You dont have javascript enabled! Please enable it!

শিরোনামঃ বাংলাদেশের বিপর্যয়কর পরিস্থিতি : সিনেটর মন্ডল এর বিবৃতি ও পররাষ্ট্র সচিব রজার্সকে প্রেরিত টেলিগ্রাম
সুত্র-সিনেটের কার্যবিবরণী
তারিখ-৬মে,১৯৭১
জনাব মন্ডল:মহামান্য রাষ্ট্রপতি, পূর্বপাকিস্তানের জনসাধারণ ইতোমধ্যেই সাইক্লোনে বিধ্বস্ত এবং বর্তমান সময়ের চলমান গৃহযুদ্ধ তাদের জন্য আরও বিশাল আকারের হুমকী হয়ে দাঁড়িয়েছে।
শুধুমাত্র আমেরিকা এবং অন্যান্য দেশের সরকার দ্রুত পদক্ষেপ গ্রহণ করে হাজারো মানুষকে অনাহারে মৃত্যুর হাত থেকে রক্ষা করতে পারে।এই বিপর্যয়কর পরিস্থিতির প্রমাণাদি সংগ্রহ করে তার সারসংক্ষেপ একটি চিঠি আকারে নিউইয়র্ক টাইমসে প্রকাশিত হয়েছে।
প্রায় ৩৫মিলিওন বাঙালিকে তাদের জীবন মৃত্যুর এক অনিশ্চিত সামাঞ্জস্য রক্ষা করতে আমদানিকৃত খাবারের উপর নির্ভর করতে হয়।
ফেব্রুয়ারি থেকে খাদ্য আমদানিতে বিঘ্ন ঘটছে। অভ্যন্তরীণ বণ্টন বন্ধ হয়ে গেছে।
ইতিহাস আমাদের আগেই মর্মান্তিক পরিস্থিতির সতর্কবার্তা দিয়েছে।১৯৪৩ সালে যখন এই অঞ্চলে খাদ্যের ঘাটতি ছিলো প্রায় এক-তৃতীয়াংশ এবং এখন খাদ্যদ্রব্য চালানে অনুরূপ বিপর্যয় দেখে দেয়ার মানে হচ্ছে লাখো মানুষের মৃত্যু।প্রচার বা আমলাতান্ত্রিক নিষ্ক্রিয়তার উপর দুর্ভিক্ষ অপেক্ষমাণ নয়।বণ্টন প্রকৃয়াকে পুনর্জীবিত করার জন্য শীঘ্রই ব্যাপক ত্রাণ কার্যক্রম পরিচালনার কাজ হাতে নিতে হবে এবং যৎসামান্য মজুদ ফুরিয়ে যাবার আগেই অভাবী লোকদের কাছে পৌঁছাতে হবে।
আমরা এই সময়ের অনাহারে থাকা শিশুদের ছবি দেখছি কিন্তু এমন না হয় যেনো তাদের বাঁচাতে অনেক দেরী হয়ে যায়।
এখনো,এই ভয়াবহ পরিস্থিতিতেও ইউএস সরকার একটি অযৌক্তিক অবহেলা প্রদর্শন করছে।
আমরা একটি অস্পষ্টতা সৃষ্টি করেছি।সাহায্যের সাধারণ প্রস্তাব করা হয়েছে কিন্তু প্রয়োজনীয় ত্রান কার্যক্রম গ্রহণ করার নিমিত্তে পাকিস্তান সরকারের উপর চাপ প্রয়োগ করতে ব্যার্থ হয়েছি।
আন্তর্জাতিক রেডক্রস পর্যবেক্ষকদল-যাদের নিরপেক্ষ মানবিক কার্যক্রম বিশ্বজোড়া স্বীকৃত তারা যখন পূর্বপাকিস্তানে কাজ করতে অস্বীকৃতি জানায় তখনও আমরা নীরব ছিলাম।
গৃহযুদ্ধ শুরু হবার পর রাষ্টে ‘পাকিস্তান ওয়ার্কিং গ্রুপ ’ এর বিভাগ খোলা হয়েছিলো যা যুদ্ধশুন্য অবস্থায় বিযুক্ত করা হয়। দৃশ্যত এই সসরকারের ‘বিশেষ প্রচেষ্টা ’ লাখো মানুষের অনাহারে থাকাকে তেমন কোনো গুরুত্বপূর্ণ উপলক্ষ্য হিসাবেই বিবেচনা করছে না।
কিন্তু কিছু অন্তত করার আছে।
সরকারের সাহায্য সংস্থা যা পাকিস্তানকে অর্থনৈতিক সাহায্য প্রদান করে থাকে তারাও সভায় আছেন। তাদের পাকিস্তানকে আন্তর্জাতিক মুদ্রা সংকট কাটাতে একটি বিবেচনাযোগ্য আর্থিক সাহায্যের জন্য বলা হয়েছে।
সিনেটরদের দ্বিপাক্ষিয় দলের সম্মতিতে গতকাল পররাষ্ট্র সচিব রজার্স্কে এটা স্পষ্টভাবে জানিয়ে টেলিগ্রাম করেছি যে আমেরিকা এই প্রস্তাবে সম্মত নয় এবং অন্য অনুদান প্রদানকারী দেশের প্রতিও একইভাবে এই আবেদন প্রত্যাখ্যান করতে বলা হবে।যতক্ষণ না পর্যন্ত,প্রথমত, পাকিস্তান প্রশাসন পূর্বপাকিস্তানে সৃষ্ট সংকটের প্রয়োজন অনুযায়ী জরুরি ত্রাণ বিতরণ শুরু না করে এবং দ্বিতীয়ত, আন্তর্জাতিক রেড ক্রস সংস্থাকে পূর্বপাকিস্তানে দ্রুত প্রবেশাধিকার দেয়া হয় যাতে তারা পাকিস্তান প্রশাসনের।সাথে একটি সমন্বিত আন্তর্জাতিক খাদ্য বণ্টন ব্যাবস্থা ও চিকিৎসা সামগ্রীর ত্রাণ বিতরণ পরিকল্পনা করতে পারে।
আমি।আশা।করি সচিব সাহেব পাকিস্তানী ত্রাণ নির্বাহকদের ও আন্তর্জাতিক রেড ক্রস সংস্থার কাছে আমেরিকার সরকারের উদারভাবে জরুরি খাদ্য সাহায্য এবং হেলিকপ্টার সহ যানবাহন পরিবহণ যা ধার হিসাবে দেওয়া হবে তা সম্পর্কে স্পষ্ট ধারণা দেবেন।
অবিশ্বাস্যভাবে আমরা আরেকটি বায়াফ্রা সীমান্ত দেখতে পাচ্ছি -আরেকটি যুক্তিপ্রয়োগ করা নিষ্ক্রিয়তা ও নৈতিক অসমতার সংযোগ যা লাখো মৃত্যুর কারণ হয়ে দাঁড়াতে পারে।
যদি নৈতিকতা ও মানবিক মূল্যবোধের দাবিদার হয়,যদি পাকিস্তান সরকার পূর্বপাকিস্তান পরিস্থিতির জন্য দায়ী হয় তবে তবে উভয় সরকারের একমাত্র কাজ হচ্ছে আরেকটি শিশুপ্রজন্মের সমাধি দেখার আগেই অতিসত্বর শক্তিশালী মানবিক পদক্ষেপ গ্রহণ করা।
আমি অবিসন্বাদিতরূপে বলছি সেক্রেটারি রজার্সের কাছে একটি টেলিগ্রাম কার্যবিবরণীতে ছাপানো হোক।
মে ৪,১৯৭১
উইলিয়াম পি রজার্স
পররাষ্ট্র সচিব পররাষ্ট্র বিষয়ক বিভাগ
প্রযত্নে স্প্যানিশ এম্বাসি
জনাব পররাষ্ট্র সচিব
পূর্বপাকিস্তানের কোটি মানুষ কোনো জরুরী সাহায্য ব্যাবস্থা এবং আমদানিকৃত পন্যের বণ্টন ছাড়া অনাহারে দিন কাটাচ্ছে।
পাকিস্তান সাহায্যসংঘের ইউএস প্রতিনিধিকে পরবর্তি সবরকম বৈদেশিক বিনিময় সাহায্য করার প্রস্তাব প্রত্যাখ্যান করার জন্য আমরা আপনাকে নির্দেশ দিতে বলছি এবং অন্যান্য দাতাদেরও অনুরূপভাবে সাহায্য প্রস্তাব প্রত্যাখ্যান করতে বলছি। যতক্ষণ না পাকিস্তান সরকার (১) পূর্বপাকিস্তানের প্রয়োজন অনুযায়ী দ্রুত জরুরি ত্রাণ বিতরণ, এবং (২) ICRC পর্যবেক্ষকদলকে পূর্বপাকিস্তানে প্রবেশের অনুমতি প্রদান যাতে তারা পাকিস্তান প্রশাসনের সাথে সমন্বিত খাদ্য বণ্টন ব্যাবস্থা ও চিকিৎসা সামগ্রী বিতরণের জন্য পরিকল্পনা করতে পারে।
আমরা এগুলোকে অসাধারণ পদক্ষেপ হিসাবে দেখছি কিন্তু যখন সরকার এই অবস্থা প্রতিরোধ করতে চাচ্ছে এমতাবস্থায় পূর্বপাকিস্তানের লাখো অনাহারী মানুষের ভয়াবহ অবস্থায় পড়ার সম্ভাবনা চিন্তা করে এই পদক্ষেপগুলো গ্রহণ করা জরুরি
বিনীত
ওয়াল্টন এফ মন্ডল,ক্লীফোর্ড পি কেইস,ফ্রেড আর হ্যারিস,থ্রোনস এফ এগাল্টন,জর্জ ম্যাক গভার্ন,উইমান প্রক্সমায়ার,হ্যারল্ড ই হিউজ,হিউবার্ট এইচ হার্মফ্রী,বিরিচ বাই এবং এডমন্ড মেক।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!