You dont have javascript enabled! Please enable it!
শিরোনাম সূত্র তারিখ
পাকিস্তানে সামরিক সাহায্য বন্ধের জন্য সিনেটর মন্ডেল ও সিনেটর কেস এর প্রস্তাব-২১ সিনেটের কার্যবিবরণী ১৫ই এপ্রিল, ১৯৭১

কংগ্রেশনাল রেকর্ড – সিনেট, ১৫ এপ্রিল ১৯৭১
পাকিস্তানে সামরিক সাহায্য বন্ধের জন্য সিনেটর মন্ডেল ও কেস এর প্রস্তাবঃ
মিস্টার কেসঃ
মিস্টার প্রেসিডেন্ট, সিনেটর মন্ডেল এবং আমি পূর্ব পাকিস্তানের বর্তমান সংঘাত পূর্ণ পরিস্থিতি নিরসন না হওয়া পর্যন্ত পাকিস্তানে সব ধরনের সামরিক সাহায্য ও সামরিক চুক্তি স্থগিত করার একটি প্রস্তাব উথাপন করছি। আমাদের সাথে আরো রয়েছেন সিনেটর বায়েহ, ম্যাকগভার্ন, মুসকি এবং স্যানবি।
পূর্ব পাকিস্তানের বর্তমান সংঘাত পূর্ণ পরিস্থিতিতে আমরা গভীরভাবে দুঃখ প্রকাশ করছি। এবং এই পরিস্থিতিতে রাজনৈতিক এবং সামরিক ভাবে কোন হস্তক্ষেপ না করার রাষ্ট্রীয় নীতির প্রতি পূর্ণ সমর্থন ব্যক্ত করছি। কিন্তু একইসাথে অনুভব করছি যে কথার মত কাজেও আমাদের নিরপেক্ষ নীতি দেখানো উচিৎ।
আমরা খুব ই উদ্বেগের সাথে এই সংঘাতে যুক্তরাষ্ট্রের অস্ত্র এবং অন্যান্য সামরিক উপকরণের ব্যবহার লক্ষ্য করছি যা আমাদের নিরপেক্ষ নীতির সাথে সাংঘর্ষিক। অবশ্যই যুক্তরাষ্ট্র পাকিস্তানের হাতে ইতিমধ্যে সরবরাহকৃত অস্ত্রের ব্যবহারের ব্যাপারে কিছু করার ক্ষমতা রাখে না, কিন্তু আমরা অন্তত ভবিষ্যতে আর কোন অস্ত্রের সরবরাহ যাতে না হয় তা নিশ্চিত করতে পারি।
যুক্তরাষ্ট্র বর্তমানে পাকিস্তানের নিকট সামরিক খুচরো যন্ত্রাংশ বিক্রয় করছে যার মধ্যে প্রাণঘাতি ও প্রাণঘাতি নয় এমন দুই ধরনের ই উপকরণ রয়েছে। এসবের মধ্যে গোলাবারুদও আছে। উপরন্তু ১৯৭০ সালের অক্টোবরে যুক্তরাষ্ট্র ঘোষণা দেয় যে ওয়ান শট প্রকল্পের আওতায় পাকিস্তানের নিকট আর্মার্ড পার্সোনাল ক্যারিয়ার, মডিফাইড পেট্রোল এয়ারক্রাফট, এফ-১০৪ যুদ্ধবিমান ও বি-৫৭ বোম্বার বিক্রয় করা হবে। এই সমরাস্ত্র সমূহ এখনো সরবরাহ করা হয়নি, কিন্তু এগুলোর সরবরাহ বাতিল ঘোষণাও করা হয়নি, যদিও বর্তমানে পাকিস্তানের সাথে এই ব্যাপারে আমাদের কোন আলোচনা হচ্ছে না।
পাকিস্তান কে বর্তমানে প্রদেয় একমাত্র সামরিক সাহায্য হল যুক্তরাষ্ট্রে পাকিস্তানী সামরিক অফিসারদের একটি প্রশিক্ষণ কার্যক্রম…………….

নিম্নোক্ত প্রস্তাবটি (কংগ্রেসের ২১ নম্বর প্রস্তাব) আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক কমিটির কাছে প্রেরণ করা হয়ঃ

২১ নং প্রস্তাব
যেহেতু যুক্তরাষ্ট্র কংগ্রেস পূর্ব পাকিস্তানে সংঘটিত সংঘর্ষের তীব্র নিন্দা জানায় এবং যেহেতু যুক্তরাষ্ট্র কংগ্রেস পূর্ব পাকিস্তানে সংঘটিত ধ্বংসযজ্ঞের ভয়াবহতা বৃদ্ধিতে যুক্তরাষ্ট্রের সামরিক উপকরণের ব্যবহার এর বিরোধীতা করে
সিনেট এই ব্যাপারে স্থির প্রতিজ্ঞ যে (হাউজ অফ রিপ্রেজেন্টিটিভদের সম্মতিতে)
১। পূর্ব পাকিস্তানের সংঘাত এর সমাধান না হওয়া পর্যন্ত পাকিস্তানকে প্রদেয় যুক্তরাষ্ট্রের সব ধরনের সামরিক সাহায্য স্থগিত থাকবে।
২। পূর্ব পাকিস্তানের সংঘাত এর সমাধান না হওয়া পর্যন্ত পাকিস্তান এর সাথে যুক্তরাষ্ট্রের সব ধরনের সামরিক ক্রয় বিক্রয় এর লাইসেন্স স্থগিত থাকবে।
 

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!