You dont have javascript enabled! Please enable it!
শিরোনাম সূত্র তারিখ
মন্ডেল- ফ্রেজার যৌথ প্রস্তাব সিনেটের কার্যবিবরণী ৩০ জুলাই, ১৯৭১

S.J. Res 143 পাকিস্তানের শান্তি সম্পর্কিত একটি যৌথ উদ্যোগ, বৈদেশিক সম্পর্ক বিষয়ক কমিটিতে অর্পিত।

Mr. MONDALE, মি. প্রেসিডেন্ট, ব্যাপক মৃত্যু ও দুঃখ-দুর্দশার এই বিশ্বেও পূর্ব-পাকিস্তানের এই ভীতিকর পরিস্থিতির কোন সাদৃশ্য পরিলক্ষিত হয় না। শত হাজার মানুষ রোগ, অনাহার ও সামরিক বাহিনীর পাশবিক নিপীড়নে মৃত্যুবরণ করে। বিশ্ব ব্যাংকের একটি প্রামাণ্য প্রতিবেদন অনুযায়ী, সর্বাধিক বিলম্বহীন কোন উদ্যোগও হাজার হাজার মানুষকে অনাহারে মারা যাওয়া থেকে বাঁচাতে পারবে না।

এখন প্রায় ৭০ লক্ষেরও অধিক মানুষ চরম হতাশায় ভারতের শরণার্থী শিবিরগুলোতে আশ্রয় নিয়েছে।

এটা যেন প্রায় মিনেসোটা অঙ্গরাজ্যের দ্বিগুণ জনসংখ্যার মানুষ তাদের ঘর-বাড়ি থেকে কোন হতদরিদ্র ও রোগবাহী কোন বিদেশী ভূমিতে নির্বাসিত অথবা যেন মিনিয়াপলিস সে.পল বা সে.লুইস বা ডেনভার বা সান ফ্রান্সিসকোর অধিকাংশ জনগণ হত্যাকাণ্ডের শিকার বা মৃত্যবরণ করতে বসেছে।

আমি বিশ্বাস করি, আমাদের মধ্যে প্রায় সবাই এই হৃদয়বিদারক অবস্থার প্রকৃত চিত্র উপলদ্ধি করতে ব্যর্থ হবে, পৃথক পৃথক মর্মান্তিক অসংখ্য ঘটনা-প্রিয়জন হারানো, কর্মজীবন ধ্বংস- যা মহা সংখ্যাতাত্ত্বিক বিপর্যয়ের জলজ্যান্ত বাস্তবতা।

কিন্তু আমি মনে করি, আমেরিকার জনগণ এই মর্মান্তিক পরিস্থিতির একটা বিশেষ ব্যাপারে উপলদ্ধি করতে পেরেছে-এই পরিস্থিতি থেকে উত্তরণের প্রতি আমাদের সরকারের অযৌক্তিক অবহেলা।

মিথ্যা বর্ণনা আর অসার প্রতিশ্রুতি যা যুক্তরাষ্ট্র করে এসেছে যখন তারা পূর্ব পাকিস্তানের দমনমূলক সরকারকে অস্ত্র সরবরাহ করছিল আর লক্ষাধিক মানুষ নিপীড়িত হওয়া সত্ত্বেও তারা নির্মম নীরবতা বজায় রেখেছিল, তা আর এখানে বর্ণনা করার কোন প্রয়োজন নেই।

কিন্তু দক্ষ রাষ্ট্রপরিচালককে এই ভয়ানক সমস্যায় আহ্বান করার সময় এখনও ফুরিয়ে যায় নি। মানুষের জীবন ও শান্তিপূর্ণ প্রজন্মের ব্যাপারে সদা উদ্বিগ্ন, এমন অলঙ্করণে প্রসিদ্ধ এই জাতি যা আমরা জানি, তাকে বাস্তব প্রমাণ করার সময় এখনও ফুরিয়ে যায় নি।

কংগ্রেসম্যান FRASER আমি যৌথভাবে এই সিনেট হাউজে উপস্থাপন করছি একটি সমাধান যা ঘোষণা করে যে এটি কংগ্রেসের উপলদ্ধি যে প্রেসিডেন্ট অতিসত্ত্বর সোভিয়েত ইউনিয়ন ও গণপ্রজাতন্ত্রী চীনের সাথে পূর্ব পাকিস্তানে যুদ্ধ ও হত্যাকাণ্ড বন্ধে একসঙ্গে কাজ করতে তৎপর হবেন।
S. J. Res. 1 3.
যেহেতু এ গৃহযুদ্ধ পূর্ব পাকিস্থানের হাজারো মানুষের মৃত্যু এবং প্রচুর সংখ্যক মানুষের দুর্দশা ডেকে আনছে; এবং যেহেতু এই শত্রুতার অস্তিত্ত্ব এই অঞ্চলে শান্তি প্রতিষ্ঠায় একটি পরিষ্কার হুমকিস্বরূপ এবং একইভাবে গোটা বিশ্বের শান্তির প্রতি এক প্রবল হুমকি; এবং
যেহেতু প্রেসিডেন্ট মানবজাতির জন্য একটি শান্তিপূর্ণ প্রজন্ম গঠণে USSR ও গণপ্রজাতন্ত্রী চীনের সহযোগিতা পাওয়ার ইচ্ছা ব্যাক্ত করেছেন,
এবং সেহেতু
“মার্কিন যুক্তরাষ্ট্রের কংগ্রেসে সিনেটসভা ও হাউজ অব রিপ্রেজেন্টেটিভ কর্তৃক সমাধানকৃত”
অর্থাৎ এটা কংগ্রেসের উপলদ্ধি যে মার্কিন যুক্তরাষ্ট্রের উচিৎ পাকিস্তান সরকারকে যেকোনভাবে পূর্ব পাকিস্তানে চলমান গৃহযুদ্ধ নিরসনে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণে বাধ্য করতে জরুরীভিত্তিতে USSR ও গণপ্রজাতন্ত্রী চীনের কূটনৈতিক সহযোগিতা কাম্য করা; উক্ত অঞ্চলে একটি আইনসিদ্ধ ও গণতান্ত্রিক উপায়ে নির্বাচিত সরকারকে কোন প্রকার বিদ্বেষ ছাড়াই শাসনভার ন্যাস্ত করা, কোন ধরণের প্রতিহিংসা ছাড়াই সব শরণার্থীদের, যারা পূর্ব পাকিস্তানের গৃহযুদ্ধের কারণে উদ্বাস্তু হয়েছে, তাদের বসতবাড়িতে দ্রুত ও বাধাহীনভাবে ফিরে যাওয়ার প্রক্রিয়া সহজতর করা এবং পূর্ব পাকিস্তানে বাণিজ্যিক ও অর্থনৈতিক উন্নয়ন দ্রুত পুনরারম্ভ করার জন্য যথাসাধ্য উপযুক্ত পরিবেশ পুনঃপ্রতিষ্ঠা করা।
 

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!