করা হচ্ছে নৃশংস হত্যাযজ্ঞে এবং তাদের সংস্কৃতি নিশ্চিহ্ন হওয়ার শংকায়।
বিশ্ববিদ্যালয় জরুরী অবস্থার আন্তর্জাতিক কমিটি, যারা হত্যাযজ্ঞের প্রত্যক্ষদর্শীর কাছ থেকে প্রথম ঘটনার বিবরণ প্রদান করে তারা তদের ডেসের প্রতি আহ্বান জানায় বিদ্বানদের বিনাশ করার এই চেষ্টার প্রতি নিন্দা জ্ঞাপন করতে।
আইসিইউআই এক বিবৃতিতে জানায় গত হেমন্তেই তৈরি লিস্ট থেকে অধ্যাপকদের স্ত্রী-সন্তান সহ ক্যাম্পাসে বাইরে নিয়ে এসে গুলি করে পাকিস্তানি সেনাবাহিনী। পশ্চিম পাকিস্তান ধরে নিয়েছিল পুর্ব পাকিস্তানের বাঙ্গালী অধ্যাপকেরা বাঙ্গালী জাতীয়তাবাদের পক্ষের শক্তি।
প্রত্যক্ষদর্শী অধ্যাপক পুর্ব পাকিস্তান থেকে পালিয়ে যুক্তরাষ্ট্রে ফিরে আসেন এবং প্রকাশনার জন্য পরিচয় প্রকাশে আপত্তি জানান। তিনি এই সপ্তাহে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের পলিটিক্যাল সায়েন্সের অধ্যাপক এবং আইসিইউই এর অন্যতম প্রতিষ্ঠাতা ডঃ পল সিবুরি পুঙ্খানুপুঙ্খ রুপে তার সাক্ষাতকার গ্রহন করেন।
অধ্যাপক সিবুরি ফ্রিডম হাউসের ট্রাস্টি বোর্ডেরও সদস্য যার এক্সিকিউটিভ কমিটি গতদিন হত্যাযজ্ঞ নিয়ে আইসিইউইএর দেয়া বক্তব্যের প্রতি সমর্থন জানায়।
ফ্রিডম হাউসের পৃষ্ঠপোষকতায় গত হেমন্তে যাত্রা শুরু করা আইসিইউই একজন নেত্রিস্থানীয় বিদ্যান, সাতজন নোবেল বিজয়ী নিয়ে অস্ট্রেলিয়া, বেলজিয়াম, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, নেদারল্যান্ডস, সুইডেন, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য দশটি দেশে যাত্রা শুরু করে।
(দ্রষ্টব্যঃ আইসিইউই সদস্যদের মুদ্রিত তালিকা সংযুক্ত করা আছে এখানে আরো যোগ হবে থর্স্টেন হুসেন,টিচার্স কলেজ,স্টকহোম; অস্কার হ্যান্ডলিন,হাভার্ড; ওয়ার্নার হেইজেনবার্গ,নোবেল বিজয়ী, মিউনিখ বিশ্ববিদ্যালয়, এবং সুং-দাও লি, নোবেল বিজয়ী,কলম্বিয়া।)
আজকের বিবৃতি প্রদানকারী আইসিইউই’র স্টিয়ারিং কমিটি গঠিত হয়েছে Francois Bourricaud, প্যারিস; রিচার্ড লৌথাল,বার্লিন; ডোনাল্ড ম্যাকরে,লন্ডন; জিওভান্নি সারতোরি,ফ্লোরেন্স; চার্লস ফ্রাঙ্কল, নিউ ইয়র্কঃ সেমৌর মার্টিন লিপ্সেট,ক্যাম্ব্রিজ; পল সিবুরি,বার্কলেঃ এডোয়ার্ড শিলস,শিকাগো এই অধ্যাপকদের সমন্বয়ে। আইসিইউই এর আজকের সম্পুর্ণ বিবৃতি নিম্নরূপঃ
ঢাকায় জ্ঞানতাপসদের গণহত্যা
ইন্টারন্যাশনাল কমিটি অন দি ইউনিভার্সিটি ইমারজেন্সীর
স্টিয়ারিং কমিটি কতৃক প্রদত্ত বিবৃতি
আমরা কথা বলছি জ্ঞানসাধকদের* প্রতিনিধি হয়ে যারা গত হেমন্তে চার মহাদেশে আমাদের ডশটি দেশে শিক্ষার স্বাধীনতা এবং জ্ঞানচর্চার বিশুদ্ধতা রক্ষার জন্য একত্রিত হয়েছি।
জ্ঞানসাধনার পথকে রক্ষা করার জন্য একত্রিত হয়ে আমরা আজ চুপ থাকতে পারিনা যখন বিদ্বানদের জীবন এবং মনন ধ্বংস করা হচ্ছে নৃশংস হত্যাযজ্ঞে এবং তাদের সংস্কৃতি নিশ্চিহ্ন হওয়ার শংকায়।
গত সপ্তাহে আতঙ্কে পালিয়ে আসা পুর্ব পাকিস্তানের ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন অধ্যাপক আমাদের কাছ বর্ননা দিয়েছেন পাকিস্তানি সামরিক বাহিনী কতৃক মার্চের ২৫-২৬ তারিখে স্কলারদের ওপর চালান নিধনযজ্ঞের। এই প্রত্যক্ষদর্শীর ভাষ্যমতে, সেনাবাহিনী ২৫শে মার্চ রাতে আক্রমণ করে। একটার দিকে বিশ্ববিদ্যালয় আগুনে জলছিল। ৩৬ ঘন্টা ধরে গুলিবর্ষন করা হয়। এই অধ্যাপক রাস্তায় পালিয়ে আসেন কার্ফিউ ২৭ তারিখে কিছুক্ষনের জন্য তুলে নিলে। চারিদিকে ছিল মানুষের আর্তচিতকার। বিশ্ববিদ্যালয়কে মনে হচ্ছিল হাজার হাজার মৃতদেহ ছড়িয়ে ছিটিয়ে থাকা এক শ্মশান। ক্যাম্পাসে সদ্য খোড়া কবরের চিহ্ন দেখা যাচ্ছিল।
নিশ্চিতভাবেই বিশ্ববিদ্যালয় অন্যতম প্রধান লক্ষ্য ছিল। গত হেমন্তের আগেই তৈরি তালিকা ধরে পুর্বপরিকল্পিতভাবে হত্যাযজ্ঞ চালান হয়েছে। তালিকায় সম্ভবত নেতৃস্থানীয় শিক্ষক ছাত্র সহ বাংলা সাহিত্য এবং সংস্কৃতির সাথে সংশ্লিষ্ট শিল্পী, সংগীতজ্ঞ এবং লেখকদের নাম ঠিকানা ছিল।
গণহত্যা আপাতদৃষ্টে শিডিউল অনুসারেই এগিয়ে চলে; সিনিয়র অধ্যাপকদের প্রকাশ্যে নিয়ে এসে গুলি করা হয়। নারী ও শিশু সহ তাদের পরিবারের সদস্যদেরও হত্যা করা হয়। নিশ্চিতভাবেই বুদ্ধিজীবী শ্রেণী বিশেষ করে বাংলা সংস্কৃতির বাহক এবং তার audienceএর একটা বড় অংশকে নিশ্চিহ্ন করে দেয়ার লক্ষ্যেই এই আচমকা আক্রমণ চালান হয়। গুলি হত্যাকৃতদের মধ্যে ছিলেন নিম্নলিখিত বিভাগসমুহের বিভাগীয় প্রধানেরাঃ দর্শন বিভাগের জি সি দেব, পরিসংখ্যানের ডঃ মনিরুজ্জামান। ইতিহাসের ডঃ এম কবির, ইংরেজীর ডঃ গুহ ঠাকুরতা, পলিটিক্যাল সায়েন্সের মুজাফফর হুসেইন এবং বাংলা একাডেমীর প্রধান কবির চৌধুরী। আরো অনেক সিনিয়র অধ্যাপক প্রক্টর প্রভাষক এবং অন্যান্যদের হত্যা করে বা আহত করে ক্যাম্পাসে রেখে যাওয়া হয়েছিল। তাদের পরিবারের সদস্যদেরও ছাড় দেয়া হয়নি।
প্রত্যক্ষ্যদর্শীর অনুমান যে ফ্যাকাল্টি এবং ছাত্রদের মধ্যে বাঙ্গালীদের একটা বড় অংশকে এবং প্রায় সকল সিনিয়র অধ্যাপককে হয় হত্যা নয় আহত করা হয়েছে।
We do not presume to judge any aspect of the Bengali secession issue.

জ্ঞানসাধক এবং মানুষ হিসেবে আমরা আমাদের নিজেদের দেশদের প্রতি আহ্বান জানাই জ্ঞানতাপসদের ওপর এই systematic নির্মুলযজ্ঞের প্রতি ঘৃনা জানাতে। এটাকে কোনভাবেই কোন আন্তর্জাতিক বা আভ্যন্তরীন সংঘাত দ্বারা ন্যায্য হিসেবে মেনে নেয়া যায় না। এই মৃত্যু সিভিলিয়ানদের গেরিলা কার্যক্রম থামাতে গিয়ে নয় এটা ছিল একটি জনগোষ্ঠীর সংস্কৃতিকে তুলে ধরে আমন কিছু ব্যাক্তির ওপর সম্পুর্ন বিনা প্ররোচনায় আক্রমণ। এটা সবচেয়ে নিষ্ঠুর এবং ঘৃণ্য রকমের গণহত্যা।
যদি আমাদের সরকারেরা ধরেও নেয় তারা কেবল সীমিত পদক্ষেপই নিতে পারবে তবু তারা যেন জনসমক্ষে জানায় যে ঢাকায় অমানবিক কার্যক্রম চালান হয়েছে। এবং দায়ীদের প্রতি তিব্র নিন্দা জানান উচিৎ। আমাদের সরকারের চুপ থাকলেও আমরা, জ্ঞানসাধক হিসেবে চুপ থাকতে পারিনা। কারন পুর্ন পাকিস্তানের ঘটনাসমুহ আভ্যন্তরীন হোক আর না হোক নিপতিত সহকর্মীদের প্রতি আমাদের দায়িত্ব আমাদের ঘৃণা প্রকাশ করা এবং তার দ্বারা হয়ত এ ধরনের ঘৃন্য কার্যক্রমের পুনরাবৃত্তি বন্ধ করা।
——————————————————————————————————-
আইসিইউই স্টিয়ারিং কমিটিতে আছেন Francois Bourricaud, প্যারিস; রিচার্ড লৌথাল,বার্লিন; ডোনাল্ড ম্যাকরে,লন্ডন; জিওভান্নি সারতোরি,ফ্লোরেন্স; চার্লস ফ্রাঙ্কল, নিউ ইয়র্কঃ সেমৌর মার্টিন লিপ্সেট,ক্যাম্ব্রিজ; পল সিবুরি,বার্কলেঃ এডোয়ার্ড শিলস,শিকাগো। এই দলের ১০০ চার্টার সদস্যের মধ্যে রয়েছেন আস্ট্রেলিয়া, বেলজিয়াম, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, নেদারল্যান্ডস, সুইডেন, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যের পন্ডিতেরা।
২২শে এপ্রিল,১৯৭১
:
ইস্যু করেছেন ইন্টারন্যাশনাল কমিটি অন দ্যা ইউনিভার্সিটি ইমার্জেন্সী, ২০ পশ্চিম ৪০তম স্ট্রীট নিউইয়র্ক, নিউইয়র্ক ১০০১৮-এলকিউ ৫-৩৩৪৪

বিবৃতিতে প্রদানকৃত স্বাক্ষরঃ
Jean-Claude Casanova, Political Economy,
জন ডব্লিউ অল্ড্রিজ,ইংরেজী,মিশিগান বিশ্ববিদ্যালয়ঃ ডেভিড আর্মস্ট্রং,দর্শন, সিডনি বিশ্ববিদ্যালয়; ডেভিড টি বেজলন, পলিসি সায়েন্স,সানি, বাফেলো; ড্যানিয়েল বেল, সমাজবিজ্ঞান, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়; সল বেলভ, সামাজিক চিন্তা, শিকাগো বিশ্ববিদ্যালয়; রোনাল্ড বারম্যান,ইংরেজী, ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়, সান ডিয়েগো; হ্যান্স এ বেথে, পদার্থবিজ্ঞান(নোবেল বিজয়ী), কর্নেল বিশ্ববিদ্যালয়;আলেক্সান্দার এম বিকেল, আইন, ইয়েল বিশ্ববিদ্যালয়; ড্যানিয়েল বুরস্টিন,পরিচালক, ইতিহাস ও প্রযুক্তি যাদুঘর, স্মিথসোনিয়ান ইন্সটিটিউশন; Franciois Bourricaud, সমাজবিজ্ঞান প্যারিস বিশ্ববিদ্যালয়; ভিট্টোরি ব্রাঙ্কা,সাহিত্য, পাদোভা বিশ্ববিদ্যালয়; রবার্ট ব্রুস্টেইন, নাট্য, ইয়েল বিশ্ববিদ্যালয়; Zbigniew ব্রেযিন্সকি, পরিচালক, রিসার্চ ইন্সটিটিউট,কমিউনিস্ট অ্যাফেয়ার্স, কলম্বিয়া বিশ্ববিদ্যালয়; জ্যা-ক্লদ ক্সানোভা, পলিটিক্যাল ইকোনমি, প্যারিস বিশ্ববিদ্যালয়; ওলফগ্যাং ক্লিমেন, সাহিত্য, মিউনিখ বিশ্ববিদ্যালয়; জন কম্পটন, দর্শন, ভ্যান্ডারবিটল্ট বিশ্ববিদ্যালয়;
আরো রয়েছেন সার্জিও কত্তা, আইন, রোম বিশ্ববিদ্যালয়;নিকোস দেভ্লেতোগ্লৌ, অর্থনীতি, লন্ডন স্কুল অফ ইকোনোমিক্স; মেরলে ফাইন্সোদ,গভর্নমেন্ট, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়; জ্যাকব জোয়েল ফিঙ্কেলস্টিন, প্রাচীন সাহিত্য, ইয়েল বিশ্ববিদ্যালয়; লুইগি ফিরপো পলিটিক্যাল থিওরি,তোরিনো বিশ্ববিদ্যালয়; ওলফ্র্যাম ফিশার, ইতিহাস,বার্লিন মুক্ত বিশ্ববিদ্যালয়;ফ্র্যাঙ্কলিন এল ফোর্ড, কলা ও বিজ্ঞান, হার্ভার্দ বিশ্ববিদ্যালয়; চার্লস ফ্র্যাঙ্কেল, দর্শন এবং পাব্লিক অ্যাফেয়ার্স, কলম্বিয়া বিশ্ববিদ্যালয়; জন হোপ ফ্র্যাঙ্কলিন, ইতিহাস, শিকাগো বিশ্ববিদ্যালয়;ফ্র্যাঙ্ক বি ফ্রিডেল জুনিয়র, ইতিহাস, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়; মিল্টন ফ্রিডম্যান, অর্থনীতি, শিকাগো বিশ্ববিদ্যালয়; পল এ ফ্রেউন্দ, আইন, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়;
এবং রিচার্ড এন গার্ডনার,আইন, কলম্বিয়া বিশ্ববিদ্যালয়;থিওডোর এইচ গাস্টার,ধর্ম, বার্ণার্ড কলেজঃ হ্যারি ডি গিডিওন্সে, অর্থনীতি, নিউ স্কুল ফর সোশ্যাল রিসার্চ; হ্যারি গিরভেটয, দর্শন, ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়, সান্তা বারবারা; নাথান গ্লেজার, শিক্ষা, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়; হারম্যান হার্ট্ম্যান, রসায়ন, ফ্রাঙ্কফুর্ট বিশ্ববিদ্যালয়; উইলহেল্ম হেনিস, পলিটিক্যাল সায়েন্স, ফ্রেইবুর্গ বিশ্ববিদ্যালয়; রবার্ট হল্যান্ড্যার, রোমান্স ল্যাঙ্গুয়েজ, প্রিন্সটন; সিডনে হুক,দর্শন, নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়;
এছাড়াও, এইচ স্টুয়ার্ট হিউজেস, ইতিহাস, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়; আর্তুরো কার্লো
ইয়েমোলো, যাজকীয় আইন, রোম বিশ্ববিদ্যালয়;; হেনরি জেনির, সম্মানসূচক রেক্টর, ব্রাসেলস বিশ্ববিদ্যালয়;
হ্যারি জি জনসন, অর্থশাস্ত্র, লন্ডন স্কুল অফ ইকোনমিক্স; জাসা কেস্লার, ইংরেজি
সাহিত্য, ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়, লস এঞ্জেলেস; উইলিয়াম আর কিন্টেনার, পরিচালক, ফরেন
পলিসি রিসার্চ ইনস্টিটিউট, পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়; আরভিং ক্রিস্টল, আরবান ভ্যালুজ, নিউ
ইয়র্ক বিশ্ববিদ্যালয়;হেল্মুট কুন, দর্শনশাস্ত্র, মিউনিখ বিশ্ববিদ্যালয়; পল কার্টয, দর্শনশাস্ত্র,
স্টেট ইউনিভার্সিটি অফ নিউ ইয়র্ক, বাফেলো ; ডেভিড ল্যান্ডেস, ইতিহাস, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়;; হ্যারল্ড ডি লাসোয়েল, আইন ও রাজনৈতিক বিজ্ঞান, ইয়েল বিশ্ববিদ্যালয়; উইলিয়াম ই লেচটেনবুর্গ, ইতিহাস,
কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়; অ্যারন লেভেনশটেইন, ম্যানেজমেন্ট, বারূক কলেজে CUNY;
গুন্থার লেউই, সরকার, ম্যাসাচুসেটস বিশ্ববিদ্যালয়; সেমৌর মার্টিন লিপসেট, সরকার
এবং সমাজবিজ্ঞান, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়; উইলিয়াম ডব্লিউ লকউড, রাজনীতি ও আন্তর্জাতিক
বিষয়াদি, প্রিন্সটন বিশ্ববিদ্যালয়; রিচার্ড লৌয়েন্থাল, আন্তর্জাতিক সম্পর্ক, ফ্রি ইউনিভার্সিটি. অফ
বার্লিন |
এছাড়াও, হারমান লুইবে, দর্শনশাস্ত্র, বিয়েলোইফেলেড বিশ্ববিদ্যালয়; ডোনাল্ড ম্যাকরে,
সমাজবিদ্যা, লন্ডন স্কুল অফ ইকোনমিক্স; ইয়োইচি মায়েদা, ফরাসি, টোকিও বিশ্ববিদ্যালয় ;
হান্স মাইয়ার, রাষ্ট্রবিজ্ঞান, মিউনিখ বিশ্ববিদ্যালয়; মার্টিন ই মালিয়া, ইতিহাস, ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়, বার্কলে (প্যারিস এখন); নিকোলা মাত্তেউচ্চি, ইতিহাস, বোলোন বিশ্ববিদ্যালয়;
জেমস ম্যাকিউলি, ইংরেজি, তাসমানিয়া বিশ্ববিদ্যালয়; গুইসেপ্পে মরুজ্জি, ফিজিওলজি,
পিসা বিশ্ববিদ্যালয়; ফিলিপ ই মোসেলে, পরিচালক, ইউরোপীয় ইনস্টিটিউট, কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় .; আর্নেস্ট নাগেল, দর্শনশাস্ত্র, কলাম্বিয়া ইউনিভার্সিটি. ; এ ই কেইর ন্যাশ, সমাজবিদ্যা, ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়, সান্তা বারবারা; রবার্ট এ নিসবেত, সমাজবিদ্যা, ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়, রিভারসাইড;

এছাড়াও, আর্নেস্ট নলতে, আধুনিক ইতিহাস, মারবুর্গ বিশ্ববিদ্যালয়; হেনিঞ্জ ডিয়েট্রিখ অর্তলিয়েব,
অর্থনীতি, হামবুর্গ বিশ্ববিদ্যালয়; রবার্ট আর পামার, ইতিহাস, ইয়েল বিশ্ববিদ্যালয়; হেনরি পিয়েরে,
ফরাসি, ইয়েল বিশ্ববিদ্যালয়; জিয়াম্পিয়েত্রো পুপ্পি, চেয়ারম্যান, ন্যাশনাল কমিটি অফ ফিজিক্স, বোলোগ্না
বিশ্ববিদ্যালয়; লুসিয়ান পাই, রাষ্ট্রবিজ্ঞান, গণ টেকনোলজি ইনস্টিটিউট. ইসডর আইজাক রাবি, পদার্থবিজ্ঞান (নোবল বিজয়ী), কলাম্বিয়া ইউনিভার্সিটি. ; পল রামসে, ধর্ম, প্রিন্সটন ইউনিভার্সিটি ; এডুইন ও রেশ্চরার, ইতিহাস, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়; জন পি রোচে, রাজনীতি, ব্র্যান্ডেইস বিশ্ববিদ্যালয় .; রৈসারিও রোমিও, আধুনিক ইতিহাস, রোম বিশ্ববিদ্যালয়; জর্জ কে রোমোসার, পলিটক্যাল সায়েন্স, ইউনিভার্সিটি অফ নিউ হ্যাম্পশায়ার ; হেনরি রোসোভস্কি, অর্থনীতি, হার্ভার্ড ইউনিভার্সিটি. ; ওয়াল্টার এইচ রুয়েগ, সমাজবিদ্যা ফ্রাংকফুর্ট বিশ্ববিদ্যালয়;
এছাড়াও, আলডো সান্দুলি, আইন, রোম বিশ্ববিদ্যালয়; জিওভান্নি সারতোরি, পলিটিক্যাল সায়েন্স, ফ্লোরেন্স বিশ্ববিদ্যালয় ; লিওনার্ড শারপিও, রাষ্ট্রবিজ্ঞান, লন্ডন বিশ্ববিদ্যালয়; এরউইন কে শেডুক সমাজবিদ্যা, কোলন বিশ্ববিদ্যালয়; পল সিবুরি, রাষ্ট্রবিজ্ঞান, ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় , বার্কলে; এডওয়ার্ড শিলস, সমাজবিদ্যা, শিকাগো বিশ্ববিদ্যালয়; জন আর সিল্বার, আর্টস অ্যান্ড সায়েন্সেস, টেক্সাস বিশ্ববিদ্যালয়; ফ্রিটজ স্টার্ন, ইতিহাস, কলাম্বিয়া ইউনিভার্সিটি. ; গার্ড টেলেনবাখ, ইতিহাস. জার্মান হিস্টোরি ইনস্টিটিউট, রোম; ফ্রেইন্ড্রিখ এইচ টেনব্রুক, সমাজবিদ্যা, টুবিঙ্গেন বিশ্ববিদ্যালয়; হেল্মুট থিয়েলিকে, ধর্মতত্ত্ব, হামবুর্গে বিশ্ববিদ্যালয়; চার্লস টাউনস, পদার্থবিদ্যা, (নোবেল বিজয়ী),ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়, বার্কলে; হ্যারল্ড সি উরে, রসায়ন (নোবেল বিজয়ী), ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়, বার্কলে; আর্নেস্ট এইচ ভ্যান্ডার বেউগেল, আইন, লিডেন বিশ্ববিদ্যালয় .;
এছাড়াও এন ই এইচ ভ্যান এসভেল্ড, আইন, লিডেন বিশ্ববিদ্যালয়; ইউজিন পি উইঙ্গার, পদার্থবিদ্যা
(নোবেল বিজয়ী), প্রিন্সটন বিশ্ববিদ্যালয় ; পিটার জন দে লা ফসে ওয়াইলস, রাশিয়ান স্টাডিজ,
লন্ডন বিশ্ববিদ্যালয়; ডেভিড এ উইলসন, পলিটিক্যাল সায়েন্স, ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়, লস এঞ্জেলেস; জেমস কিউ উইলসন, সরকার, হার্ভার্ড ইউনিভার্সিটি ; উইলিয়াম ব্যারি উড জুনিয়র,
মেডিসিন, এইচ জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়; সি ভ্যান উডওয়ার্ড, ইতিহাস, ইয়েল ইউনিভার্সিটি. ; এবং
গর্ডন রাইট. ইতিহাস, স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়.
 

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!