You dont have javascript enabled! Please enable it!
শিরোনাম সূত্র তারিখ
কংগ্রেস সদস্য মিঃ শিউয়ের বিবৃতি ও প্রস্তাব প্রতিনিধি পরিষদের কার্যবিবরণী ২১ এপ্রিল ১৯৭১

ALBAB
এপ্রিল ২১, ১৯৭১-কংগ্রেসনাল রেকর্ড-এক্সটেনশন অফ রিমার্ক্স ই ৩৩২১
পাকিস্তানের গৃহযুদ্ধ
প্রতিনিধি পরিষদ

মিঃ শিউয়ের, মিঃ স্পিকার, জন্মগতভাবে মানুষ হিসেবে যে অধিকারগুলো প্রাপ্য, পূর্ব পাকিস্তানের জনসাধারণ আজ সেসব অধিকার প্রতিষ্ঠায় এক তিক্ত রক্তাক্ত সংগ্রামে অবতীর্ণ হয়েছে। প্রতিনিধিত্বশীল সরকার প্রতিষ্ঠা এবং পশ্চিমা শাসকগোষ্ঠীর ঔপনিবেশিক শেকল থেকে মুক্ত হবার আকাঙ্ক্ষার ফলে আজ তারা সামরিক শাসকের ব্যাপক অত্যাচারে সীমাহীন দুর্ভোগের স্বীকার। নিকট ইতিহাসে বেসামরিক নাগরিকের উপর এ ধরনের নির্বিচার গণহত্যা নজিরবিহীন।
এ সংঘাত গৃহযুদ্ধেরই আরেক রূপ এবং কোন সন্দেহ নেই যে পাকিস্তানী জনগণকে নিজেদের রাজনৈতিক সমস্যা নিজেদেরই সমাধান করতে দেওয়া উচিৎ। তবে, আমরা পূর্ব পাকিস্তানের দুঃখ-দুর্দশা এবং মৃত্যু কমাতে যেকোন ধরনের উদ্যোগে সক্রিয় নেতৃত্ব দিতে পারি, দেয়াই উচিৎ ; কোন রাজনৈতিক পছন্দ বা বিবেচনা থেকে নয়, বরং এ কারণে যে এটাই জাতির জন্য অনুসরণীয় সঠিক, শুদ্ধ এবং মানবিক পথ ।
এ বছরের ২ এপ্রিল রেডক্রসের ব্যানারে খাদ্য ও ঔষধ নিয়ে একটি বিমান পূর্ব পাকিস্তানে প্রবেশ করার অনুমতি চায়, এমন এক মিশন নিয়ে যার পিছনে নিরপেক্ষ মহতী উদ্যোগ ছাড়া প্রশ্নাতীত ভাবেই আর কিছু ছিল না। পশ্চিম পাকিস্তান সরকার রেডক্রসের এই মিশনের প্রবেশাধিকার দিতে অস্বীকৃতি জানায়। ওয়াশিংটনে পাকিস্তান দূতাবাসের প্রেস বিজ্ঞপ্তিতে জনাব এস এন কুতুবের সাথে আলাপ করে আমি জানতে পারি পশ্চিম পাকিস্তান সরকার তাদের মনে করছে যে সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া সাইক্লোন পরবর্তী সময়ে রেডক্রসের সরবরাহ করা ত্রাণসামগ্রীই তাদের বর্তমান চাহিদা পূরণে সক্ষম। তারা এও মনে করে যে এই মুহুর্তে বর্ধিতহারে রেডক্রস বা অন্য কোন একক রাষ্ট্রের সহায়তা গ্রহণ করার মত প্রশাসনিক সামর্থ্য তাদের নেই।
যেখানে মানুষের বাচা-মরার প্রশ্ন জড়িত, সেখানে এ ধরনের উত্তর সম্পূর্ণ অগ্রহণযোগ্য। এ ঘটনা আমাকে মনে করিয়ে দেয় রোগ আর ক্ষুধার যন্ত্রণায় মারা যাওয়া সে সব হাজার হাজার বায়াফ্রান নর-নারী আর শিশুদের কথা, যাদের নাইজেরিয়ান সরকার নিত্যপ্রয়োজনীয় খাদ্য ও ঔষধ পাবার সুযোগ থেকে বিচ্ছিন্ন করে রেখেছিল আর মার্কিন যুক্তরাষ্ট্র সহ বিশ্বের অধিকাংশ দেশ নীরব দর্শকের ভূমিকা পালন করছিল।
মানবতার ধ্বজাধারী বলে নিজেদের দাবী করে পুর্ব পাকিস্তানে বায়াফ্রার করুণ ইতিহাসের পুনরাবৃত্তি ঘটতে দিতে আমরা পারিনা।
এসব কিছু মাথায় রেখে আমি আজকে এই প্রস্তাব উত্থাপন করছি যে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টঃ
প্রথমতঃ পশ্চিম পাকিস্তান সরকারের প্রতি আহবান জানাবেন যেন তারা নিরুদ্বেগভাবে এবং সবার জীবনের প্রতি সম্মান প্রদর্শন করে আন্তর্জাতিক রেডক্রস সংস্থা অথবা এ ধরনের যেকোন অরাজনৈতিক ও কল্যাণকর সংস্থা ও রাষ্ট্রকে অবিলম্বে পূর্ব পাকিস্তানের দুর্গত জনসাধারণের জন্য খাদ্য ও ঔষধ সহ চিকিৎসা সুবিধা পরিবহনের অনুমতি প্রদান করে।

দ্বিতীয়ত, আন্তর্জাতিক অঙ্গনে প্রতিষ্ঠিত রীতি অনুসারে শুভ কামনার নিদর্শন স্বরূপ এ ধরনের ত্রাণ কার্যে প্রয়োজনীয় খাদ্য ও ঔষধ সরবরাহের প্রস্তাব দিবেন।

আমি আশা করি এই পরিষদে আমার সহকর্মীবৃন্দ এ প্রস্তাবে সাড়া দেবেন এবং এও আশা করি শীঘ্রই ন্যায়বিচারের আশায় সংগ্রামরত এক জনগোষ্ঠী আর তাদের কথায় কর্ণপাত না করা এক সরকারের মধ্যে চলমান সংঘাত থামানোর একটি পথ খুজে পাওয়া যাবে।
 

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!