You dont have javascript enabled! Please enable it!
শিরোনাম সূত্র তারিখ
নতুন জাতি হিসাবে বাংলাদেশকে যুক্তরাষ্ট্রের অবশ্যই স্বীকৃতি দিতে হবেঃ ম্যাকক্লসকি প্রেস বিজ্ঞপ্তি ৯ ডিসেম্বর, ১৯৭১

সংবাদ সূত্রঃ
পল এন. ম্যাকক্লসকি জুনিয়র
ডিসেম্বর ৯, ১৯৭১
কংগ্রেসম্যান পল এন. ম্যাকক্লসকি আজকে বলেছেন “ আমার কাছে যা মনে হচ্ছে, নতুন জাতি হিসাবে বাংলাদেশকে শেষ পর্যন্ত যুক্তরাষ্ট্রের স্বীকৃতি দিতেই হবে”।
ওয়াশিংটনের অফিস থেকে পাঠানো বিবৃতিতে ম্যাকক্লসকি বলেছেন যে বাংলাদেশকে যুক্তরাষ্ট্রের স্বীকৃতির ব্যাপারে তার ‘একটিমাত্র সন্দেহ’ আছে।
“ সেই সন্দেহটি হচ্ছে গত বছরের স্বাধীন নির্বাচনে সরকার চালানোর জন্য নির্বাচিত ১৬৭ জন জনপ্রতিনিধির মধ্যে যথেষ্ঠ সংখ্যক বেঁচে আছেন কিনা”।
“ যদি থাকে তাহলে আমার কাছে মনে হচ্ছে এই দেশের উচিত তার উপনিবেশ বিরোধী ঐতিহ্য অনুসরণ করা এবং নতুন জাতি হিসাবে বাংলাদেশকে স্বীকৃতি দেয়া”।
ম্যাকক্লসকি বলেছেন “ পূর্ব পাকিস্তানের বিরুদ্ধে পশ্চিম পাকিস্তানের কার্যকলাপকে মাথায় রেখে পূর্ব এবং পশ্চিম পাকিস্তানের একত্র হওয়া অসম্ভব মনে হচ্ছে। “ গত আট মাসে পাকিস্তানি সেনাবাহিনী কর্তৃক হত্যা হওয়া মানুষের হিসাব দুই লাখ থেকে দশ লাখের মধ্যে হবে। মনে হচ্ছে আওয়ামী লীগ দলকে নিশ্চিহ্ন করে দেয়ার একটা পদ্ধতিগত চেষ্টা ছিল যারা ১৯৭০ সালের ডিসেম্বরের নির্বাচনে অবিশ্বাস্যকর জয়লাভ করেছিল”।
“ বর্তমানে ভারতীয় সীমান্তে বাস করা এক কোটি শরণার্থীর জন্যই শুধু নয়, সাথে পূর্ব পাকিস্তানের বাকি প্রায় সাত কোটি মানুষের জন্যও জাতিসংঘের ত্রান কার্যক্রমের সম্পুরক হিসেবে আমাদের উচিত ব্যাপক আকারে যুক্তরাষ্ট্রের ত্রান প্রচেষ্টা প্রস্তুত রাখা। হিসাবমতে শরণার্থী শিবিরেই শুধু প্রতিদিন চার হাজারের বেশি শিশু অপুষ্টি এবং রোগের কারনে মারা যাবে”।
সহকর্মীদের প্রতি এক চিঠিতে ম্যাকক্লসকি বর্তমান সংকট লাঘব না হওয়া পর্যন্ত দিনে ৩৩ সেন্ট, মাসে ১০ ডলার অনুদানের মাধ্যমে এক কোটি আমেরিকানকে এক কোটি পাকিস্তানিকে সাহায্য করার জন্য ‘মানুষ মানুষের জন্য’ কর্মসূচিতে অংশগ্রহনের আহবান জানিয়েছেন।

 

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!