You dont have javascript enabled! Please enable it!
শিরোনাম সূত্র তারিখ
ভারত-পাকিস্তান যুদ্ধের পরিপ্রেক্ষিতে কংগ্রেস সদস্য মিঃ সাইকাস প্রতিনিধি পরিষদের কার্যবিবরণী ৬ ডিসেম্বর, ১৯৭১

৬ ডিসেম্বর, ১৯৭১ প্রতিনিধি পরিষদের কার্যবিবরণী এইচ১১৮৮৯
পাকিস্তানের বিরুদ্ধে ভারতের নগ্ন আক্রমণ
মিঃ সাইকাস। মাননীয় স্পিকার, আমি নিশ্চিত যে পাকিস্তানের বিরুদ্ধে ভারতের নগ্ন আক্রমণে আমেরিকা এবং বিশ্ব হতভম্ব। ভারতীয় সামরিক বাহিনীর পূর্ব পাকিস্তানে নগ্ন আক্রমণে পৃথিবীর ঐ প্রান্তে শান্তি বজায় রাখতে ও পূর্ব পাকিস্তানে শৃঙ্খলা ও শৃঙ্খল সরকার পুনঃপ্রতিষ্ঠায় আমাদের ও অন্যান্য রাষ্ট্রের সামর্থ্য ধ্বংস হয়েছে। অন্য রাষ্ট্রের স্বকীয়তা বিনষ্টে ভারত কর্তৃক এই নগ্ন যুদ্ধ কোরিয়া ও ইন্দো-চীনে কমিউনিস্ট আগ্রাসনের উদাহরণগুলোর সবচেয়ে সতেজ উদাহরণ যা আমরা সাম্প্রতিক বছরগুলোতে দেখতে পাই।
আমরা সামরিক শক্তির দ্বারা একটি নতুন জাতির ভিত্তি স্থাপনের প্রক্রিয়া দেখতে পাচ্ছি যা ভারত ও রাশিয়ার অংশ হবে। একে বাঁধা দেয়ার সামরিক শক্তি কিংবা সম্পদ পাকিস্তানের নেই। এতে অভ্যস্ত হয়ে জাতিসংঘ কোন প্রদক্ষেপই নিচ্ছে না। যুক্তরাষ্ট্র কখনোই কঠোর সামরিক হস্তক্ষেপের আশা পোষণ করে না। যাই হোক, এখানে উল্লেখ্য যে, চলমান বৈদেশিক সাহায্য খাতে ভারতের জন্য যুক্তরাষ্ট্র অতিরিক্ত প্রায় ৪০০ মিলিয়ন ইউএস ডলার সহায়তা অন্তর্ভুক্তির জন্য কার্যমালা করে। এটি ভাল মনে রাখা ভাল যে শেষ পঁচিশ বছরে আমাদের রাষ্ট্র আমেরিকার রাজকোষের করদাতাদের টাকা থেকে ৮ বিলিয়ন মার্কিন ডলার ভারতকে দিয়েছে। এটি সামরিক শক্তি তৈরি ও প্রধানত রাশিয়া থেকে আধুনিক অস্ত্রশস্ত্র কিনতে ভারতীয় তহবিলকে বিমুক্ত করে। আমেরিকার জনগণ ব্যতিত আর কারো কাছে একটি গোপনীয় নয় যে রাশিয়ার নৌবহর ভারত সাগর নিয়ন্ত্রণ করার নিমিত্তে ভারতীয় সমুদ্র বন্দরে বিশেষ সুবিধা ভোগ করে। ভারতীয় সাহায্যের এই কার্যবিধি বন্ধ করতে অতিসম্প্রতি আমরা আমাদের অনিচ্ছার কথা কংগ্রেসে প্রকাশ করেছি।
আমি বিশ্বাস করি যে অতিসত্বর কংগ্রেস যুক্তরাষ্ট্রের বৈদেশিক সহায়তা, প্রত্যক্ষ কিংবা পরোক্ষভাবে, মানুষকে দাসত্ববন্ধন ও অনৈতিক যুদ্ধের জন্য যেন-তেন ভাবে ব্যবহার হবে না বলে বিশ্বকে নিশ্চিত করতে প্রদক্ষেপ গ্রহণ করবে। বৈদেশিক সহায়তা উপযোজন বিলে লেখ্য ভাষায় উদ্বাস্তুর রিলিফ এবং পুনর্বাসন ও মানবিক সাহায্য ব্যতিত সহায়তা বাতিলের কথা বলে, যখন ভারত ও পাকিস্তান একে অন্যের সাথে সামরিক দ্বন্দ্বে লিপ্ত। এই উদ্দেশ্য সফল হবে তবে সম্ভবত শক্তির মাধ্যমে নয় সমর্থনযোগ্যতায়।
এই সকল বাস্তবতার প্রেক্ষিতে, যখন ভারত একটি আক্রমণকারী এবং যখন পাকিস্তান আক্রান্ত হয়েছে অথবা স্পষ্টত পাকিস্তান প্রজাতন্ত্রকে বিভাজিত করাই ভারতের লক্ষ্য, ঐ নিশ্চিত বাস্তবতায় নিশ্চুপ থাকাকে আমি সমর্থন করি না। এটি আমেরিকার জনগণের কাছে উন্মুক্ত করা ও প্রকাশ করা উচিৎ।
এই শোচনীয় অবস্থার উপর বর্ণনাগুলো এবং গুরুত্বপূর্ণ ঘটনাগুলো একে পক্ষপাতী করেছে এবং ভারতকে তার প্রতিবেশীর বিরুদ্ধে উস্কানি ছাড়া যুদ্ধবিগ্রহ সৃষ্টিতে ধাপে ধাপে ছদ্মবেশী হতে কাজ করছে। বাস্তবতা এখন পরিষ্কার এবং পরিশেষে, ভারতের সহায়তায় আমেরিকার তহবিলের কোন প্রকার অপচয় রোধে তাদের কাজ করা উচিৎ।
 

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!