You dont have javascript enabled! Please enable it!
শিরোনাম সূত্র তারিখ
বাংলাদেশের প্রতি ভারতের স্বীকৃতি যুদ্ধের আগুনে ইন্ধন যোগাবেঃ সিনেটর বায়ার্ড সিনেটের কার্যবিবরণী ৬ ডিসেম্বর, ১৯৭১

কংগ্রেশনাল রেকর্ড – সিনেট
এস ২০৬২১ ৬ ডিসেম্বর,১৯৭১
জাতিসংঘ নিরাপত্তা পরিষদে সোভিয়েত ইউনিয়নের ভেটো

পশ্চিম ভার্জিনিয়া রাজ্যের সিনেটর বায়ার্ড বলেছিলেন, “জনাব প্রেসিডেন্ট, ভারত-পাকিস্তান বিরোধটি যে একটি সর্বাত্মক যুদ্ধের দিকে মোড় নিচ্ছে, সে ব্যাপারে গত বুধবার,১ ডিসেম্বর আমি উদ্বেগ প্রকাশ করেছিলাম এবং এই রক্তক্ষয় এড়াবার জন্য কার্যকরী ব্যবস্থা নিতে জাতিসংঘের প্রতি আহবান জানিয়েছিলাম।

ভারত ও পাকিস্তান থেকে আসা খবরগুলো পরস্পরবিরোধী হলেও আমার আশঙ্কা সত্য প্রমাণিত হয়েছে। কোনো পক্ষই আর কোনো ধরণের সতর্কতার ধার ধারছে না বলে মনে হচ্ছে। আজ সকালের রেডিওর খবর অনুযায়ী, ভারত আনুষ্ঠানিকভাবে পূর্ব পাকিস্তানকে বাংলাদেশ হিসাবে স্বীকৃতি দিয়েছে। ভারতের এ পদক্ষেপ পাকিস্তানকে আরো ক্রুদ্ধ করে তুলবে এবং যুদ্ধের আগুনে ঘৃতাহুতি দেবে।

গত রাতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে যুদ্ধবিরতির প্রস্তাব গ্রহণের উদ্যোগে সোভিয়েত ইউনিয়ন ভেটো দিয়েছে। ভারত ও পাকিস্তান আসলেই এ ধরণের প্রস্তাবে কান দিত কি না, সেটা অবশ্য নিশ্চিত করে বলার উপায় নেই, কিন্তু এই সংঘাত এড়িয়ে যাবার যে সামান্য সম্ভাবনা ছিল, ভেটো প্রয়োগের মাধ্যমে সোভিয়েত ইউনয়ন তাকে নস্যাৎ করে দিলো। এটি আমার মতে অত্যন্ত নিন্দনীয় ও ক্ষমার অযোগ্য।

জনাব প্রেসিডেন্ট, আমি শুধু এই আশাবাদই ব্যক্ত করতে পারি, রাশিয়ানদের এমন নেতিবাচক পদক্ষেপ যে শান্তি প্রতিষ্ঠার পথে একটি বাধা, তা গোটা বিশ্বের কাছে স্পষ্ট হবে। আমি আরো আশা করি, রক্তপাত থামাতে ও আলাপ-আলোচনার মাধ্যমে সংকট নিরসনে জন্য ভারত ও পাকিস্তানকে রাজী করাবার জন্য আরো উদ্যোগ নেয়া হবে।
 

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!