You dont have javascript enabled! Please enable it!
শিরোনাম সূত্র তারিখ
ম্যাসচুসেটস আইন সভার প্রস্তাব প্রতিনিধি পরিষদের কার্যবিবরণী ৯ সেপ্টেম্বর, ১৯৭১

৯ সেপ্টেম্বর, ১৯৭১ – কংগ্রেসসম্পর্কিত ভুক্তি – রেমারের বিস্তার s – E 9327
ম্যাসচুসেটস আইন সভার প্রস্তাব
_______________
জনাব হারিংটন। জনাব স্পীকার, আগস্টের ১১ তারিখে ম্যাসচুসেটস, সিনেট এবং আগস্টের ২৩ তারিখে ম্যাসচুসেটস প্রতিনিধিসভা পাকিস্তানে গৃহযুদ্ধের সময় সেখানকার সরকারকে দেওয়া সকল অর্থনৈতিক এবং সামরিক সাহায্য বন্ধ করার প্রস্তাব গ্রহণ করেছে। আমেরিকান অস্ত্র ব্যবহার করে বাংলার উপর চালিত নৃসংশতার বিরুদ্ধে সরকারী কর্মকর্তাদের কথা বলা খুবই প্রয়োজনীয় এবং আমি ম্যাসচুসেটস আইনপ্রণয়নকারীদের এই জ্ঞান এবং অনুকম্পার জন্য তারিফ করি।
এই জিনিসটা মাথায় রেখে, আমি প্রস্তাবের বিবরণী অন্তর্ভুক্ত করছিঃ
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট, কংগ্রেস এবং কমনওয়েলথের নাগরিকদের উদ্দেশ্যে পাকিস্তানের গৃহযুদ্ধকালীন ত্রাণসরবরাহ বাদে পাকিস্তানে সকল অর্থনৈতিক ও সামরিক সাহায্য এবং বিক্রয় স্থগিত রাখার প্রস্তাব,।
যেহেতু, কমনওয়েলথের জনগণ পূর্ব পাকিস্তানের দুঃখজনক ঘটনা, পাকিস্তানী সেনাবাহিনী কর্তৃক অগণিত বেসামরিক মানুষ হত্যা এবং ৭০ লক্ষ শরণার্থীর ভারতে গমনের ব্যাপারে অত্যন্ত অবগত; এবং
যেহেতু, যুক্তরাষ্ট্র সরকার পাকিস্তানে এর নিজের জনগণের উপর ব্যবহারের জন্য গোলাবারুদ এবং সামরিক যন্ত্রপাতি পাঠানো চালু রেখেছে এবং যুক্তরাষ্ট্রের কংগ্রেসের কাছে ১০ লক্ষ ডলার পাকিস্তানের সাহায্যের জন্য ব্যয় করার অনুরোধ করেছে; এবং
যেহেতু, যখন চীন বাদে সকল সাহায্যকারী রাষ্ট্র সাময়িকভাবে সাহায্য দেওয়া বন্ধ করেছে, তখন আমেরিকা পাকিস্তানকে সামরিক এবং অর্থনৈতিক সাহায্য দিয়ে পাকিস্তানী সেনাবাহিনীর দমনমূলক কর্মকান্ড ও ঐ দেশের জনগণের উপর চালিত ক্রমাগত নৃশংসতাকে সমর্থন জানাচ্ছে; এবং
যেহেতু, যে অঞ্চল নিষ্ঠুরভাবে নিজদেশের জনগণকে দমন করে, ১৯৭০ এ ডিসেম্বরের নির্বাচনের মাধ্যমে নির্দেশিত গণতান্ত্রিক প্রক্রিয়া জাঁকালো ভাবে প্রদর্শন করে, বন্যার মতো নিজ দেশের জনগণকে পড়শি দেশে শরণার্থী হিসেবে পাঠিয়ে দেয় এবং পুরো ইন্দো-পাক উপমহাদেশে শান্তি এবং নিরাপত্তা বিঘ্ন হওয়ার হুমকি হিসেবে দাঁড়ায়, সেই অঞ্চলে সহযোগিতা অব্যহত রেখে আমেরিকার এবং পাকিস্তানের আসল স্বার্থ কখনো রক্ষা হতে পারে না; এখন সেজন্য এটা হোক।
সমাধানকৃত, ম্যাসচুসেটস সিনেট আহ্বান জানায় কমনওয়েলথ ও সকল সংগঠনের জনগণ, ইউনিয়নগুলো এবং সেই স্থানে কার্যরত অন্যান্য সংস্থাগুলোকে যে, যতক্ষণ পর্যন্ত পূর্ব পাকিস্তানে সামরিক কর্মকান্ড বন্ধ না হয়, বেসামরিক আইন পূনঃপ্রতিষ্ঠা না হয় এবং বেশীরভাগ শরণার্থী দেশে ফিরে আসার ক্ষমতা অর্জন না করে, ততক্ষণ পর্যন্ত পাকিস্তানে যেকোন রকম সামরিক সাহায্য অথবা বিক্রয়ের বিরোধিতা করতে এবং আন্তর্জাতিক পৃষ্ঠপোষকতায় পরিচালিত এবং বন্টনকৃত খাদ্য এবং অন্যান্য ত্রাণ সহযোগিতা ব্যতীত অর্থনৈতিক সাহায্যের বিরোধিতা করতে।
.
সমাধান হয়েছে, ম্যাসাচুসেটের মহামান্য সিনেট যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ও কংগ্রেস কে প্ররোচিত করেছে যাতে মিলিটারি অপসারণ এবং পাকিস্তানের অর্থনৈতিক বিষয়ে খুব তাড়াতাড়ি একটা গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয় ইতঃপূর্বের কারণ পর্যালোচনা করে এবং সেটা যাতে ভবিষ্যতেও বলবৎ থাকে।

সমাধান হয়েছে, এই সমাধানের কপিগুলো যাতে কমনওয়েলথের সেক্রেটারির মাধ্যমে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট, কংগ্রেসের প্রতিটি শাখার অধিষ্ঠিত কর্মকর্তাদের, কমনওয়েলথের প্রতিটি সদস্য কে অবিলম্বে পৌঁছে দেওয়া হয়।

এই সমাধানে এই গৃহ যুদ্ধের পূর্ণ সময় ধরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট, কংগ্রেস ও কমনওয়েলথের সদস্যদের অনুরোধ করা যাচ্ছে যাতে পাকিস্তানে মিলিটারি অপসারণ, অর্থনৈতিক অবস্থা ও বিনিয়োগের ক্ষেত্রে রিলিফ সাহায্যের ব্যতিক্রম ছাড়া যথোপযুক্ত সিদ্ধান্ত নেয়।

এখানে, পূর্ব পাকিস্তানের ট্রাজেডি এবং পাকিস্তান আর্মির ধ্বংসাত্মক কর্মকাণ্ডে যেখানে তারা অজস্র সংখ্যক সাধারণ মানুষকে মেরে ফেলেছে আর ৭০ লক্ষ মানুষকে ভারতে পাঠিয়েছে শরণার্থী হিসেবে তাদের সাথে ম্যাসাচুসেটের কমনওয়েলথ ওতপ্রোতভাবে যুক্ত।

এখানে, যুক্তরাষ্ট্রের সরকার পাকিস্তানকে মিলিটারি যন্ত্রপাতি, নৌবহর দিয়ে সাহায্য করছে তাদের নিজেদের সাধারণ মানুষের বিরুদ্ধে লেলিয়ে দেবার জন্য এবং কংগ্রেসের কাছে ১৩০ মিলিয়ন ডলার অনুদান চেয়ে নিয়েছে পাকিস্তানকে সাহায্য করার জন্য।

এখানে, যখন সব বড় বড় রাষ্ট্র , চীন ছাড়া পাকিস্তান সরকারকে মিলিটারি ও আর্থিকভাবে সাহায্য চালিয়ে যেতে সাময়িক স্থগিতাদেশ দিয়েছে তখনো যুক্তরাষ্ট্র তার সাহায্য চালিয়ে গেছে আর পাকিস্তানী আর্মিদের ধ্বংসাত্মক কর্মকাণ্ড ও দেশের বৃহৎ জনগোষ্ঠীর বিপক্ষে চরম নির্মম অত্যাচারের পক্ষে রয়ে গিয়েছে।

এখানে আমেরিকার প্রধান আগ্রহ এবং পাকিস্তানের আসল আগ্রহ কখনোই পূর্ণ হবেনা যদিনা এইগুলো চলতে থাকে তা হল পাকিস্তানের লোকজনদের উপর অত্যাচার বন্ধ না হয়, ১৯৭০ এর নির্বাচনের ফলাফলের ভিত্তিতে গণতান্ত্রিক অগ্রধারা বজায় রাখা, পার্শ্ববর্তী রাষ্ট্রের শরণার্থী দের স্রোত ইন্ডিয়া – পাকিস্তান উপমহাদেশের শান্তি ও নিরাপত্তার জন্য হুমকি স্বরূপ।

সমাধান হয়েছে, ম্যাসাচুসেটের হাউজের প্রতিনিধিরা কমনওয়েলথের জনগণ, সকল ফার্ম, অন্যান্য সকল প্রতিষ্ঠান কে প্ররোচিত করেছে যাতে করে তারা খাদ্য ও রিলিফ সাহায্য ছাড়া সকল ধরনের মিলিটারি , অর্থনৈতিক সাহায্য বন্ধ করে যতদিন পর্যন্ত না পূর্ব পাকিস্তানে মিলিটারি আগ্রাসন বন্ধ হয়, জনগণের শাসন কায়েম হয়, সিংহভাগ শরণার্থী তাদের নিজ গৃহে ফিরে যায় এবং সেটা যেন চলতে থাকে।

সমাধান হয়েছে, ম্যাসাচুসেটের হাউজের প্রতিনিধিরা স্মরণ করেছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ও কংগ্রেস কে যাতে করে উপরের বিষয় সাপেক্ষে মিলিটারি ও অর্থনৈতিক সাহায্য বন্ধ করে দেওয়া হয় এবং ভবিষ্যতে এভাবেই চলতে থাকে।

সমাধান হয়েছে,সমাধানের কপিগুলো অনতিবিলম্বে কমনওয়েলথের প্রেসিডেন্টের মাধ্যমে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট, কংগ্রেসের সকল শাখার কর্মকর্তা, কমনওয়েলথের সকল সদস্য কে পাঠানো হয়।
 

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!